ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ   |   

ইরানের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা

জাতিসংঘ (যুক্তরাষ্ট্র), ২০ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক): ইয়েমেন প্রশ্নে অস্ত্র নিষেধাজ্ঞা লঙ্ঘন করায় ইরানের বিরুদ্ধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপের মতো পদক্ষেপ গ্রহণের জন্য বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার রাষ্ট্রদূত নিক্কি হ্যালি একথা জানান। খবর এএফপির।
ইরান প্রশ্নে নিরাপত্তা পরিষদের এক বৈঠক চলাকালে তাদের বিরুদ্ধে সম্ভাব্য পদক্ষেপের একটি খসড়া তালিকা প্রদান করলে তেহরানের বন্ধুস্থানীয় দেশ রাশিয়ার পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে এর জোরালো বিরোধিতা করা হয়।
ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযোগ, তেহরান ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র সরবরাহ করছে। আর এসব ক্ষেপণাস্ত্র দিয়ে তারা যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র দেশ সৌদি আরবে হামলা চালাচ্ছে।
মঙ্গলবার সৌদি আরব হুতি বিেেদ্রাহীদের ছোঁড়া একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র রিয়াদের আকাশে ভূ-পাতিত করে। এ ক্ষেপণাস্ত্র হামলার ব্যাপারে হ্যালি বলেন, আগের একাধিক হামলায় ইরানের সরবরাহ করা বিভিন্ন অস্ত্র ব্যবহার করা হয়। কেননা, এসব অস্ত্রের প্রত্যকটিতে ইরানের ছাপ রয়েছে।
হ্যালি বলেন, ২০১৫ সালে ইরানের সাথে করা পারমাণবিক চুক্তি অনুযায়ী তেহরান এ ধরণের ক্ষেপণাস্ত্র কারো কাছেই সরবরাহ করতে পারে না। এটা অস্ত্র চুক্তির চরম লঙ্ঘন। ফলে আমরা ইরানের বিরুদ্ধে কঠোর অবরোধ আরোপ করতে পারি।