ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

আল-কায়েদার সাথে সম্পর্কযুক্ত সৌদি নাগরিককে গ্রেফতার যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন, ৭ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস ডেস্ক): মার্কিন কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে, ওকলাহোমায় অনেকদিন ধরে বসবাস করা এক সৌদি নাগরিককে সোমবার গ্রেফতার করা হয়েছে। আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট এই নাগরিক যুক্তরাষ্ট্রে বিমান চালানোর প্রশিক্ষণ নিয়েছিল। তার বিরুদ্ধে ভিসা জালিয়াতির দুটি অভিযোগ দায়ের করা হয়েছে। খবর এএফপির।
বিচার বিভাগ জানায়, ৩৪ বছর বয়সী নায়েফ আব্দুলাজিজ আলফালাজ আফগানিস্তানে আল-কায়েদা জিহাদি ক্যাম্পে অংশ নিতে ২০০০ সালে আবেদন করে। আফগানিস্তানের কথাকথিত আল-ফারুক জিহাদি ক্যাম্পে ১১ সেপ্টেম্বরের হামলাকারীদের কয়েকজন প্রশিক্ষণ নিয়েছিল।
বিচার বিভাগ আরো জানায়, নন-ইমিগ্রেশন ভিসায় ২০১১ সালে সে সস্ত্রীক যুক্তরাষ্ট্রে আসে। ২০১৬ সালে সে ওকলাহোমা ফ্লাইট স্কুল থেকে বিমান চালানোর প্রশিক্ষণ নেয়।
২০০১ সালে আফগানিস্তানে আল-কায়েদার গোপন আস্তানা থেকে মার্কিন সামরিক বাহিনীর উদ্ধার করা কাগজপত্রের সাথে যুক্তরাষ্ট্রের সরকারি রেকর্ডবুকে থাকা আঙ্গুলের ছাপ মিলানোর পর সম্প্রতি তাকে সনাক্ত করা হয়।
এসবের মধ্যে সৌদি আরবে যোগাযোগের একটি জরুরি নম্বরসহ আল-ফারুক ক্যাম্পে আবেদনের প্রমাণ ছিল। আর এ জরুরি নম্বরের সাথে আল-ফালাজের বাবার যোগসূত্র ছিল।
তবে ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার সাথে আলফালাজের কোন সংশ্লিষ্টতা রয়েছে কিনা সে ব্যাপারে কর্মকর্তারা জোর দিয়ে কিছু বলেননি। ওই হামলার সাথে জড়িত ১৯ বিমান ছিনতাইকারীর ১৫ জনই সৌদি আরবের ছিল।
এদের মধ্যে কয়েকজন তাদের হামলা চালানোর আগে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে বিমান চালানোর প্রশিক্ষণ নেয়।
আলফালাজের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হলে প্রতিটির ক্ষেত্রে তার সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে।