ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : চিলিতে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প * কাবুলে হোটেলে হামলায় নিহত ৫ : আফগান গোয়েন্দা সংস্থা *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *   |   খেলাধুলার সংবাদ : নেইমারকে নিয়ে জিদানের আশাবাদ * হ্যাজার্ডের দুই গোলে চেলসির জয় * আইপিএল নিলামে অংশ নিবেন ৫৭৮ জন খেলোয়াড়   |   

জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিচ্ছেন ট্রাম্প

ওয়াশিংটন, ৬ ডিসেম্বর, ২০১৭ (বাসস ডেস্ক) : সব ধরণের সতর্কতা উপেক্ষা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছেন।
সিনিয়র এক প্রশাসনিক কর্মকর্তা জানান, ট্রাম্প স্থানীয় সময় বেলা একটায় (গ্রিনিচ মান সময় ১৮০০) হোয়াইট হাউস থেকে যুগান্তকারী এই ঘোষণা দেবেন ।
এদিকে তার এই ঘোষণার কারণে মধ্যপ্রাচ্যে সহিংসতা তীব্র হবে বলে আশংকা করা হচ্ছে। আর এ বিষয়ে মার্কিন মিত্ররা দেশটিকে সতর্ক করে আসছে।
নাম প্রকাশে অনিচ্ছুক সিনিয়র এক প্রশাসনিক কর্মকর্তা জানান, ট্রাম্প তার ঘোষণাকালে বলবেন, মার্কিন সরকার জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিচ্ছে। তিনি এই ঘোষণাকে ঐতিহাসিক ও আধুনিক উভয় বাস্তবতার স্বীকৃতি হিসেবে দেখছেন।
ইহুদী, মুসলিম ও খ্রিষ্টানদের মধ্যকার শত শত বছরের তিক্ততাকে উস্কে দিয়ে ট্রাম্প মার্কিন দূতাবাসকে তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের পরিকল্পনা করছেন।
ওই কর্মকর্তা বলেন, নিরাপত্তা বিবেচনায় দূতাবাস স্থাপনে নতুন স্থান নির্বাচন ও নির্মাণে কিছুটা সময় লাগবে।
তিনি আরো বলেন, এটা কয়েক মাসের নয়, কয়েক বছরের ব্যাপার। এতে সময় লাগবে।
ইসলাইল ও ফিলিস্তিন সংঘাতই জেরুজালেমের প্রধান সমস্যা। উভয় পক্ষই মুসলিম, ইহুদী ও খ্রিষ্টানদের পবিত্র এই শহরটিকে নিজেদের রাজধানী হিসেবে দাবি করে আসছে।
এদিকে সৌদি আরব, মিশর, জর্দান, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানি ও তুরস্ক ট্রাম্পের এই পদক্ষেপের বিষয়ে আগেই সতর্ক করেছে।