ঢাকা, মঙ্গলবার, মে ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে * মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক * ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষার ফরম পূরণ ২৩ মে শুরু   |   প্রধানমন্ত্রী : বাগেরহাট-৩ আসনের উপনির্বাচনে হাবিবুন নাহার আওয়ামী লীগের প্রার্থী * যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের জন্য প্রধানমন্ত্রীর ইফতার * এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন   |    জাতীয় সংবাদ : রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ : আপিলের আদেশ কাল * খালেদা জিয়ার মুক্তির সঙ্গে আগামী জাতীয় নির্বাচনের কোন সম্পর্ক নেই : ড. হাছান মাহমুদ * বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : মুহিত   |   আবহাওয়া : নৌবন্দরসমূহে এক নম্বর সতর্কতা সংকেত   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের দক্ষিণাঞ্চলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু * পুতিনের সাথে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য রাশিয়া সফরে মোদি * মাদুরো বিরোধীদের উচিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা : ভেনিজুয়েলার বিরোধীদল * বাস-ট্রাকে সংঘর্ষে মধ্যপ্রদেশে নিহত ৯   |   খেলাধুলার সংবাদ : রোম মাস্টার্সের অষ্টম শিরোপা জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন নাদাল * চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের জন্য রিয়াল প্রস্তুত : জিদান   |   

গিনি-বিসাউয়ের সংকট নিরসনে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা

বিসাউ, ৩১ জানুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক): গিনি-বিসাউয়ের প্রেসিডেন্ট মারিও জোশে ভাজ মঙ্গলবার রাতে দেশটির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেছেন।
খবর বার্তা সংস্থা এএফপির।
দেশের রাজনৈতিক সংকট নিরসনের লক্ষ্যে আগের প্রধানমন্ত্রী পদত্যাদ করার পর ফরমান জারি করে তিনি নতুন প্রধানমন্ত্রী হিসেবে অগাস্তো অ্যান্টোনিও আর্তুর দা সিলভা এ নিয়োগ দিলেন।
এ নতুন প্রধানমন্ত্রীর প্রধান কাজ হবে আগামী কয়েক মাসের মধ্যে নতুন করে পার্লামেন্ট নির্বাচনের আয়োজন করা।
প্রধানমন্ত্রী ডোমিনগোস সিমোয়ে পেরেইরাকে ভাজ বরখাস্ত করেন। ২০১৫ সালের ওই ঘটনার পর থেকেই দারিদ্রপীড়িত পশ্চিম আফ্রিকার এ দেশে ক্ষমতা দখলের লড়াই চলে আসছে।
উল্লেখ্য, ২০১৬ সালে করা একটি চুক্তি বাস্তবায়নে বাধা দেয়া প্রশ্নে ভাজ ও পেরেইরা পরস্পরকে অভিযুক্ত করেন।
এ চুক্তিতে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করার কথা বিবেচনায় রাখা হয়েছিল। আর প্রধানমন্ত্রী হিসেবে যার নাম ঘোষণা করা হবে তিনি প্রেসিডেন্টের আস্থাভাজন হবেন।
২০১৮ সালে নির্বাচন অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত তিনি তার পদে বহাল থাকবেন।