ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ভারতীয় বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানায় : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর রবীন্দ্রনাথের স্মৃতি বিজড়িত ঠাকুরবাড়ি পরিদর্শন   |   রাষ্ট্রপতি : নজরুলের আদর্শে অসাম্প্রদায়িক সমাজ গঠনের আহ্বান রাষ্ট্রপতির   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ-ভারত সম্পর্ক দৃঢ় ও অব্যাহত থাকবে : মমতা * বাংলাদেশ ভবন উভয় দেশের সাংস্কৃতিক বিনিময়ের প্রতীক : মোদি * মাদকের ডন বা গডফাদার যে দলের হোক না কেউই ছাড় পাবে না : ওবায়দুল কাদের * ঢাকা বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত   |   প্রধানমন্ত্রী : ঢাকা-দিল্লী সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী * শান্তি নিকেতনের সমাবর্তনে প্রধানমন্ত্রী * শেখ হাসিনা-মোদি বৈঠক অনুষ্ঠিত   |    বিভাগীয় সংবাদ : খাদ্য সহায়তা পাচ্ছেন রাঙ্গামাটির সাড়ে ১৯ হাজার জেলে *চট্টগ্রামে সড়ক দুর্ঘটনায় পিকআপভ্যান চালকসহ নিহত ২   |    আন্তর্জাতিক সংবাদ : নাজিব রাজাকের বাসভবন থেকে ৩০ মিলিয়ন মার্কিন ডলার উদ্ধার * লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় ৭ জন নিহত   |   

দক্ষিণ আফ্রিকায় রাজনৈতিক সংকট চরমে

জোহান্সবার্গ, ১৪ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : দক্ষিণ আফ্রিকার রাজনৈতিক সংকট চরম আকার ধারণ করেছে। দেশটির ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) নেতারাই প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে দল থেকে সরানোর সিদ্ধান্ত নিয়েছে।
খবর বার্তা সংস্থা এএফপির।
এদিকে বিরোধী দল জুমাকে পরিবর্তনের জন্য আগাম নির্বাচন আহ্বান করলেই রাজনৈতিক অস্থিরতা শেষ হবে বলে জানিয়েছে। এতে করে নজিরবিহীন এক সংকটে উপনীত হয়েছে দক্ষিণ আফ্রিকার রাজনীতি।
জুমা নীতিগতভাবে পদত্যাগে রাজি হয়েছেন বলে জানান সাধারণ সম্পাদক এসি মাগাসুল।
জুমার পদত্যাগ প্রশ্নে গত সোমবার রাতে রাজধানী প্রিটোরিয়ার কাছে এএনসির ১৩ ঘণ্টার দীর্ঘ বৈঠক হয়।
মাগাসুল বলেন, জুমা যদি প্রেসিডেন্ট পদ আটকে রাখে তবে তাকে সংসদের মাধ্যমে অপসারন করার উদ্যোগ গ্রহণ করা হবে।
বুধবারের নিয়মিত মন্ত্রী সভার বৈটকটি জুমা বাতির করেছেন। কবে সভাটি হবে তা অনিশ্চিত।
জুমার পদত্রাগকে কেন্দ্র করে এএনসির নতুন পাটি প্রধান ও ডেপুটি প্রেসিডেন্ট সিরিল রামাপসের সাথে বিবাদে জড়িয়ে পড়েছেন। সিরিলকে উত্তরসূরি হিসেবে পরবর্তী প্রেসিডেন্ট ভাবা হচ্ছে।
পদত্যাগের আগে তিন থেকে ছয় মাসের সময় দিতে হবে বলে জানিয়েছেন জ্যাকব জুমা। এএনসি তা রাজি নন বলে এএনসি সাধারন সম্পাদক জানান।
বিশ্লেষকরা বলছেন, গত বছরের তুলনায় এবার জুমার পদত্যাগের পক্ষে বেশি জনসমর্থন রয়েছে। উদ্ভুত পরিস্থিতিতে এএনসির প্রধান দপ্তরে মঙ্গলবার স্থানীয় সময় বেলা দুটায় সংবাদ সম্মেলন হওয়ার কথা ছিল।
১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকায় শ্বেতাঙ্গ শাসনের অবসানের পর থেকে এখন পর্যন্ত দেশটিতে সবচেয়ে বিতর্কিত প্রেসিডেন্ট হিসেবে নিজেকে উপস্থাপন করেছেন জুমা। দুর্নীতিসহ বেশ কয়েকটি বড় ধরনের কেলেঙ্কারিতে জড়িয়ে পড়েন তিনি।