ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ভারতীয় বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানায় : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত ঠাকুরবাড়ি পরিদর্শন   |   রাষ্ট্রপতি : নজরুলের আদর্শে অসাম্প্রদায়িক সমাজ গঠনের আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ-ভারত সম্পর্ক দৃঢ় ও অব্যাহত থাকবে : মমতা * বাংলাদেশ ভবন উভয় দেশের সাংস্কৃতিক বিনিময়ের প্রতীক : মোদি * মাদকের ডন বা গডফাদার যে দলের হোক না কেউই ছাড় পাবে না : ওবায়দুল কাদের * ঢাকা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত   |   প্রধানমন্ত্রী : ঢাকা-দিল্লী সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী * শান্তি নিকেতনের সমাবর্তনে প্রধানমন্ত্রী * শেখ হাসিনা-মোদি বৈঠক অনুষ্ঠিত   |    বিভাগীয় সংবাদ : খাদ্য সহায়তা পাচ্ছেন রাঙ্গামাটির সাড়ে ১৯ হাজার জেলে *চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় পিকআপভ্যান চালকসহ নিহত ২   |    আন্তর্জাতিক সংবাদ : নাজিব রাজাকের বাসভবন থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার * লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় ৭ জন নিহত   |   

মিয়ানমারে অস্ত্রবিরতি চুক্তি স্বাক্ষর শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে আরেক ধাপ

নেপিদো, ১৪ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস ডেস্ক): মিয়ানমার সরকার ও জাতিগত আরো দুই সশস্ত্র গ্রুপ মঙ্গলবার নেপিদোতে দেশব্যাপী অস্ত্রবিরতি চুক্তি (এনসিএ) স্বাক্ষর করেছে। দেশের শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে তারা এ চুক্তি স্বাক্ষর করলো। খবর সিনহুয়ার।
মিয়ানমারে দেশব্যাপী এ অস্ত্রবিরতি চুক্তিতে নিউ মোন স্টেট পার্টি (এনএমএসপি) ও লাহু ডেমোক্রেটিক ইউনিয়ন (এলডিইউ) স্বাক্ষর করেছে। আর এর মধ্যদিয়ে এ ধরণের গ্রুপের সংখ্যা বেড়ে দশে দাঁড়ালো। ২০১৫ সালের ১৫ অক্টোবর আটটি সশস্ত্র গ্রুপ প্রথম এ চুক্তিতে স্বাক্ষর করে।
খবরে বলা হয়, সরকারের পক্ষে এ চুক্তিতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট উ তিন কিয়াউ, স্টেট কাউন্সিলর অং সান সুকি ও প্রতিরক্ষা সার্ভিসের কমান্ডার-ইন-চিফ সেন-জেন মিন অং হং। অপরদিকে সশস্ত্র গ্রুপের পক্ষে এনএমএসপির চেয়ারম্যান নই তাউ মোন ও এডিইউর চেয়ারম্যান কিয়া খুন সর চুক্তিতে স্বাক্ষর করেন।
অং সান সুকি এ চুক্তিতে স্বাক্ষর করা দুই সশস্ত্র গ্রুপকে অভিনন্দন জানিয়েছেন।