ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২২, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : সংসদ অধিবেশন শুরু * সংসদে ব্যাটালিয়ন আনসার (সংশোধন) বিল-২০১৭র রিপোর্ট উপস্থাপন   |    আন্তর্জাতিক সংবাদ : মোগাদিসুতে প্রেসিডেন্টের অভিষেক উপলক্ষে ব্যাপক নিরাপত্তা * মেক্সিকোর প্রেসিডেন্টের সঙ্গে মার্কিন দুই মন্ত্রীর বৈঠক কাল * সানজোসেতে বন্যা, আটকে পড়া অনেককে উদ্ধার   |    জাতীয় সংবাদ : আইন অনুসারে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী * পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ * আবাসন খাতে ঋণের সুদের হার কমিয়ে বাস্তব সম্মত করা উচিত : তোফায়েল আহমেদ   |    জাতীয় সংবাদ : আইন অনুসারে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী * পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের সৌজন্য সাক্ষাৎ * আবাসন খাতে ঋণের সুদের হার কমিয়ে বাস্তব সম্মত করা উচিত : তোফায়েল আহমেদ   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত প্রবন্ধ গ্রন্থমেলায় ব্যাপক সাড়া পড়েছে, দ্বিতীয় সংস্করণ প্রকাশ   |   খেলাধুলার সংবাদ : দূষণের কারণে অ-১৭ বিশ্বকাপ ফুটবলের ম্যাচ দিল্লী থেকে সরিয়ে নিতে পারে ফিফা * অ্যাস্টলকে পেছনে ফেলে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক টেইলর *অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে মৌসুম শেষ করার মিশনে নামছে ভারত * দক্ষিণ আফ্রিকার জয়রথ থামালো নিউজিল্যান্ড *   |    বিভাগীয় সংবাদ : বাংলা ভাষার পাশপাশি অন্যান্য ভাষাকেও সমান মর্যাদা দিতে হবে *মেহেরপুরে বিদ্যুতস্পৃষ্টে কলেজ ছাত্রের মৃত্যু   |    জাতীয় সংবাদ : টিপ ও ঘোমটার ধর্ম নেই : তথ্যমন্ত্রী * জাতিসংঘ সদর দফতরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত * দক্ষিণ আফ্রিকা সফর শেষে মসিউর রহমান রাঙ্গা দেশে ফিরেছেন * মেরিটাইম সেক্টর দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে : নৌপরিবহন মন্ত্রী *    |    আন্তর্জাতিক সংবাদ : পেছাতে পারে ফার্ক বিদ্রোহীদের নিরস্ত্রীকরণের দিনক্ষণ *ইরাক থেকে ১২শ ইয়াজিদি শরণার্থীকে নেবে কানাডা * যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কৃত মেক্সিকানের আত্মহত্যা * দুর্ভিক্ষকবলিত এলাকায় ত্রাণ পৌঁছানো নিশ্চিত করবে সরকার : দ. সুদানের প্রেসিডেন্ট   |   

পাকিস্তানে সুফি মাজারে আইএস এর হামলায় নিহত অন্তত ৭২, আহত ২৫০

করাচি, ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : পাকিস্তানের দক্ষিণাঞ্চলের একটি জনপ্রিয় মাজারে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত ও ২৫০ জন আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে।
সিন্ধু প্রদেশের সেহওয়ান শহরের সুফি সাধক লাল শাহবাজ কালান্দারের মাজারে ভক্তদের ভিড়ের মধ্যে ঢুকে হামলাকারী তার শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। খবর এএফপির।
প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এই হামলার নিন্দা জানিয়েছেন। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
পাকিস্তান তালেবান, আইএস ও অন্যান্য জঙ্গিরা সাম্প্রতিক সময়ে দেশটিতে যে কয়টি বোমা হামলা চালিয়েছে এটি ছিল সেগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ।
পাকিস্তানের সবচেয়ে পুরনো মাজার এটি। দেশটির মাজারগুলোর মধ্যে এই মাজারটিকেই সবচেয়ে বেশি সংখ্যক লোক জিয়ারত করে।
বৃহস্পতিবার সন্ধ্যার পর মুসলিমদের পবিত্র দিবস জুম্মায় জিয়ারতের উদ্দেশ্যে এই মাজার প্রাঙ্গনে সবচেয়ে বেশি লোক জমায়েত হয়। আরবী ক্যালেন্ডার অনুযায়ী বৃহস্পতিবার সুর্যাস্তের পর থেকেই জুম্মা শুরু হয়।
সুফি সংস্কৃতির আচার ধামাল নাচ চলার সময় এ হামলা চালানো হয়।
স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হামলাকারী একটি গ্রেনেড ছোড়ার পর শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়।
এক প্রত্যক্ষদর্শী স্থানীয় গণমাধ্যমকে জানান, আমি মাজারের সব জায়গাতেই লাশ পড়ে থাকতে দেিেছ। আমি নারী ও শিশুদের লাশ দেখেছি।
অপর একজন ঘটনাস্থলে হুড়োহুড়ির বর্ণনা দেয়।
তিনি বলেন, মাজার প্রাঙ্গণটিতে কয়েক হাজার লোক আতঙ্কে চিৎকার কান্নাকাটি করছিল।
পাকিস্তানের বৃহত্তম অ্যাম্বুলেন্স সার্ভিস এদি ওয়েলফেয়ার ট্রাস্ট জানিয়েছে, নিহতদের মধ্যে ৪৩ জন পুরুষ, ৯ নারী ও ২০ শিশু রয়েছে।
পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এই ঘটনায় আরো অন্তত ২৫০ জন আহত হয়েছে।
ওই এলাকার একমাত্র হাসপাতালটি ধারণক্ষমতার চেয়েও বেশি রোগী রয়েছে।
গুরুতর আহতদের আকাশপথে হাসপাতালে পৌঁছে দিতে রাতে চলাচলে সক্ষম নৌবাহিনীর হেলিকপ্টারগুলোকে পাঠানো হবে।

সম্পর্কিত সংবাদ