ঢাকা, সোমবার, মে ২৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সড়ক দুর্ঘটনায় ২ জন বাংলাদেশী শান্তিরক্ষী নিহত * আগামীকাল নিরাপদ মাতৃত্ব দিবস   |   রাষ্ট্রপতি : মাতৃমৃত্যু ও নবজাতকের মৃত্যুহার কমাতে প্রয়োজন জনসচেতনতা : রাষ্ট্রপতি * প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি ও মন্ত্রিপরিষদ সদস্যদের সম্মানে রাষ্ট্রপতির ইফতার   |   প্রধানমন্ত্রী : ইপিজেডসমূহে পরিবেশের মান রক্ষায় কঠোর হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর * জাতীয় উন্নয়নে মা ও শিশু স্বাস্থ্য সুরক্ষা অপরিহার্য : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করেছে যুক্তরাজ্য পার্লামেন্ট * দেশে সর্বোচ্চ ১০ হাজার ৬৯৯ মেগাওয়াট রেকর্ড পরিমাণ বিদ্যুৎ উৎপাদন * সেতুবন্ধন গড়তে সরকারি কর্মচারীদের মানসিকতা পরিবর্তনের আহ্বান তথ্যমন্ত্রীর   |    জাতীয় সংবাদ : পাঠ্যপুস্তকে তামাকের ক্ষতিকর দিক তুলে ধরা হবে : নুরুল ইসলাম নাহিদ * বার কাউন্সিল নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিতদের জয়জয়কার * মাদক বিরোধী অভিযানে যারা মারা যাচ্ছে তাদের কেউই নিরীহ নয় : ওবায়দুল কাদের   |   খেলাধুলার সংবাদ : লিভারপুলকে কাঁদিয়ে চ্যাম্পিয়ন্স লিগের হ্যাটট্রিক শিরোপা জয় করলো রিয়াল মাদ্রিদ *ফাইনালের ভুলের জন্য ক্ষমা চাইলেন লিভারপুলের গোলরক্ষক লোরিস কারিয়াস   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে ৭২ হেক্টর জমিতে তিল চাষ   |    আন্তর্জাতিক সংবাদ : ক্যামেরুনের ইংরেজি ভাষাভাষী অঞ্চলে সংঘর্ষে নিহত ২২ * ট্রাম্প ১২ জুন সিঙ্গাপুরে কিমের সঙ্গে বৈঠকের অপেক্ষায় রয়েছেন * গাজা উপত্যকায় হামাসকে লক্ষ্য করে ইসরাইলের বিমান হামলা * সৌদি ও সংযুক্ত আরব আমিরাতের সকল পণ্য দোকান থেকে সরিয়ে নেয়ার নির্দেশ কাতারের   |   

তাইওয়ানে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৯

হুয়ালিয়েন (তাইওয়ান), ৯ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : তাইওয়ানে উদ্ধারকর্মীরা সাহসিকতার সঙ্গে অত্যন্ত ঝুঁকির মধ্যে কাজ করে যাচ্ছে। বৃহস্পতিবার ভোরে আরো দুটি লাশের সন্ধান পাওয়া গেছে। এই নিয়ে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে নয় জনে দাঁড়িয়েছে।
শক্তিশালী ভূমিকম্প পরবর্তী কম্পন হওয়া সত্ত্বেও উদ্ধারকর্মীরা বিপজ্জনকভাবে আংশিক ধসে পড়া এ্যাপার্টমেন্ট ভবনে আটকে পড়া জীবিত মানুষের খোঁজে ঝুঁকি মাথায় নিয়েই তল্লাশী অভিযান চালিয়ে যাচ্ছে। এখনো এই ঘটনায় বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে।
খবর বার্তা সংস্থা এএফপির।
পূর্বাঞ্চলীয় জনপ্রিয় পর্যটন নগরী হুয়ালিয়েনে মঙ্গলবার রাতে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প হয়। এতে বেশ কয়েকটি ভবনে বড় ধরনের ক্ষতি হয়। এদের মধ্যে কয়েকটি ভবন হেলে পড়ে এবং রাস্তাঘাটে ফাটল দেখা দেয়।
আতঙ্কিত শত শত মানুষ স্থানীয় স্কুলগুলোতে ও একটি স্টেডিয়ামে আশ্রয় নেয়।
উদ্ধারকর্মীরা প্রধানত ইয়ুন সুই অ্যাপার্টমেন্ট ব্লকটিতেই উদ্ধার তৎপরতা চালাচ্ছে। এখানেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। নিহতদের অধিকাংশই এ্যাপার্টমেন্টেটির বাসিন্দা। এখানে আরো বেশ কয়েকজন এখনো নিখোঁজ রয়েছে।
হুয়ালিয়েন দমকল বিভাগের উদ্ধারকারী দলের প্রধান চু চে-নিম ঘটনাস্থল থেকে বলেন, আমরা উন সুই ভবনে আজ সকালে এক চীনা নারী ও এক হোটেল কর্মীর লাশের সন্ধান পেয়েছি।
তাইওয়ানের প্রেসিডেন্ট সাই হং-ওয়েন বুধবার এই ঘটনায় আহতদের দেখতে যান ও সুই অ্যাপার্টমেন্ট ব্লক পরিদর্শন করেন। এ সময় তিনি জরুরি উদ্ধার কর্মীদের প্রশংসা করেন।