ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পবিত্র রমজান মাস উপলক্ষে ৬ মে থেকে টিসিবির পণ্য বিক্রি শুরু * ২০১৮ সালের হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের চূড়ান্ত ক্রম প্রকাশ * যুদ্ধাপরাধ মামলায় এনএসআইয়ের সাবেক ডিজি গ্রেফতার   |   প্রধানমন্ত্রী : চট্টগ্রামবন্দর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে : প্রধানমন্ত্রী * বেলাল চৌধুরীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক * গ্লোবাল উইমেনস লিডারশিপ এওয়ার্ড পাচ্ছেন প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : দ্বিতীয় মেয়াদে শপথ নিলেন রাষ্ট্রপতি আবদুল হামিদ * ভূ-রাজনৈতিক বিবেচনায় চট্টগ্রাম বন্দরের গুরুত্ব আজ বিশ্বব্যাপী স্বীকৃতি : রাষ্ট্রপতি * কবি বেলাল চৌধুরীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    জাতীয় সংবাদ : আগামী জাতীয় নির্বাচনে বহিঃবিশ্বের হস্তক্ষেপ আশা করে না আওয়ামী লীগ : ওবায়দুল কাদের * রানা প্লাজা দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের ২৬১.৮৮ কোটি টাকা দেয়া হয়েছে * ১৬০ কোটি টাকা ব্যয়ে এএসইউ প্ল্যান্টের উদ্বাধন    |   খেলাধুলার সংবাদ : চেলসিকে হারিয়ে ইউয়েফা ইয়ুথ লীগের শিরোপা জিতলো বার্সেলোনা * তিন বছরের জন্য রোমার জার্সির পৃষ্ঠপোষক হলো কাতার এয়ারওয়েজ * আরেকটি ট্রেবল জয়ের চ্যালেঞ্জের মুখোমুখি হেইঙ্কেস   |    জাতীয় সংবাদ : বাংলাদেশের সাবলিল উন্নয়নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার আহ্বান অর্থমন্ত্রীর * বিশিষ্ট কবি বেলাল চৌধুরী আর নেই * বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে বিমান ও পর্যটন মন্ত্রী আহ্বান   |   আবহাওয়া : সারাদেশের আবহাওয়া প্রধানত শুস্ক থাকতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোতে নিখোঁজ ৩ ছাত্র বেঁচে নেই * চীনে অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জনের মৃত্যু *কাবুলে সন্ত্রাসী হামলার নিন্দা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের * টরেন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে দেয়ার ঘটনায় নিহত ১০   |   

ভারতের গুজরাটে বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ভোট গ্রহণ শুরু

নয়াদিল্লী, ৯ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক): ভারতের পশ্চিমাঞ্চলীয় গুজরাট রাজ্যের বিধানসভার নির্বাচনে শনিবার সকালে ভোট গ্রহণ শুরু হয়েছে। এ স্থানীয় নির্বাচন উপলক্ষ্যে কঠোর নিরাপত্তা ও পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কর্মকর্তারা একথা জানান। খবর সিনহুয়ার।
খবরে বলা হয়, কচ্ছ, সৌরাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের ৮৯ টি আসনে ভোট গ্রহণ চলছে। ভোটারদেরকে ভোট দেয়ার জন্য ভোট কেন্দ্রের বাইরে সারিবদ্ধ হয়ে লাইনে দাঁড়াতে দেখা যাচ্ছে।
নির্বাচন কমিশনের এক কর্মকর্তা বলেন, রাজ্যের মোট ১৮২ আসনের মধ্যে ৮৯ টিতে আজকের প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে কমিশনের পক্ষ থেকে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাকি ৯৩ টি আসনের ভোট আগামী ১৪ ডিসেম্বর।
স্থানীয় সময় সকাল ৮ টায় শুরু হয়েছে এবং চলবে বিকেল ৫ টা পর্যন্ত।
কর্মকর্তারা জানান, প্রথম ধাপের নির্বাচনে ২ কোটি ১০ লাখেরও বেশী ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে ৯৭৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। তুমুল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এ নির্বাচনে এসব প্রার্থীর মধ্যে ৫৭ জন নারী প্রার্থী রয়েছে।
ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ১৯৯৮ সাল থেকে এ রাজ্য শাসন করে আসছে। গুজরাট হচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য। তিনি ১২ বছরের বেশী সময় ধরে এ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
এ নির্বাচনে বিরোধী কংগ্রেস পার্টি ও দুই তরুণ নেতা হার্দিক প্যাটেল ও জিগনেশ মাভেনি গুজরাটে বিজেপিকে আসনচ্যুত করার জোর প্রচেষ্টা চালাচ্ছে।
বিধানসভার এ নির্বাচনে ভোটারদের সমর্থন পেতে জোরালো প্রচারণা চালান।
খবরে বলা হয়, ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবে চলছে।
এক নির্বাচনী কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, নির্বাচনী কার্যক্রম স্বাভাবিক রাখতে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সকল ভোট কেন্দ্রে ভিভিপিএটি ও ইলেক্ট্রনিক ভেটিং মেশিন ব্যবহার করা হচ্ছে।
মোদি এ নির্বাচনে জয় নিশ্চিত করতে রাজ্যের সকল ভোটারের প্রতি আহবান জানিয়েছেন।