ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : সংযুক্ত আরব আমিরাত শিগগিরই বাংলাদেশ থেকে আরো জনশক্তি নেবে   |   শিক্ষা : উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে যুগোপযোগী শিক্ষা নিশ্চিত করতে হবে : শিক্ষামন্ত্রী   |   রাষ্ট্রপতি : স্বাস্থ্য ও মেধা বিকাশে মধুসহ পুষ্টি যোগানের উদ্যোগ বাস্তবায়ন চাই : রাষ্ট্রপতি   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন * সরকার সুষম খাদ্যের যোগান নিশ্চিত করতে কাজ করছে : প্রধানমন্ত্রী   |    অর্থনীতি : কর ফাঁকিবাজ বিদেশী কর্মীরা এনবিআরের নজরদারিতে : ৬ মাসের মধ্যে বিদেশী কর্মীদের ডাটাবেজ   |    জাতীয় সংবাদ : নির্বাচনে খালেদার অংশগ্রহণের বিষয়টি আদালতের এখতিয়ার : ওবায়দুল কাদের * বিএনপির শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বাধা দেয় না : স্বরাষ্ট্রমন্ত্রী * খালেদা জিয়ার মামলার সঙ্গে আওয়ামী লীগের কোন সম্পর্ক নেই : হানিফ   |    জাতীয় সংবাদ : খালেদা জিয়াকে কারাগারের রোজনামচা বই পড়ার আহবান জানিয়েছেন মেনন * সাহিত্যিক কাজী হেয়াত মামুদ ছিলেন একজন আলোকিত সত্য মানুষ : শিরীন শারমিন * নারী নির্যাতনে জড়িতদের আইনের আওতায় আনা হবে : চুমকি   |    বিভাগীয় সংবাদ : গোপালগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু আগামীকাল *পায়রা নদীর উপর ব্রিজ নির্মাণের প্রস্তাব চূড়ান্তভাবে অনুমোদিত *জয়পুরহাটে মঙ্গলবার থেকে বইমেলা শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৭০ জঙ্গি নিহত * মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্প *নাইজেরিয়ায় বাজারে বোমা হামলায় নিহত ২২   |   খেলাধুলার সংবাদ : অনন্য এক রেকর্ড গড়ে আবারো নাম্বার ওয়ান ফেদেরার * কোহলির সেঞ্চুরিতে দক্ষিণ আফ্রিকাকে ৮ উইকেটে পরাজিত করেছে ভারত   |   

তাইওয়ানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯

হুয়ালিয়েন (তাইওয়ান), ৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : তাইওয়ানে উদ্ধারকর্মীরা সাহসিকতার সঙ্গে অত্যন্ত ঝুঁকির মধ্যে কাজ করে যাচ্ছে। বৃহস্পতিবার ভোরে আরো দুটি লাশের সন্ধান পাওয়া গেছে। এই নিয়ে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে নয় জনে দাঁড়িয়েছে।
শক্তিশালী ভূমিকম্প পরবর্তী কম্পন হওয়া সত্ত্বেও উদ্ধারকর্মীরা বিপজ্জনকভাবে আংশিক ধসে পড়া এ্যাপার্টমেন্ট ভবনে আটকে পড়া জীবিত মানুষের খোঁজে ঝুঁকি মাথায় নিয়েই তল্লাশী অভিযান চালিয়ে যাচ্ছে। এখনো এই ঘটনায় বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে।
খবর বার্তা সংস্থা এএফপির।
পূর্বাঞ্চলীয় জনপ্রিয় পর্যটন নগরী হুয়ালিয়েনে মঙ্গলবার রাতে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়। এতে বেশ কয়েকটি ভবনে বড় ধরনের ক্ষতি হয়। এদের মধ্যে কয়েকটি ভবন হেলে পড়ে এবং রাস্তাঘাটে ফাটল দেখা দেয়।
আতঙ্কিত শত শত মানুষ স্থানীয় স্কুলগুলোতে ও একটি স্টেডিয়ামে আশ্রয় নেয়।
উদ্ধারকর্মীরা প্রধানত ইয়ুন সুই অ্যাপার্টমেন্ট ব্লকটিতেই উদ্ধার তৎপরতা চালাচ্ছে। এখানেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। নিহতদের অধিকাংশই এ্যাপার্টমেন্টেটির বাসিন্দা। এখানে আরো বেশ কয়েকজন এখনো নিখোঁজ রয়েছে।
হুয়ালিয়েন দমকল বিভাগের উদ্ধারকারী দলের প্রধান চু চে-নিম ঘটনাস্থল থেকে বলেন, আমরা উন সুই ভবনে আজ সকালে এক চীনা নারী ও এক হোটেল কর্মীর লাশের সন্ধান পেয়েছি।
তাইওয়ানের প্রেসিডেন্ট সাই হং-ওয়েন বুধবার এই ঘটনায় আহতদের দেখতে যান ও সুই অ্যাপার্টমেন্ট ব্লক পরিদর্শন করেন। এ সময় তিনি জরুরি উদ্ধার কর্মীদের প্রশংসা করেন।