ঢাকা, রবিবার, মে ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা `মুক্তিযোদ্ধা' চিত্রকর্ম এঁকেছেন   |    জাতীয় সংবাদ : বিএনপি নির্বাচনে অংশ না নিলেও গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় থাকবে : সেতুমন্ত্রী   |    জাতীয় সংবাদ : শ্রমবাজারের চাহিদা বিবেচনায় সরকার কারিগরি শিক্ষা প্রসারে বদ্ধপরিকর : শিক্ষামন্ত্রী * বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭১ তম সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল * বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে আস্থার সম্পর্ক আরো দৃঢ় হয়েছে : টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ফ্রান্সে বৈদ্যুতিক সরঞ্জামাদিসহ ১ চেচেন গ্রেফতার * চীনে অগ্নিকাণ্ডে ৫ জনের মৃত্যু * বসনিয়ায় বসবাসরত তুর্কীদের সমাবেশে যোগ দেবেন এরদোগান   |   

মার্কিন চিত্রশিল্পী জ্যাক হুইটেন আর নেই

নিউইয়র্ক, ২৩ জানুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক) : মার্কিন চিত্রশিল্পী ও ভাস্কর জ্যাক হুইটেন মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৮ বছর।
রোববার তার গ্যালারি থেকে এ ঘোষণা দেয়া হয়।
কৃষ্ণাঙ্গ এই শিল্পী তার পাঁচ দশকের ক্যারিয়ারে বিরামহীনভাবে চিত্রকর্ম থেকে ভাস্কর্য এবং মূর্ত থেকে বিমূর্ত শিল্প কর্ম উপহার দিয়ে গেছেন। খবর বার্তা সংস্থা এএফপির।
১৯৩৯ সালের ৫ ডিসেম্বর আলাবামার বেসেমারে জন্মগ্রহণকারী জ্যাক যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে বেড়ে ওঠেন। সেখানে তিনি নাগরিক অধিকার আন্দোলনের কর্মী ছিলেন।
এরপর ১৯৬০ সালে তিনি নিউইয়র্কে চলে আসেন।
তার প্রাথমিক কাজগুলোতে আফ্রিকান আমেরিকানদের ওপর বর্ণবাদী আচরণ ফুটে ওঠে। তবে জীবনের শেষের বছরগুলোতে তার বিমূর্ত ধারণার কাজগুলো শিল্প জগতে ব্যাপক সুনাম অর্জন করে ও প্রশংসিত হয়।
চিত্রশিল্পী ও হসার অ্যান্ড উইথ গ্যালারির ভাইস প্রেসিডন্ট মার্ক প্যাইয়োট বলেন, জ্যাক ছিলেন স্মরণীয় ব্যক্তিত্ব। তিনি একজন অমর শিল্পী। অকৃত্রিমতা ও সততার পাশাপাশি তিনি ছিলেন চমৎকার বন্ধু।
এই গ্যালারিতে জ্যাকের চিত্রকর্মগুলো প্রদর্শিত হয়।