ঢাকা, মঙ্গলবার, মে ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

শিল্পীদের কালো তালিকাভুক্ত করায় দক্ষিণ কোরিয়ার সাবেক সংস্কৃতি মন্ত্রীর কারাদণ্ড

সিউল, ২৩ জানুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক): দক্ষিণ কোরিয়ার সাবেক সংস্কৃতি মন্ত্রী চো উন সোনকে আদালত দুই বছরের কারাদণ্ড দিয়েছে।
দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পার্ক গিউন হাইয়ের শাসনামলে ১০ হাজার শিল্পীকে কালো তালিকাভুক্ত করার ক্ষেত্রে তার ভূমিকা থাকায় তাকে এই সাজা দেয়া হয়। মনে করা হচ্ছে এসব কালো তালিকাভুক্ত শিল্পীরা পার্ক গিউন হাইয়ের সমালোচনাকারী। খবর এএফপির।
সাবেক মন্ত্রী চোকে ইতিপূর্বে আদালত লঘু দ- প্রদান করায় সরকারী কৌঁসুলি উচ্চ্ আদালতে আপিল করে। আপিল আদালত নতুন এই রায় প্রদান করে।
জামিনে থাকা চোকে রায়ের পর পরই আদালত কক্ষ থেকে গ্রেপ্তার করে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে।
আদালত বলেছে, দ-প্রাপ্ত সাবেক মন্ত্রী চো প্রেসিডেন্ট পার্কের একজন নীতি নির্ধারক হিসাবে কাজ করতেন। সে সময় তিনি সংস্কৃতি কর্মীদের কালো তালিকাভুক্ত করার কাজে সহায়তা করেন।
কালো তালিকাভুক্ত শিল্পীদের মধ্যে রয়েছেন ২০১৬ সালের বুকার পুরস্কার খ্যাত ঔপন্যাসিক হান কাং ও চিত্র পরিচালক পার্ক চ্যান, যিনি ২০০৪ সালে তার ওল্ড বয় চলচিত্রের জন্য গ্রান্ড পিক্স পুরস্কার লাভ করেন।