ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল * রাশিয়া বিশ্বকাপের আগে আরো তিনটি প্রীতি ম্যাচের ঘোষণা দিল নাইজেরিয়া   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো আগামী এপ্রিলে পদত্যাগ করবেন

হাভানা, ২৩ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক) : কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো আগামী এপ্রিলে পদত্যাগ করে তার পরবর্তী উত্তরাধিকারীর কাছে ক্ষমতা হস্তান্তর করবেন। গতকাল অনুষ্ঠিত দেশটির শীর্ষ গভর্নিং কাউন্সিল সভায় ভোটে পরবর্তী উত্তরাধিকারী মনোনীত করা হয়। খবর এএফপির।
সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী কাস্ত্রো (৮৬) আগের মেয়াদের চেয়ে দুইমাস বেশি সময় ক্ষমতায় থাকবেন।
বৃহস্পতিবার পার্লামেন্টারি সেশন শেষে কাস্ত্রো বলেন, যেহেতু ন্যাশনাল এসেম্বলি গঠিত হয়েছিল এপ্রিলে, সরকার ও রাষ্ট্র প্রধান হিসেবে আমার দ্বিতীয় ও শেষ মেয়াদও তখন শেষ হবে এবং কিউবা তখন একজন নতুন প্রেসিডেন্ট পাবে।
দেশটির কমিউনিস্ট শাসন ব্যবস্থার ক্যালেন্ডার অনুযায়ী কাস্ত্রোর ফেব্রুয়ারির মধ্যে ক্ষমতা ছাড়ার কথা। কিন্তু গত সেপ্টেম্বরে হ্যারিকেন আঘাত হানায় তা পিছিয়ে যায়।
কিউবার প্রেসিডেন্ট ৩১ সদস্যের কাউন্সিল অফ স্ট্রেট গঠন করে এবং এর প্রধান হিসেবে থাকবেন দেশটির প্রেসিডেন্ট। কাউন্সিল অফ স্ট্রেটকে প্রথমে দেশটির ৬শ সদস্যের ন্যাশনাল এসেম্বলির সদস্য নির্বাচন করতে হবে। আগামী ১৯ এপ্রিল এই নির্বাচন অনুষ্ঠিত হবে। সর্বশেষ সেশনে আইন প্রণেতাদের ভোটে ১৯ এপ্রিল কাউন্সিল অফ স্ট্রেট গঠনের তারিখ নির্ধারণ করা হয়। নতুন ন্যাশনাল এসেম্বলি নির্বাচনের তারিখ পরবর্তীতে নির্ধারণ করা হবে।
রাউল কাস্ত্রো দুই বছরের জন্য অন্তবর্তিকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর আনুষ্ঠানিকভাবে ২০০৮ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। ইতোমধ্যেই তিনি ঘোষণা করেছেন যে, তিনি এই পদে আর থাকবেন না।