ঢাকা, শনিবার, জানুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : আসাদের আত্মত্যাগে স্বাধীনতা আন্দোলন আরো গতিশীল হয় : প্রধানমন্ত্রী * মাইকেল মধুসূদন দত্ত বাংলা সাহিত্যের আকাশে এক উজ্জ্বল নক্ষত্র : প্রধানমন্ত্রী * সাস্থ্যবান প্রজন্ম গড়তে প্রাণিসম্পদ খাতের গুরুত্ব অপরিসীম : শেখ হাসিনা   |   রাষ্ট্রপতি : শহীদ আসাদের সর্বোচ্চ অবদান তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে : রাষ্ট্রপতি * প্রাণিস্বাস্থ্য সেবা নিশ্চিতের মাধ্যমে ২০৩০ সালে এসডিজি বাস্তবায়ন সম্ভব হবে : রাষ্ট্রপতি * মধুসূদন দত্ত বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন : রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : শহীদ আসাদ দিবস কাল * বিশ্ব ইজতেমার দ্বিতীয় ধাপেও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে : আসাদুজ্জামান খাঁন * এমপিও ভূক্তির জন্য শিক্ষকদের আন্দোলনের প্রয়োজন নেই : আইনমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : যশোরের সাগরদাঁড়িতে আগামীকাল শুরু হচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা * মাগুরায় ১০ কিলোমিটার মহাসড়কে চার লেনের কাজ এগিয়ে চলছে   |   শিক্ষা : ঢাবি সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে ঢাকা কেন্দ্রের ভোট গ্রহণ আগামীকাল   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু, লাখো মুসুল্লির জুমার নামাজ আদায় * নির্বাচনে অংশগ্রহণ করে বিএনপি জনপ্রিয়তা যাচাই করতে পারে : হানিফ * তারুণ প্রজন্মকেই আধুনিক সমাজ বিনির্মাণে এগিয়ে আসতে হবে : শিরীন শারমিন * আইভীকে দেখতে হাসপাতালে ওবায়দুল কাদের   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ড্রোন প্রযুক্তি ব্যবহারে উড়োজাহাজ তৈরি করেছে গোপালগঞ্জের কিশোর আরমানুল ইসলাম   |    আন্তর্জাতিক সংবাদ : দ.কোরিয়ায় অগ্রবর্তী বাদকদল পাঠাবে উ.কোরিয়া * আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ইরানের পারমাণু চুক্তির শর্ত কঠিন করাই মার্কিন আইনপ্রণেতাদের লক্ষ্য   |   আবহাওয়া : আবহাওয়া শুষ্ক এবং রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : রেকর্ড ব্যবধানে শ্রীলংকাকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ *তামিমের ১১, সাকিবের ১০ ও সাব্বিরের ১ হাজার রান *৩শ ম্যাচের মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম   |   

ভারতের গুজরাটে বিধানসভা নির্বাচনের প্রথম দফায় ভোট গ্রহণ শুরু

নয়াদিল্লী, ৯ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক): ভারতের পশ্চিমাঞ্চলীয় গুজরাট রাজ্যের বিধানসভার নির্বাচনে শনিবার সকালে ভোট গ্রহণ শুরু হয়েছে। এ স্থানীয় নির্বাচন উপলক্ষ্যে কঠোর নিরাপত্তা ও পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কর্মকর্তারা একথা জানান। খবর সিনহুয়ার।
খবরে বলা হয়, কচ্ছ, সৌরাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের ৮৯ টি আসনে ভোট গ্রহণ চলছে। ভোটারদেরকে ভোট দেয়ার জন্য ভোট কেন্দ্রের বাইরে সারিবদ্ধ হয়ে লাইনে দাঁড়াতে দেখা যাচ্ছে।
নির্বাচন কমিশনের এক কর্মকর্তা বলেন, রাজ্যের মোট ১৮২ আসনের মধ্যে ৮৯ টিতে আজকের প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে কমিশনের পক্ষ থেকে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাকি ৯৩ টি আসনের ভোট আগামী ১৪ ডিসেম্বর।
স্থানীয় সময় সকাল ৮ টায় শুরু হয়েছে এবং চলবে বিকেল ৫ টা পর্যন্ত।
কর্মকর্তারা জানান, প্রথম ধাপের নির্বাচনে ২ কোটি ১০ লাখেরও বেশী ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে ৯৭৭ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। তুমুল প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ এ নির্বাচনে এসব প্রার্থীর মধ্যে ৫৭ জন নারী প্রার্থী রয়েছে।
ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ১৯৯৮ সাল থেকে এ রাজ্য শাসন করে আসছে। গুজরাট হচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য। তিনি ১২ বছরের বেশী সময় ধরে এ রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
এ নির্বাচনে বিরোধী কংগ্রেস পার্টি ও দুই তরুণ নেতা হার্দিক প্যাটেল ও জিগনেশ মাভেনি গুজরাটে বিজেপিকে আসনচ্যুত করার জোর প্রচেষ্টা চালাচ্ছে।
বিধানসভার এ নির্বাচনে ভোটারদের সমর্থন পেতে জোরালো প্রচারণা চালান।
খবরে বলা হয়, ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবে চলছে।
এক নির্বাচনী কর্মকর্তা সংবাদমাধ্যমকে বলেন, নির্বাচনী কার্যক্রম স্বাভাবিক রাখতে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সকল ভোট কেন্দ্রে ভিভিপিএটি ও ইলেক্ট্রনিক ভেটিং মেশিন ব্যবহার করা হচ্ছে।
মোদি এ নির্বাচনে জয় নিশ্চিত করতে রাজ্যের সকল ভোটারের প্রতি আহবান জানিয়েছেন।