ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

আইভরিকোস্টে হামলার সঙ্গে সাবেক মন্ত্রী জড়িত

আবিদজান, ২৮ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক) : আইভরিকোস্টের পশ্চিমাঞ্চলে ২০১২ সালে ভয়াবহ হামলার সঙ্গে জড়িত থাকার দায়ে মঙ্গলবার দেশটির সাবেক এক মন্ত্রীকে ২০ বছরের কারাদন্ডাদেশ প্রদান করা হয়েছে। ওই হামলায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সাত সদস্যসহ ১৮ জন নিহত হয়।
এটর্নী জেনারেল বলেন, সাবেক প্রেসিডেন্ট লঁরা বাগবোর শাসনামলে সাবেক গণপূর্ত মন্ত্রী হুবার্ট ওউলায়ে (৬৪) দেশের পশ্চিমাঞ্চলে বিদ্রোহ সৃষ্টিতে আর্থিক সহায়তা দিয়েছেন।
নারী এটর্নী জেনারেল আরো বলেন, এই ধরণের কর্মকা- মাঝেমধ্যে অপরাধীদের বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ডের চেয়েও বেশি বিপজ্জনক হয়ে ওঠে।
বাগবো বর্তমানে হেগে অবস্থিত আন্তর্জাতিক অবরাধ আদালতে তার বিরুদ্ধে আনীত মানবতা বিরোধী অপরাধের অভিযোগে বিচারের সম্মুখীন হচ্ছেন। তার বিরুদ্ধে তিন হাজার মানুষ নিহত হওয়ার সঙ্গে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।
ওউলায়ের আইনজীবী রডরিগুয়েজ দাজে এই রায়কে রাজনৈতিক সিদ্ধান্ত হিসেবে আখ্যায়িত করেছেন।
এই রায়ের ফলে প্রতিহিংসার রাজনীতির নজির সৃষ্টি হলো বলেও তিনি সতর্ক করেন।

সম্পর্কিত সংবাদ