ঢাকা, রবিবার, অগাস্ট ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

অর্থনীতি : ২০২১ সালের আগেই ৫০ লাখ মানুষকে করের আওতায় আনবে এনবিআর   |   বিনোদন ও শিল্পকলা : কাল শিল্পকলা একাডেমীতে একুশ আগস্টের ওপর বিহাইন্ড দ্যা গ্রেনেড প্রদর্শনী    |    জাতীয় সংবাদ : বৃষ্টি না হলে ঈদের আগেই ক্ষতিগ্রস্ত সড়কসমূহ যানবাহন চলাচলের উপযোগী করা সম্ভব হবে: ওবায়দুল কাদের *জড়িতদের বিচার দেখে মরতে চান ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহতরা *পনের ও একুশে আগস্টের হামলা একই সূত্রে গাঁথা : তোফায়েল   |   প্রধানমন্ত্রী : বন্যা দুর্গতরা নতুন ফসল ঘরে তোলার আগ পর্যন্ত ত্রাণ সামগ্রী পাবেন : প্রধানমন্ত্রী    |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষা ২৩ আগস্ট শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : পূর্ব ইউক্রেনে সশস্ত্র সংঘাতে প্রায় ৩ হাজার বেসামরিক নাগরিক নিহত * তাল আফর পুনর্দখলে ইরাকের যুদ্ধ শুরু * সিরীয় যুদ্ধ নিয়ে আলোচনা করতে মস্কো যাচ্ছেন নেতানিয়াহু   |   রাষ্ট্রপতি : গণতন্ত্রকে অর্থবহ করতে পরমতসহিষ্ণুতা অপরিহার্য : রাষ্ট্রপতি *সাবেক এমপি খাঁন টিপু সুলতানের ইন্তেকালে রাষ্ট্রপতির শোক   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে   |    জাতীয় সংবাদ : বিচারকদের শৃংখলাবিধি প্রকাশের পরবর্তী তারিখ ৮ অক্টোবর * সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা খান টিপু সুলতানের জানাজা অনুষ্ঠিত * কোটালীপাড়ায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টার দায়ে ১০ আসামীর মৃত্যুদন্ড    |   খেলাধুলার সংবাদ : অনুর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপে সাতজন সহকারী নারী রেফারী *দ্বিতীয় ম্যাচেও বড় ব্যবধানে জয় পেল ম্যানচেস্টার ইউনাইটেড   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় ৫টি গুরুত্বপূর্ণ সেতু সংস্কারবিহীন * ভোলায় বিট পুলিশিং সেবা চালু * কালিহাতীতে পৌলী রেল সেতুর এপ্রোচ অংশে ধস : যোগাযোগ বন্ধ * জয়পুরহাটে ২শ ১টি পরিবারে বিদ্যুৎ সংযোগ   |   

মালির পর্যটন কেন্দ্রে জিহাদি হামলা নিহত ২

বামাকো, ১৯ জুন, ২০১৭ (বাসস): মালির রাজধানী বামাকোর একটি জনপ্রিয় পর্যটন কেন্দ্রে রোববার সন্দেহভাজন জিহাদিরা আল্লাহু আকবার বলে হামলা চালিয়েছে। অল্প সময়ের জন্য তারা ৩০ জনের বেশি লোককে জিম্মি করে রেখেছিল। এই ঘটনায় অন্তত দুই জন নিহত হয়েছে।
বামাকোর একটি বিলাসবহুল হোটেলে দুই বছরের কম সময় আগে একই ধরণের একটি হামলার পর কাঙ্গাবা লে ক্যাম্পেমেন্ট পর্যটনকেন্দ্রে সর্বশেষ এই হামলা চালানো হল। খবর এএফপির।
নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে দুষ্কৃতকারীদের ব্যাপক বন্দুক যুদ্ধ হয়। হামলাকারীরা হামলা চালিয়ে পালিয়ে যায়। রোববার সন্ধ্যায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের ধরতে ব্যাপক অভিযান শুরু করে।
হামলার পর অন্তত একটি বাড়িতে আগুন ধরে যায়। আপশাশের বাসিন্দারা গুলির শব্দ শুনে প্রথম হামলার খবরটি দেয়। এ সময় আকাশে ধোঁয়ার কু-লী উড়তে দেখা যায়।
নিরাপত্তামন্ত্রী সালিফ ত্রাওরে বলেন, এটা একটা জিহাদি হামলার ঘটনা। মালির বিশেষ বাহিনী তাদের প্রতিহত করেছে।
জাতিসংঘ সৈন্য ও ফরাসী সন্ত্রাস বিরোধী বাহিনীর সদস্যরা মালির বিশেষ বাহিনীকে সহায়তা করেছে।
মন্ত্রী আরো বলেন, দুর্ভাগ্যজনকভাবে এই ঘটনায় দুই জন নিহত হয়েছে। এদের একজন ফ্রাঙ্কো-গাবোনিজ।
দ্বিতীয় লাশটি সনাক্ত করা হচ্ছে বলে জানান তিনি।
মালির সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়, অন্তত ৩২ জিম্মি পালিয়ে গেছে।
বিবৃতিতে আরো বলা হয়, একজন হামলাকারী আহত হয়েছে। সে তার অস্ত্র ও বিস্ফোরকভর্তি কিছু বোতল ফেলে পালিয়ে গেছে।
মন্ত্রণালয় আরো জানায়, এই হামলায় অন্তত ১৪ জন আহত হয়েছে। আহতদের মধ্যে কয়েকজন বিদেশী নাগরিকও রয়েছে।
এক প্রত্যক্ষদর্শী স্থানীয় টেলিভিশন ওআরটিএম এ জানিয়েছে, একজন লোক মোটরসাইকেলে চড়ে এসে ভিড় লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। এরপর আর একটি গাড়িতে চড়ে দুই থেকে তিনজন হামলাকারী আসে।
এই ঘটনায় উদ্ধার পাওয়া বেশ কয়েজন লোক জানিয়েছে দ্ষ্কুৃতকারীরা আল্লাহু আকবার বলে হামলা চালায়।
তবে এখন পর্যন্ত কোন গোষ্ঠী বা সংগঠন এই হামলার দায়িত্ব স্বীকার করেনি।