ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : যুদ্ধাপরাধী ও স্বাধীনতা বিরোধী অপশক্তির বিরুদ্ধে দেশবাসীকে সতর্ক থাকার আহবান প্রধানমন্ত্রীর   |   বিনোদন ও শিল্পকলা : শেষ পর্যায়ে বিক্রির ধুম লেগেছে একুশের গ্রন্থমেলায়   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের শিল্পখাতে প্রভূত অগ্রগতি হয়েছে : শিল্পমন্ত্রী * দুর্যোগ পরিস্থিতিতে ফসল ফলানোর উপযোগী জাত উদ্ভাবন করতে হবে : কৃষিমন্ত্রী * সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের মতো মাদককে প্রতিরোধ করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী   |    অর্থনীতি : বাণিজ্য সহায়তার এডিবি ও ডিবিবিএলর মধ্যে ঋণচুক্তি স্বাক্ষর * চোরাচালানীকে হাতকড়া পরানোর অনুমতি চায় শুল্ক গোয়েন্দা   |   শিক্ষা : ইউজিসি প্রদত্ত প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন ২৬৫ জন শিক্ষার্থী * জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    জাতীয় সংবাদ : দেশের মানুষ দুর্নীতিবাজ-সন্ত্রাসীদের কারাগারেই দেখতে চায় : হানিফ * বিএনপি অপরাধীদের দলে ভিড়িয়ে সমাজে হালাল করার রাজনীতি করে : ইনু * শেখ হাসিনা ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয় : তোফায়েল * তথ্য প্রযুক্তি খাতে নারীর অংশগ্রহণ বাড়াতে সরকারের বিশেষ প্রকল্প   |   আবহাওয়া : রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুএক জায়গায় বৃষ্টি হতে পারে    |   খেলাধুলার সংবাদ : বাংলাদেশ যুব গেমসের মশাল প্রজ্বলন করবেন আসিফ *প্রিমিয়ার ক্রিকেটে তৃতীয় জয় পেল মোহামেডান *শাইনপুকুরকে তৃতীয় জয় এনে দিলেন অল রাউন্ডার শুভাগত   |    বিভাগীয় সংবাদ : কেরানীগঞ্জে ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত   |    আন্তর্জাতিক সংবাদ : মোগাদিশুতে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮ *উ.কোরিয়ার বিরুদ্ধে এ যাবতকালের সবচেয়ে কঠিন অবরোধ আরোপের ঘোষণা ট্রাম্পের *মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানীতে ৩টি বোমা বিস্ফোরণ   |   

মার্কিন চিত্রশিল্পী জ্যাক হুইটেন আর নেই

নিউইয়র্ক, ২৩ জানুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : মার্কিন চিত্রশিল্পী ও ভাস্কর জ্যাক হুইটেন মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর।
রোববার তার গ্যালারি থেকে এ ঘোষণা দেয়া হয়।
কৃষ্ণাঙ্গ এই শিল্পী তার পাঁচ দশকের ক্যারিয়ারে বিরামহীনভাবে চিত্রকর্ম থেকে ভাস্কর্য এবং মূর্ত থেকে বিমূর্ত শিল্প কর্ম উপহার দিয়ে গেছেন। খবর বার্তা সংস্থা এএফপির।
১৯৩৯ সালের ৫ ডিসেম্বর আলাবামার বেসেমারে জন্মগ্রহণকারী জ্যাক যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে বেড়ে ওঠেন। সেখানে তিনি নাগরিক অধিকার আন্দোলনের কর্মী ছিলেন।
এরপর ১৯৬০ সালে তিনি নিউইয়র্কে চলে আসেন।
তার প্রাথমিক কাজগুলোতে আফ্রিকান আমেরিকানদের ওপর বর্ণবাদী আচরণ ফুটে ওঠে। তবে জীবনের শেষের বছরগুলোতে তার বিমূর্ত ধারণার কাজগুলো শিল্প জগতে ব্যাপক সুনাম অর্জন করে ও প্রশংসিত হয়।
চিত্রশিল্পী ও হসার অ্যান্ড উইথ গ্যালারির ভাইস প্রেসিডন্ট মার্ক প্যাইয়োট বলেন, জ্যাক ছিলেন স্মরণীয় ব্যক্তিত্ব। তিনি একজন অমর শিল্পী। অকৃত্রিমতা ও সততার পাশাপাশি তিনি ছিলেন চমৎকার বন্ধু।
এই গ্যালারিতে জ্যাকের চিত্রকর্মগুলো প্রদর্শিত হয়।