ঢাকা, শুক্রুবার, অগাস্ট ১৮, ২০১৭

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : জহির রায়হানের জন্মদিনে উদীচীর দুদিনব্যাপী চলচ্চিত্র উৎসব শুরু   |    জাতীয় সংবাদ : পুনর্বাসন না হওয়া পর্যন্ত সরকার বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে থাকবে : ওবায়দুল কাদের * দেশের সার্বিক বন্যা পরিস্থিতি উন্নতির দিকে, ৪৬টির পানি হ্রাস   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ঈদে ১১৪ কোটি টাকার পশু বেচা-কেনার আশা * নওগাঁয় ২৪৭ মেট্রিক টন চাল ও সাড়ে ৯ লাখ নগদ টাকা বিতরণ * নড়াইলে জিংক সমৃদ্ধ ব্রি ধান-৭২র উন্নত চাষ পদ্ধতি শীর্ষক কর্মশালা * বরগুনায় সড়কে ধান মাড়াই ও শুকানো হচ্ছে : দুর্ঘটনার আশংকা   |   আবহাওয়া : দেশের অধিকাংশ জায়গায় মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : স্পেনের বার্সেলোনার পর ক্যামব্রিলসে হামলার চেষ্টা নস্যাৎ * ফিলিপাইনে মাদক বিরোধী অভিযানে অন্তত ৩৯ জন নিহত * স্পেনে ভয়াবহ হামলা : হতাহতদের মধ্যে রয়েছে ১৮টি দেশের নাগরিক * বার্সেলোনায় সন্দেহভাজন ৪ সন্ত্রাসীকে গুলি করে হত্যা   |   খেলাধুলার সংবাদ : ১১ বছর পর টেস্ট সিরিজে মুখোমুখি হবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া * ভারতকে এখনই বিশ্বসেরা মানতে রাজি নন ক্লার্ক* ভারত-শ্রীলংকা দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজ * ফিফা বর্ষসেরা কোচের তালিকায় জিদান * এক মাসের জন্য মাঠের বাইরে সুয়ারেজ   |   

যুদ্ধে পরিবার হারানো সিরীয় শিশুদের ঘর দেবে তুরস্ক

বৈরুত, ২০ মে, ২০১৭ (বাসস) : সিরিয়ার যুদ্ধে পরিবার হারানো শিশুদের জন্য তুরস্ক একটি বিশাল জায়গা বরাদ্দ দিয়েছে, যেখানে তাদের বাসস্থান ও শিক্ষার ব্যবস্থা করা হবে। খবর এএফপির।
রেহানিল নামে সীমান্তবর্তী ওই এলাকায় প্রায় এক হাজার শিশুর জন্য বাসস্থান তৈরি করা হবে। মোট ৫৫ টি বাড়ির মত তৈরি করা হবে সেখানে থাকবে চারটি স্কুল, একটি মসজিদ, খেলার মাঠ এবং খোলা জায়গা।
এই কেন্দ্রটি দুই বছরের কম সময় আগে তুরস্ক সরকার ও দুটি সাহায্য সংস্থার অর্থে গড়ে তোলা হয়। ইউনিসেফ বলছে সিরিয়ায় ছয় বছরের যুদ্ধে ছয় মিলিয়ন শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে।
তুরস্ক সরকার সমর্থিত আইএইচএইচ ও কাতার ভিত্তিক আরএএফ এই অরফ্যান সিটি গড়ে তোলে। তারা বলছে তাদের উদ্দেশ্য সব কিছু হারিয়ে রাস্তায় থাকা সিরীয় শিশুদের মানসিকভাবে সাহায্য করা।
এছাড়া আরো পাঁচ হাজার শিশু যারা ওই কমপ্লেক্সে থাকবে না তাদেরকেও সাহায্য করবে তুরস্ক।