ঢাকা, শনিবার, সেপ্টেম্বর ২৩, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : রোহিঙ্গা ইস্যুতে কোন উস্কানিতে সরকার প্ররোচিত হবে না : ওবায়দুল কাদের * ইন্টারপোলের সম্মেলনে যোগ দিতে আইজিপি চীন গেছেন   |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোয় ভূমিকম্পে আট বিদেশি নাগরিক নিহত   |   শিক্ষা : বিভিন্ন নদ-নদীর ৬৭ পয়েন্টে পানি হ্রাস পেয়েছে * জঙ্গি অর্থায়নের অভিযোগে ১১ গ্রেফতার   |   শিক্ষা : চ ইউনিটের অংকন পরীক্ষা অনুষ্ঠিত   |   আবহাওয়া : দেশের কিছু কিছু জয়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   খেলাধুলার সংবাদ : উল্ফসবার্গের বিপক্ষে জিততে পারলো না বায়ার্ন *ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রোনাল্ডো, মেসি, নেইমার *শ্রীলংকার বিপক্ষে পাকিস্তানের টেস্ট দলে ফিরলেন ইয়াসির   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে দিনব্যাপী শিক্ষা মেলা শুরু *সিলেটে বজ্রপাতে স্কুলছাত্রসহ দুজনের মৃত্যু   |    আন্তর্জাতিক সংবাদ : পুলিশের সহযোগিতায় ইংলাক দেশ ছেড়েছেন : সামরিক জান্তা * ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ইরানের * পুয়ের্তো রিকোয় বাঁধ ভেঙ্গে যাওয়ায় ৭০ হাজার লোককে সরানোর নির্দেশ * ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে ভূমিকম্প   |   

পাকিস্তানে সুফি মাজারে আইএস এর হামলায় নিহত অন্তত ৭২, আহত ২৫০

করাচি, ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : পাকিস্তানের দক্ষিণাঞ্চলের একটি জনপ্রিয় মাজারে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত ও ২৫০ জন আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে।
সিন্ধু প্রদেশের সেহওয়ান শহরের সুফি সাধক লাল শাহবাজ কালান্দারের মাজারে ভক্তদের ভিড়ের মধ্যে ঢুকে হামলাকারী তার শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। খবর এএফপির।
প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এই হামলার নিন্দা জানিয়েছেন। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
পাকিস্তান তালেবান, আইএস ও অন্যান্য জঙ্গিরা সাম্প্রতিক সময়ে দেশটিতে যে কয়টি বোমা হামলা চালিয়েছে এটি ছিল সেগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ।
পাকিস্তানের সবচেয়ে পুরনো মাজার এটি। দেশটির মাজারগুলোর মধ্যে এই মাজারটিকেই সবচেয়ে বেশি সংখ্যক লোক জিয়ারত করে।
বৃহস্পতিবার সন্ধ্যার পর মুসলিমদের পবিত্র দিবস জুম্মায় জিয়ারতের উদ্দেশ্যে এই মাজার প্রাঙ্গনে সবচেয়ে বেশি লোক জমায়েত হয়। আরবী ক্যালেন্ডার অনুযায়ী বৃহস্পতিবার সুর্যাস্তের পর থেকেই জুম্মা শুরু হয়।
সুফি সংস্কৃতির আচার ধামাল নাচ চলার সময় এ হামলা চালানো হয়।
স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হামলাকারী একটি গ্রেনেড ছোড়ার পর শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়।
এক প্রত্যক্ষদর্শী স্থানীয় গণমাধ্যমকে জানান, আমি মাজারের সব জায়গাতেই লাশ পড়ে থাকতে দেিেছ। আমি নারী ও শিশুদের লাশ দেখেছি।
অপর একজন ঘটনাস্থলে হুড়োহুড়ির বর্ণনা দেয়।
তিনি বলেন, মাজার প্রাঙ্গণটিতে কয়েক হাজার লোক আতঙ্কে চিৎকার কান্নাকাটি করছিল।
পাকিস্তানের বৃহত্তম অ্যাম্বুলেন্স সার্ভিস এদি ওয়েলফেয়ার ট্রাস্ট জানিয়েছে, নিহতদের মধ্যে ৪৩ জন পুরুষ, ৯ নারী ও ২০ শিশু রয়েছে।
পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এই ঘটনায় আরো অন্তত ২৫০ জন আহত হয়েছে।
ওই এলাকার একমাত্র হাসপাতালটি ধারণক্ষমতার চেয়েও বেশি রোগী রয়েছে।
গুরুতর আহতদের আকাশপথে হাসপাতালে পৌঁছে দিতে রাতে চলাচলে সক্ষম নৌবাহিনীর হেলিকপ্টারগুলোকে পাঠানো হবে।

সম্পর্কিত সংবাদ