ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

যুক্তরাষ্ট্রের সাথে বিরোধের প্রেক্ষাপটে ফিলিস্তিনিদের জন্যে ইইউর সমর্থন পাওয়ার চেষ্টা আব্বাসের

ব্রাসেলস, ২২ জানুয়ারি ২০১৮ (বাসস ডেস্ক): ফিলিস্তিনী নেতা মাহমুদ আব্বাস যুক্তরাষ্ট্রের সাথে বিরোধের প্রেক্ষাপটে সোমবার ব্রাসেলসে ফিলিস্তিনি নাগরিকদের জন্যে ইইউর সমর্থন আদায়ের প্রচেষ্টা চালাবেন। তবে এক্ষেত্রে তিনি সুস্পষ্ট প্রতিশ্রুতি পাওয়ার তেমন কোন সম্ভাবনা দেখছেন না।
রোববার ব্রাসেলসে এএফপিকে দেয়া এক সাক্ষাতকারে ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালকি বলেন, ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের বিপরীতে ফিলিস্তিন রাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার ব্যাপারে আব্বাস ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহবান জানাবেন।
ওই সাক্ষাতকারে মালকি আরো বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়ার ব্যাপারে করা আব্বাস তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করবেন। তিনি গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শান্তি প্রচেষ্টার কঠোর সমালোচনা করেন এবং এটাকে শতাব্দির সবচেয়ে বড় চপেটাঘাত হিসেবে উল্লেখ করেন।
৮২ বছর বয়সী আব্বাস ইউরোপীয় ইউনিয়নের মাসিক বৈঠকের ফাঁকে ইইউর কূটনৈতিক প্রধান ফিডারিকা মোঘারিনি এবং এ ব্লকের অন্তর্ভূক্ত ২৮ টি দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করবেন। গত মাসে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর একই ধরণের সফরের পর তিনি এ সাক্ষাত করতে যাচ্ছেন।