ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : উৎসব কেন্দ্রিক পর্যটন গড়ে তোলা এখন সময়ের দাবি : বিমান ও পর্যটনমন্ত্রী * এক মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু : মোজাম্মেল হক * ২০২০ সালের মধ্যে দেশের বনাঞ্চল ২০ শতাংশে উন্নীত করা হবে   |    আন্তর্জাতিক সংবাদ : আর্মেনিয়ায় সরকার বিরোধী বিক্ষোভকারী আটক   |    আন্তর্জাতিক সংবাদ : রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞদের নিরাপত্তা বিষয়ে সিরিয়া ও রাশিয়ার সাথে জাতিসংঘের আলোচনা * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু, আহত ২১ *উ.কোরিয়ায় আটক জাপানী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে সহযোগিতার অঙ্গীকার ট্রাম্পের   |   খেলাধুলার সংবাদ : আইপিএল : রানার অলরাউন্ড নৈপুণ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কলকাতা    |    বিভাগীয় সংবাদ : বানিয়াচংয়ে বাস খাদে, আহত ১০ * জয়পুরহাটে শিশু খাদ্য আইন ও বিধিমালা বিষয়ক অবহিতকরণ সভা *ভোলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা * নকলায় কৃষি ইকোপার্ক গড়ে উঠেছে   |   

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিচ্ছেন ট্রাম্প

ওয়াশিংটন, ৬ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক) : সব ধরণের সতর্কতা উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছেন।
সিনিয়র এক প্রশাসনিক কর্মকর্তা জানান, ট্রাম্প স্থানীয় সময় বেলা একটায় (গ্রিনিচ মান সময় ১৮০০) হোয়াইট হাউস থেকে যুগান্তকারী এই ঘোষণা দেবেন ।
এদিকে তার এই ঘোষণার কারণে মধ্যপ্রাচ্যে সহিংসতা তীব্র হবে বলে আশংকা করা হচ্ছে। আর এ বিষয়ে মার্কিন মিত্ররা দেশটিকে সতর্ক করে আসছে।
নাম প্রকাশে অনিচ্ছুক সিনিয়র এক প্রশাসনিক কর্মকর্তা জানান, ট্রাম্প তার ঘোষণাকালে বলবেন, মার্কিন সরকার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিচ্ছে। তিনি এই ঘোষণাকে ঐতিহাসিক ও আধুনিক উভয় বাস্তবতার স্বীকৃতি হিসেবে দেখছেন।
ইহুদী, মুসলিম ও খ্রিষ্টানদের মধ্যকার শত শত বছরের তিক্ততাকে উস্কে দিয়ে ট্রাম্প মার্কিন দূতাবাসকে তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনা করছেন।
ওই কর্মকর্তা বলেন, নিরাপত্তা বিবেচনায় দূতাবাস স্থাপনে নতুন স্থান নির্বাচন ও নির্মাণে কিছুটা সময় লাগবে।
তিনি আরো বলেন, এটা কয়েক মাসের নয়, কয়েক বছরের ব্যাপার। এতে সময় লাগবে।
ইসলাইল ও ফিলিস্তিন সংঘাতই জেরুজালেমের প্রধান সমস্যা। উভয় পক্ষই মুসলিম, ইহুদী ও খ্রিষ্টানদের পবিত্র এই শহরটিকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছে।
এদিকে সৌদি আরব, মিশর, জর্দান, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি ও তুরস্ক ট্রাম্পের এই পদক্ষেপের বিষয়ে আগেই সতর্ক করেছে।