ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

জাপানের প্রতিরক্ষা বাজেট বৃদ্ধিতে রেকর্ড

টোকিও, ২২ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক) : আগামী অর্থ বছরের জন্য জাপানের প্রতিরক্ষা বাজেট ধরা হয়েছে চার হাজার ৬শ কোটি ডলার। এটি চূড়ান্ত করা হলে তা হবে দেশটির প্রতিরক্ষা খাতে বাজেট বৃদ্ধির রেকর্ড। উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় টোকিওর ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার লক্ষে তাদের প্রতিরক্ষা বাজেট বাড়ানো হচ্ছে। খবর এএফপির।
আগামী এপ্রিল মাসে জাপানের নতুন অর্থ বছর শুরু হচ্ছে। এ অর্থ বছরের মোট বাজেট ধরা হয়েছে ৮৬০ বিলিয়ন ডলার। প্রতিরক্ষা বাজেট এর একটি অংশ।
খবরে বলা হয়, পরপর ছয় বছর ধরে জাপানের প্রতিরক্ষা বাজেট বাড়ানো হচ্ছে। পিয়ংইয়ং সরকারের হুমকি মোকাবেলায় জাপানের সামরিক শক্তি বাড়ানোর টোকিওর প্রচেষ্টার অংশ হিসেবে এটা করা হচ্ছে।
উত্তর কোরিয়া এ বছর জাপানের ওপর দিয়ে দুই দফা ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় এবং তারা টোকিওকে সাগরে তলিয়ে দেয়ার অঙ্গীকার ব্যক্ত করে।
গত মাসে উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালায় যা জাপানের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক জোনের জলসীমায় গিয়ে পড়ে।