ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

বড়দিনে শরণার্থীদের জন্য পোপের প্রার্থনা

ভ্যাটিকান সিটি, ২৬ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক) : পোপ ফ্রান্সিস রোববার বড়দিন উপলক্ষে শরণার্থীদের অবহেলা না করা বা তাদের বিষয়টি এড়িয়ে না যাওয়ার জন্য বিশ্বের ১৩০ কোটি ক্যাথলিক ধর্মাবলম্বীর প্রতি আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, রাজনৈতিক নেতৃবৃন্দের নিষ্পাপদের রক্তপাতের আকাক্সক্ষা চরিতার্থ করার জন্য এদেরকে তাদের ভিটেমাটি থেকে উচ্ছেদ করা হয়েছে।
পোপ আরো বলেন, জোসেফ ও মেরীর পদাঙ্কের আড়ালে অনেকের পদাঙ্ক লুকিয়ে রয়েছে।
আর্জেন্টাইন এই ধর্মগুরু সেন্ট পিটার্স ব্যাসিলিকায় উপস্থিত পুণ্যার্থীদের উদ্দেশ্যে বলেন, আমরা লাখ লাখ মানুষকে তাদের ভিটেমাটি থেকে উচ্ছেদ হতে দেখেছি। তাদেরকে তাদের প্রিয়জন ছেড়ে অজানার উদ্দেশে পালিয়ে যেতে বাধ্য করা হয়েছে।
চলমান শরণার্থী সংকট রাজনৈতিক নেতৃবৃন্দের সৃষ্টি। অনেকেই তাদের কারণে ভিটেমাটি ছেড়ে অন্যত্র পালিয়ে যেতে বাধ্য হচ্ছেন উল্লেখ করে পোপ বলেন, এই নেতারা তাদের সম্পদ বাড়ানোর জন্য ক্ষমতার অপপ্রয়োগ করেন। তারা নিরপরাধ অসহায় মানুষের রক্ত ঝরানোকে কোন ব্যাপারই মনে করেন না।
সোমবার ৮১ বছর বয়সী খ্রিষ্টানদের প্রধান এই ধর্মগুরু বড়দিনের ঐতিহ্যবাহী উরবি এট ওরবি অনুষ্ঠানে বক্তৃতা দানকালে এসব কথা বলেন।
ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলে রাজধানী ঘোষণা করায় যে সংকট সৃষ্টি হয় তাতে ট্রাম্পের তীব্র সমালোচনা করেন ফ্রান্সিস।
তিনি বলেন, জেরুজালেম শান্তির নগরী। সেখানে যদি কোনপক্ষের একচ্ছত্র অধিকার প্রতিষ্ঠিত হয়, তবে সেখানে আর শান্তি থাকবে না। তিন ধর্মের মানুষের জন্যই জেরুজালেমকে উন্মুক্ত করে দেয়া উচিত।