ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ইলিশ সংরক্ষণে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলে এগিয়ে আসুন : শেখ হাসিনা   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে ১৪তম স্কাউট সমাবেশের উদ্বোধন * দেশে দারিদ্র্যের হার শতকরা ১২ ভাগে নেমে এসেছে : মন্ত্রিপরিষদ সচিব * মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত করুন : ডেপুটি স্পিকার *এডিবির প্রেসিডেন্ট আসছেন ২৭ ফেব্রুয়ারি * প্রশ্ন ফাঁস রোধে সকলের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী * কাউকে নির্বাচনের জন্য ঘর থেকে ডেকে আনা হবে না : আইনমন্ত্রী* জাটকা সংরক্ষণ সপ্তাহ শুরু আগামীকাল   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি * জাটকা সংরক্ষণ কার্যক্রম গ্রহণের ফলে দেশে ইলিশের উৎপাদন বেড়েছে : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : ১৯৬৯ সালে মুজিব হলেন বঙ্গবন্ধু : তোফায়েল আহমেদ * এ বছর আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে : নাসিম * বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

সিরিয়ায় কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের অভিযান জোরদার

আফরিন (সিরিয়া), ২৪ জানুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : তুরস্ক সোমবার সিরিয়ায় কুর্দি মিলিশিয়া বাহিনীর বিরুদ্ধে তাদের অভিযান জোরদার করেছে। এদিকে আঙ্কারার মিত্র ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে তাদের নিয়ে চরম উদ্বেগ থাকায় প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান এ অভিযান চালানো থেকে সরে না আসার অঙ্গীকার ব্যক্ত করেছেন। খবর এএফপির।
শনিবার অলিভ ব্রাঞ্চের অভিযান শুরুর পর থেকে তুরস্কের সামরিক বাহিনী এই প্রথমবারের মতো তাদের এক সৈন্য নিহত হওয়ার কথা জানালো। সিরিয়ার সাত বছরের ভয়াবহ গৃহযুদ্ধে এটি তাদের দ্বিতীয় বড় অভিযান।
তুর্কি সামরিক বাহিনীর এ অভিযানের লক্ষ্য হচ্ছে সিরিয়ার আফরিন উপত্যকা থেকে পিপলস প্রটেকশন ইউনিটকে (ওয়াইপিজি) উৎখাত করা।
তুরস্ক ওয়াইপিজেকে একটি সন্ত্রাসী সংগঠন এবং সিরিয়ায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) একটি শাখা হিসেবে দেখছে। আর এ পার্টি তুরস্কের বিরুদ্ধে দীর্ঘ তিন দশক ধরে সন্ত্রাসবাদী তৎপরতা চালিয়ে আসছে।
আঙ্কারায় টেলিভিশনে দেয়া এক ভাষণে এরদোগান বলেন, মিলিশিয়া বাহিনীর অবস্থানে অভিযান চালানো থেকে পিছপা না হওয়ার ব্যাপারে আমরা বদ্ধপরিকর।
তবে সিরিয়া থেকে ইসলামিক স্টেট (আইএস) জিহাদিদের উৎখাতে ওয়াইপিজের ওপর ওয়াশিংটন নির্ভর করায় এবং কুর্দি মিলিশিয়ারা বর্তমানে সিরিয়ার উত্তরের বিশাল এলাকা দখল করে রাখায় এ অভিযান অনেক স্পর্শকাতর হয়ে পড়েছে।