ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : চুয়েটে পিএইচডি এমফিল ও মাস্টার্স কোর্সে ভর্তি শুরু   |    জাতীয় সংবাদ : এসডিজি অর্জনে দেশকে জঙ্গি, মাদক ও জলদস্যু-বনদস্যু মুক্ত করতে হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * সাংবাদিক কামাল উদ্দিনের ইন্তেকাল *বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ৫ জন নিহত   |   প্রধানমন্ত্রী : বিচারপতি এবং কূটনীতিকদের সম্মানে প্রধানমন্ত্রীর ইফতার * ছাত্র বৃত্তি সঠিকভাবে বিতরণের নির্দেশ প্রধানমন্ত্রীর * বিপন্ন রোহিঙ্গারা স্থানীয় জনগণের সহযোগিতা পাচ্ছে : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলের আক্রমণভাগকে সমীহ করলেও নিজেদেরই সেরা ভাবছেন রোনাল্ডো * ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেন কেন * আর্জেন্টিনার বিশ্বকাপ অনুশীলনে যোগ দিয়েছেন মেসি   |    আন্তর্জাতিক সংবাদ : বিতর্কিত ভোটে নির্বাচিত মাদুরোকে এরদোগানের অভিনন্দন * ইরানের সরকার পরিবর্তেনের পক্ষে যুক্তরাষ্ট্র * স্কুলে বন্দুক হামলা প্রতিরোধে বিশেষজ্ঞ ও রাজনীতিবিদদের সঙ্গে টেক্সাস গভর্নরের বৈঠক   |    বিভাগীয় সংবাদ : সাতক্ষীরার মুক্তামণি আর নেই * কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে পৃথক বন্দুুকযুদ্ধে দুই মাদক বিক্রেতা নিহত * জয়পুরহাটে বোরো ধান কাটা-মাড়াই উৎসব চলছে   |   

গণহত্যা চালানোয় ইরাকি কুর্দি অভিযুক্ত

বাগদাদ, ১০ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : ইসলামিক স্টেট গ্রুপের সন্দেহভাজন বন্দি সদস্যদের একের পর এক হত্যা করায় হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) শুক্রবার ইরাকি কুর্দি নিরাপত্তা বাহিনীকে অভিযুক্ত করেছে। খবর এএফপির।
সংস্থাটি জানায়, কুর্দি পেশমার্গা যোদ্ধারা ইরাকের দ্বিতীয় বৃহত্তম মসুল নগরীর ৭০ কিলোমিটার উত্তরপশ্চিমের সাহেল আল-মালিহা এলাকার একটি স্কুলে ইরাকি ও বিদেশি নাগরিকদের বন্দি রেখেছে। গত জুলাই মাসে মসুল নগরী থেকে আইএস জঙ্গিদের উৎখাত করা হয়।
এইচআরডব্লিউর মধ্যপ্রাচ্য বিষয়ক উপ পরিচালক লামা ফকিহ বলেন, প্রায় এক সপ্তাহ ধরে কুর্দি নিরাপত্তা বাহিনীর সদস্যরা আইএসের সন্দেহভাজন বন্দি সদস্যদের একের পর এক হত্যা করছে এমন অনেক প্রমাণ রয়েছে।
এক বিবৃতিতে তিনি বলেন, ইরাকি ও কেআরজি (কুর্দি আঞ্চলিক সরকার) কর্তৃপক্ষের জরুরি ভিত্তিতে এবং অত্যন্ত স্বচ্ছতার সাথে এমন গণহত্যা চালানোর অভিযোগ তদন্ত করে দেখা ও এর সাথে যারা জড়িত রয়েছে তাদের থামানো উচিত।
বিবৃতিতে আরো বলা হয়, গত ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বরের মধ্যে এদের হত্যা করা হয়।
এইচআরডব্লিউর এ প্রতিবেদনের ব্যাপারে জানতে চাইলে ইরাকি কুর্দি সরকারের কর্মকর্তা দিনদার জাবেরি এমন অভিযোগ প্রত্যাখান করেন।