ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হবে ৮ জুলাই * সুযোগ পেলে নারী নিজের কর্মক্ষেত্র তৈরীর মাধ্যমে স্বাবলম্বী হতে পারে : ড. শিরীন শারমিন * চীনের বিনিয়োগকারীরা বাংলাদেশকে বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে দেখছেন   |    অর্থনীতি : অর্থনীতি সমিতির ১২ লাখ ১৬ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ   |    জাতীয় সংবাদ : মাদক নির্মূলে সরকারের সিদ্ধান্ত সঠিক : আমু * মাদক ব্যবসার সঙ্গে জড়িত কেউই ছাড় পাবে না : সেতুমন্ত্রী * মাদক বিরোধী অভিযানে তথ্য মন্ত্রণালয় কাজ করছে : তথ্য প্রতিমন্ত্রী * স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন সিদ্ধান্তের মধ্যদিয়ে শেষ হলো বিশ্ব স্বাস্থ্য সম্মেলন   |   প্রধানমন্ত্রী : কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রীর ডি. লিট ডিগ্রি গ্রহণ * নেতাজী সুভাষ বসু জাদুঘর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : আন্ডারডগ নাইজেরিয়ার চোখ নক আউট পর্বে * জাপানে উষ্ণ অভ্যর্থনা পেলেন ইনিয়েস্তা *ইংল্যান্ড সিরিজ থেকে ছিটকে গেলেন পাকিস্তানী ব্যাটসম্যান বাবর   |    বিভাগীয় সংবাদ : মাগুরায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ * হবিগঞ্জে জনপ্রিয় হচ্ছে লাল জামরুল * নড়াইলে ৬ মাদক বিক্রেতাসহ ৩৪ জন আটক *জয়পুরহাটে কৃষি প্রণোদনার আওতায় আউস ধান রোপণ সম্পন্ন   |    আন্তর্জাতিক সংবাদ : উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক এখনও হতে পারে : ট্রাম্প * ওমানের দক্ষিণাঞ্চলে ঘুর্ণিঝড় মেকুনুর আঘাতে হতাহত ৪   |   

উ. কোরিয়াকে নিয়ে উত্তেজনার প্রেক্ষাপটে ইউরোপ সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

টোকিও, ১৩ জানুয়ারি, ২০১৮ (বাসস ডেস্ক): জাপানের প্রধানমন্ত্রী শুক্রবার বাল্টিক রাষ্ট্র ও ইউরোপীয় অন্যান্য দেশে সফর শুরু করতে যাচ্ছেন। উত্তর কোরিয়া প্রশ্নে তার কঠোর অবস্থানের পক্ষে সমর্থন জোরদার করার প্রচেষ্টার অংশ হিসেবে তিনি এ সফর করছেন। খবর এএফপির।
দক্ষিণ কোরিয়ায় আসন্ন শীতকালীন অলিম্পিক উপলক্ষ্যে সাম্প্রতিক সময়ে উত্তেজনা শীতল হওয়া সত্ত্বেও শিনজো অ্যাবে উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয়ে পিয়ংইয়ংয়ের ওপর সর্বোচ্চ চাপ বজায় রাখার ওপর জোর দেন।
অ্যাবে এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, বুলগেরিয়া, সার্বিয়া ও রোমানিয়া সফর করবেন। এই প্রথমবারের মতো জাপানের প্রধানমন্ত্রীর এসব দেশ সফর করতে যাচ্ছেন।
দেশ ত্যাগের আগে তিনি সাংবাদিকদের বলেন, উত্তর কোরিয়া এবং আন্তর্জাতিক সম্প্রদায় যেসব জরুরি সমস্যার মোকাবেলা করছে সেই বিষয়ে অন্যান্য জরুরি বিষয়ে আমি আমাদের সহযোগিতার বিষয়টি সকলকে নিশ্চিত করতে চাই।
অ্যাবে আরো উল্লেখ করেন যে, বাণিজ্যিক সম্পর্কোন্নয়নে ৩০টির বেশী কোম্পানির প্রতিনিধি তার সফরসঙ্গী হচ্ছেন। তিনি এ সফরকালে এসব দেশের প্রধানের সঙ্গে বৈঠক করবেন। এ দেশগুলোর সঙ্গে চীনের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।
ইউরোপের মধ্য ও পূর্বাঞ্চলীয় ১৬ দেশের মধ্যে অ্যাবে এ ছয়টি দেশ সফর করছেন।
উল্লেখ্য, চীন এক ট্রিলিয়ন ডলার ব্যয়ে মেগা প্রকল্প ওয়ান বেল্ট, ওয়ান রোড উদ্যোগ বাস্তবায়নের জোরদার প্রচেষ্টা চালাচ্ছে।
আগামী বুধবার অ্যাবের দেশে ফেরার কথা রয়েছে।