ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

সংকট সমাধানে সহায়তার জন্যে বিশ্ব সম্প্রদায়ের প্রতি মালদ্বীপের বিরোধীদের আহ্বান

মালে (মালদ্বীপ), ৬ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : মালদ্বীপের বিরোধী নেতৃবৃন্দ দেশটির সংকট সমাধানে প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের ওপর চাপ প্রয়োগের জন্য সোমবার বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন।
তারা রাজনৈতিক নেতৃবৃন্দের মুক্তি এবং দেশে গণতন্ত্র পুনরুদ্ধারে সর্বোচ্চ আদালতের নির্দেশ মানতে ইয়ামিনের ওপর চাপ প্রয়োগের আহ্বান জানান।
এদিকে ইয়ামিন সরকার কারান্তরীণ নয়জন বিরোধীর মুক্তি এবং বিরোধী আইন প্রণেতাদের পুনর্বহালে দেশটির সর্বোচ্চ আদালতের নির্দেশ মানতে অস্বীকৃতি জানিয়েছে।
মালদ্বীপের সুপ্রিম কোর্ট রোববার ইয়ামিনকে নির্দেশ মানার আহ্বান জানিয়ে বলেছে, বিরোধীদের অবশ্যই মুক্তি দিতে হবে। কারণ, তাদের বিরুদ্ধে করা মামলা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত ও ত্রুটিপূর্ণ।
কিন্তু ইয়ামিন সুপ্রিম কোর্টের নির্দেশ অমান্যই করছেন না বরং তিনি পার্লামেন্ট অধিবেশন স্থগিত, বিরোধী দলের দুজন আইন প্রণেতাকে গ্রেফতারেরও নির্দেশ দিয়েছেন। এছাড়া তিনি রাজধানী মালেতে রোববার দিনের শেষে তার শত শত সমর্থকদের দিয়ে সমাবেশের আয়োজন করেছেন।
মালদ্বীপের বিরোধী আইন প্রণেতারা আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্দেশ্যে লেখা চিঠিতে দেশটির সংকট সমাধানের বহির্শক্তির সহায়তার আবেদন জানিয়েছেন।
এক বিবৃতিতে তারা বলেন, আমরা ভারত, শ্রীলংকা, যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ইইউসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি মালদ্বীপে জনগণের হাতে ক্ষমতা ফিরিয়ে দেয়া এবং গণতন্ত্র পুনরুদ্ধারে সহায়তার অনুরোধ করছি।

সম্পর্কিত সংবাদ