ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২৪, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ২০২১ সালের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীকে স্বাস্থ্যবীমা প্রকল্পের আওতায় আনা হবে : উপাচার্য   |    জাতীয় সংবাদ : বিএনপি অপরাধীদের দলে ভিড়িয়ে সমাজে হালাল করার রাজনীতি করে : ইনু * শেখ হাসিনা ক্ষমতায় থাকলে দেশের উন্নয়ন হয় : তোফায়েল * তথ্য প্রযুক্তি খাতে নারীর অংশগ্রহণ বাড়াতে সরকারের বিশেষ প্রকল্প   |   আবহাওয়া : রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুএক জায়গায় বৃষ্টি হতে পারে    |   খেলাধুলার সংবাদ : দশ বছর পরে জিম্বাবুয়ে দলে ডাক পেলেন জুওয়াও *দুবাইয়ে খেলছেন না ফেদেরার   |    বিভাগীয় সংবাদ : কেরানীগঞ্জে ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে তিনজন নিহত   |    আন্তর্জাতিক সংবাদ : মোগাদিশুতে বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৮ *উ.কোরিয়ার বিরুদ্ধে এ যাবতকালের সবচেয়ে কঠিন অবরোধ আরোপের ঘোষণা ট্রাম্পের *মিয়ানমারের রাখাইন রাজ্যের রাজধানীতে ৩টি বোমা বিস্ফোরণ   |   

নেপালে চলছে চূড়ান্ত ধাপের পার্লামেন্ট নির্বাচন

কাঠমান্ডু, ৮ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক) : নেপালে বৃহস্পতিবার পার্লামেন্ট নির্বাচনের দ্বিতীয় ও চূড়ান্ত পর্যায়ের ভোট গ্রহণ অনুষ্ঠিত হচ্ছে।
এ নির্বাচনকে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে প্রণীত নতুন সংবিধান বাস্তবায়নের একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে। খবর সিনহুয়ার।
বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাতটা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল পাঁচটা পর্যন্ত।
কাঠমান্ডুসহ নেপালের দক্ষিণাঞ্চলীয় সমতলভূমি ও নি পাহাড়ি এলাকার ৪৫টি জেলায় ১ কোটি ২০ লাখ লোক ভোটার ১২৮ আইনপ্রণেতা নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবে।
২৬ নভেম্বর প্রথম পর্যায়ের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ৩০ লাখ ভোটারের ৬৫ শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করে। ওই নির্বাচনে ৩২টি পার্বত্য জেলার ৩৭ আইনপ্রণেতা নির্বাচিত হয়েছেন।
সরাসরি নির্বাচিত ১৬৫ জন আইনপ্রণেতা নেপালের ২৭৫ সদস্যবিশিষ্ট পালামেন্টে বসবেন। অবশিষ্ট ১১০ আইনপ্রণেতা পরে ভোটের শতাংশের ওপর নির্ভর করে প্রত্যেক রাজনৈতিক দল থেকে নির্বাচিত হবেন।
ভোটাররা এদিন একই সঙ্গে সাতটি প্রাদেশিক পরিষদের ৩৩০ প্রার্থীকে নির্বাচিত করবে। আরো ২২০ জন প্রাদেশিক আইনপ্রণেতা পরে নির্বাচিত হবেন।