ঢাকা, সোমবার, মে ২৯, ২০১৭

সংবাদ শিরোনাম 

অর্থনীতি : দেশে পুনরায় রেমিটেন্স প্রবাহ বাড়ছে   |    জাতীয় সংবাদ : প্রধানমন্ত্রীর আইএইএর সম্মেলনে যোগদানে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর হবে : পররাষ্ট্রমন্ত্রী   |    জাতীয় সংবাদ : প্রথমবারের মতো বিদ্যুৎ বিভাগে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সমন্বয় সভা * সাইবারজগত ও গণমাধ্যমকে সুরক্ষা দেবে অনলাইন নীতি, সাইবার ও সম্প্রচার আইন : তথ্যমন্ত্রী * বর্তমান সরকারের সময়ে বিচার বিভাগ পুরোপুরি স্বাধীন ও নিরপেক্ষ : ওবায়দুল কাদের   |   রাষ্ট্রপতি : বিশ্বশান্তি প্রতিষ্ঠায় একনিষ্ঠভাবে দায়িত্ব পালন করতে শান্তিরক্ষীদের প্রতি রাষ্ট্রপতির আহবান   |   শিক্ষা : কুয়েটে আজ থেকে গ্রীষ্মকালীন ও রমজানের ছুটি শুরু   |   খেলাধুলার সংবাদ : ম্যান ইউর সাথে চুক্তি নবায়ন করলেন ক্যারিক *পাকিস্তানের নতুন অধিনায়কের সামনে এসিড টেস্ট চ্যাম্পিয়নস ট্রফি *কোপা ডেল রের ফাইনালে পুসকাসের রেকর্ড স্পর্শ করলেন নেইমার   |    জাতীয় সংবাদ : সংসদের বাজেট (ষষ্ঠদশ) অধিবেশন শুরু মঙ্গলবার ॥ বাজেট পেশ ১ জুন *ব্লগার রাজীব হত্যা মামলায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ *সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত *খালেদা জিয়ার বিরুদ্ধে খনি দূর্নীতি মামলা চলবে   |   প্রধানমন্ত্রী : আইএইএ সম্মেলনে যোগ দিতে কাল ভিয়েনা যাচ্ছেন প্রধানমন্ত্রী * বাংলাদেশের শান্তিরক্ষা বাহিনীর সদস্যরা সারাবিশ্বের শান্তিরক্ষায় কার্যকর ভূমিকা রাখবেন : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : দেশের বিভিন্ন জায়গায় নিরাপদ মাতৃত্ব দিবস পালন * দিনাজপুরে ৮৭ কোটি টাকা ব্যয়ে ৫৮টি প্রাথমিক বিদ্যালয় ভবন নির্মাণ শুরু * শরীয়তপুরে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত * মেহেরপুরে বোমা উদ্ধার * ধামইরহাটে ১৮০টি পরিবারের মাঝে বিদ্যুৎ সংযোগ   |    আন্তর্জাতিক সংবাদ : পশ্চিমবঙ্গে রক্ত সংকট: রক্ত দিলেন ১৬ হাজার পুলিশ *নৌ দুর্ঘটনায় প্রাণ হারালেন উবারের প্রতিষ্ঠাতার মা *ফিলিপাইনে জঙ্গি ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ : নিহত ১৯ * ইরাকে তুরস্কের বিমান হামলায় ১৩ পিকেকে জঙ্গি নিহত   |   

পাকিস্তানে সুফি মাজারে আইএস এর হামলায় নিহত অন্তত ৭২, আহত ২৫০

করাচি, ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : পাকিস্তানের দক্ষিণাঞ্চলের একটি জনপ্রিয় মাজারে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত ও ২৫০ জন আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে।
সিন্ধু প্রদেশের সেহওয়ান শহরের সুফি সাধক লাল শাহবাজ কালান্দারের মাজারে ভক্তদের ভিড়ের মধ্যে ঢুকে হামলাকারী তার শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। খবর এএফপির।
প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এই হামলার নিন্দা জানিয়েছেন। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
পাকিস্তান তালেবান, আইএস ও অন্যান্য জঙ্গিরা সাম্প্রতিক সময়ে দেশটিতে যে কয়টি বোমা হামলা চালিয়েছে এটি ছিল সেগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ।
পাকিস্তানের সবচেয়ে পুরনো মাজার এটি। দেশটির মাজারগুলোর মধ্যে এই মাজারটিকেই সবচেয়ে বেশি সংখ্যক লোক জিয়ারত করে।
বৃহস্পতিবার সন্ধ্যার পর মুসলিমদের পবিত্র দিবস জুম্মায় জিয়ারতের উদ্দেশ্যে এই মাজার প্রাঙ্গনে সবচেয়ে বেশি লোক জমায়েত হয়। আরবী ক্যালেন্ডার অনুযায়ী বৃহস্পতিবার সুর্যাস্তের পর থেকেই জুম্মা শুরু হয়।
সুফি সংস্কৃতির আচার ধামাল নাচ চলার সময় এ হামলা চালানো হয়।
স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হামলাকারী একটি গ্রেনেড ছোড়ার পর শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়।
এক প্রত্যক্ষদর্শী স্থানীয় গণমাধ্যমকে জানান, আমি মাজারের সব জায়গাতেই লাশ পড়ে থাকতে দেিেছ। আমি নারী ও শিশুদের লাশ দেখেছি।
অপর একজন ঘটনাস্থলে হুড়োহুড়ির বর্ণনা দেয়।
তিনি বলেন, মাজার প্রাঙ্গণটিতে কয়েক হাজার লোক আতঙ্কে চিৎকার কান্নাকাটি করছিল।
পাকিস্তানের বৃহত্তম অ্যাম্বুলেন্স সার্ভিস এদি ওয়েলফেয়ার ট্রাস্ট জানিয়েছে, নিহতদের মধ্যে ৪৩ জন পুরুষ, ৯ নারী ও ২০ শিশু রয়েছে।
পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এই ঘটনায় আরো অন্তত ২৫০ জন আহত হয়েছে।
ওই এলাকার একমাত্র হাসপাতালটি ধারণক্ষমতার চেয়েও বেশি রোগী রয়েছে।
গুরুতর আহতদের আকাশপথে হাসপাতালে পৌঁছে দিতে রাতে চলাচলে সক্ষম নৌবাহিনীর হেলিকপ্টারগুলোকে পাঠানো হবে।

সম্পর্কিত সংবাদ