ঢাকা, মঙ্গলবার, জুলাই ২৫, ২০১৭

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : জাতীয় চলচ্চিত্র পুরস্কারের ব্যাপারে কাউকে প্রভাবিত করার চেষ্টা করবেন না : প্রধানমন্ত্রী * দেশের ইতিহাস সংস্কৃতিকে তুলে ধরে উন্নত ধারার চলচ্চিত্র নির্মাণ করুন : প্রধানমন্ত্রী   |    জাতীয় সংবাদ : নবম ওয়েজবোর্ড ঘোষণার দাবিতে ৩০ জুলাই থেকে কঠোর আন্দোলন * নিয়মিত বই পড়ার আহবান জানালেন শিক্ষামন্ত্রী * গণহত্যার স্বীকৃতি আদায়ে প্রবাসীদের সহযোগিতা চাই : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী   |   রাষ্ট্রপতি : মৎস্য খাত রক্ষায় নজরদারি বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : ডিএসইতে সূচক ও লেনদেন বেড়েছে   |   বিনোদন ও শিল্পকলা : যাত্রাশিল্পী গৌরাঙ্গ আদিত্যের সাহায্যার্থে বর্ণবাদবিরোধী নাটক মঞ্চস্থ   |   প্রধানমন্ত্রী : জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করলেন প্রধানমন্ত্রী * মন্ত্রিসভায় অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন * ইসহাক মিয়ার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |    জাতীয় সংবাদ : জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বাংলাদেশ বেতার *সিদ্দিকুরকে সরকারি খরচে বিদেশে পাঠানো হবে : ওবায়দুল কাদের *বঙ্গবন্ধুর কারাগারের রোজনামচা তৃতীয় সংস্করণ প্রকাশ   |    জাতীয় সংবাদ : উন্নত চিকিৎসার জন্য সরকারি খরচে সিদ্দিকুরকে চেন্নাই নেয়া হচ্ছে *সরকার ঢাকা মহানগরীতে নতুন সাড়ে ৪ হাজার বাস চালু করছে : মেয়র আনিস *রপ্তানি বাণিজ্যে শুল্ক জটিলতা দূর করতে ওয়াল্ড কাস্টমস অর্গানাইজেশনের সহযোগিতা কামনা বাণিজ্যমন্ত্রীর   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগ নেতা ইসহাক মিঞার ইন্তেকাল * কেন্দ্রীয় ১৪ দলের সভা আগামীকাল * প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়ে গেছে * ডিএসসিসির ৩ হাজার ৩শ ৩৭ কোটি ৬৭ লাখ টাকার বাজেট ঘোষণা    |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে    |    আন্তর্জাতিক সংবাদ : ভিয়েতনামের দিকে ধেয়ে আসছে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় সোনকা *গাজায় ইসরাইলি বাহিনীর হামলা *কুয়েতের সিদ্ধান্তে হতাশ ইরান* কাবুলে আত্মঘাতি বোমা হামলা ॥ নিহত ২৪, আহত ৪২ * লাহোরে বিস্ফোরণে নিহত ২০   |   শিক্ষা : ইবিতে শিক্ষকদের জন্য ২টি এসি বাস চালু   |    বিভাগীয় সংবাদ : প্রবল বর্ষণে সড়কপথ ডুবে বান্দরবান বিচ্ছিন্ন সারাদেশ থেকে *শার্শায় অস্ত্র বোমাসহ ৫ ডাকাত আটক* বান্দরবানে পাহাড় ধসে নিখোঁজদের উদ্ধারে ফের অভিযান শুরু    |   খেলাধুলার সংবাদ : আইসিসির পছন্দের সেরা মহিলা একাদশের অধিনায়ক মিথালি রাজ *জার্মান বর্ষসেরা ফুটবলার মনোনীত হলেন ফিলিপ লাম* বিপিএলের পঞ্চম আসর শুরু ২ নভেম্বর* আইকন তালিকায় নাম উঠলো মুস্তাফিজুর রহমানের   |   

পাকিস্তানে সুফি মাজারে আইএস এর হামলায় নিহত অন্তত ৭২, আহত ২৫০

করাচি, ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : পাকিস্তানের দক্ষিণাঞ্চলের একটি জনপ্রিয় মাজারে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত ও ২৫০ জন আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে।
সিন্ধু প্রদেশের সেহওয়ান শহরের সুফি সাধক লাল শাহবাজ কালান্দারের মাজারে ভক্তদের ভিড়ের মধ্যে ঢুকে হামলাকারী তার শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। খবর এএফপির।
প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এই হামলার নিন্দা জানিয়েছেন। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
পাকিস্তান তালেবান, আইএস ও অন্যান্য জঙ্গিরা সাম্প্রতিক সময়ে দেশটিতে যে কয়টি বোমা হামলা চালিয়েছে এটি ছিল সেগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ।
পাকিস্তানের সবচেয়ে পুরনো মাজার এটি। দেশটির মাজারগুলোর মধ্যে এই মাজারটিকেই সবচেয়ে বেশি সংখ্যক লোক জিয়ারত করে।
বৃহস্পতিবার সন্ধ্যার পর মুসলিমদের পবিত্র দিবস জুম্মায় জিয়ারতের উদ্দেশ্যে এই মাজার প্রাঙ্গনে সবচেয়ে বেশি লোক জমায়েত হয়। আরবী ক্যালেন্ডার অনুযায়ী বৃহস্পতিবার সুর্যাস্তের পর থেকেই জুম্মা শুরু হয়।
সুফি সংস্কৃতির আচার ধামাল নাচ চলার সময় এ হামলা চালানো হয়।
স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হামলাকারী একটি গ্রেনেড ছোড়ার পর শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়।
এক প্রত্যক্ষদর্শী স্থানীয় গণমাধ্যমকে জানান, আমি মাজারের সব জায়গাতেই লাশ পড়ে থাকতে দেিেছ। আমি নারী ও শিশুদের লাশ দেখেছি।
অপর একজন ঘটনাস্থলে হুড়োহুড়ির বর্ণনা দেয়।
তিনি বলেন, মাজার প্রাঙ্গণটিতে কয়েক হাজার লোক আতঙ্কে চিৎকার কান্নাকাটি করছিল।
পাকিস্তানের বৃহত্তম অ্যাম্বুলেন্স সার্ভিস এদি ওয়েলফেয়ার ট্রাস্ট জানিয়েছে, নিহতদের মধ্যে ৪৩ জন পুরুষ, ৯ নারী ও ২০ শিশু রয়েছে।
পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এই ঘটনায় আরো অন্তত ২৫০ জন আহত হয়েছে।
ওই এলাকার একমাত্র হাসপাতালটি ধারণক্ষমতার চেয়েও বেশি রোগী রয়েছে।
গুরুতর আহতদের আকাশপথে হাসপাতালে পৌঁছে দিতে রাতে চলাচলে সক্ষম নৌবাহিনীর হেলিকপ্টারগুলোকে পাঠানো হবে।

সম্পর্কিত সংবাদ