ঢাকা, বৃহস্পতিবার, মে ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : প্রতিটি বাড়ি উৎপাদনের কেন্দ্রবিন্দু করা হবে : এলজিআরডি মন্ত্রী * শেখ হাসিনার হাত ধরে দেশ আবারো গণতন্ত্র ও বিস্ময়কর উন্নয়নের পথে হাঁটছে : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ইয়েমেনী দ্বীপে ঘূর্ণিঝড় মেকেনুর আঘাত, ৭ জন নিখোঁজ * ভেনিজুয়েলার ২ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ যুক্তরাষ্ট্রের * মালয়েশিয়ায় দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন সংস্থায় নাজিব   |    জাতীয় সংবাদ : মাদকের বিরুদ্ধে সামাজিক অবস্থান সুদৃঢ় করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রীর * ঢাকায় বিধবা ভাতা প্রদান করা হবে : সমাজকল্যাণমন্ত্রী * ঈদ উপলক্ষে রেলের সার্বিক প্রস্তুতি : অগ্রিম টিকেট বিক্রি ১ জুন শুরু * বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল শনিবার    |   শিক্ষা : জয়পুরহাটে প্রাথমিক পর্যায়ে ৫ কোটি ৭১ লাখ টাকা উপবৃত্তি বিতরণ   |   খেলাধুলার সংবাদ : নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো *রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো   |   শিক্ষা : রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো *নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ১০ কোটি টাকার লিচু কেনা-বেচা হবে *সুনামগঞ্জে জুলাই মাসেই টেক্সটাইল ডিপ্লোমা ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু * নাটোরে আম সংগ্রহ কার্যক্রম শুরু আগামীকাল *কাজ করে যাচ্ছে কেরানীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস   |   

শেষ পর্যন্ত বাজেট নিয়ে মার্কিন সিনেট নেতাদের সমঝোতা

ওয়াশিংটন, ৯ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস ডেস্ক): মার্কিন সিনেট নেতারা বুধবার জানিয়েছেন, তারা ২০১৮ ও ২০১৯ সালের জন্য দ্বিদলীয় একটি বাজেট চুক্তি করেছেন। কংগ্রেসে এটি অনুমোদিত হলে মাত্র তিন সপ্তাহের মধ্যে সরকারের কার্যক্রম দ্বিতীয় দফায় অচল হয়ে পড়ার হাত থেকে রক্ষা পাবে। খবর এএফপির।
চুক্তিটিকে ক্ষমতাসিন রিপাবলিকান ও বিরোধী ডেমোক্রেটস উভয়ের জন্য একটি বড় অর্জন হিসেবে দেখা হচ্ছে।
মার্কিন সরকারের ব্যয় সংক্রান্ত একটি অস্থায়ী পদক্ষেপ পাসের ব্যাপারে কংগ্রেসের জন্য নির্ধারিত সময়সীমা বৃহস্পতিবার মধ্যরাত পার হওয়ার প্রাক্কালে বাজেট নিয়ে এ সমঝোতা হলো।
সহকারিরা জানান, ফেডারেল সরকারে বাজেট বিষয়ে মার্কিন সিনেট নেতারা সমঝোতায় পৌঁছানোয় ২০১১ সালের আইন অনুযায়ী এ সরকারের ব্যয়ের বিষয়ে যে সীমা নির্ধারিত ছিল তা দূর হয়ে যাবে। এর ফলে সামরিক ও বেসামরিক খাতে মোট ৩শ বিলিয়ন ডলারের বরাদ্দের বিষয়টি জোরদার হবে।
সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল বলেন, বিগত কয়েক বছরের মধ্যে এই প্রথমবারের মতো আমরা সমঝোতায় পৌঁছেছি যে, আমেরিকার নিরাপত্তা রক্ষার স্বার্থে আমাদের সশস্ত্র বাহিনীর আরো অর্থ বরাদ্দ প্রয়োজন।
রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, ২০১১ সালের পর থেকে সামরিক বাহিনীর জন্য এটি হচ্ছে সবচেয়ে ভাল খবর।
এ চুক্তি অনুযায়ী অভ্যন্তরীণ খাতের বরাদ্ধও নিশ্চিত করা হবে। অভ্যন্তরীণ খাতে দুর্যোগ, স্বাস্থ্য সেবা ও মহামারি মোকাবেলার বিষয়টি অগ্রাধিকার পাবে। আর এই বিষয়গুলোর ওপর গুরুত্ব দেয়ার ব্যাপারে ডেমোক্রেটরা চাপ দিয়ে আসছে।