ঢাকা, সোমবার, নভেম্বর ২০, ২০১৭

সংবাদ শিরোনাম 

জাতীয় সংসদ : সংসদে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল পাস   |   বিনোদন ও শিল্পকলা : কাল শুরু হচ্ছে ৩ দিনব্যাপী নবম যাত্রা উৎসব-২০১৭   |   রাষ্ট্রপতি : নেতৃত্বের প্রতি অনুগত থেকে সশস্ত্র বাহিনীকে তাদের গৌরব সমুন্নত রাখতে হবে : রাষ্ট্রপতি   |   জাতীয় সংসদ : দুগ্ধে স্বয়ং সম্পূর্ণতা অর্জনে ডেইরি বোর্ড প্রতিষ্ঠা করা হচ্ছে : ছায়েদুল হক * গত বছর ভিআইপিদের সফরে জ্বালানি বাবদ ৩৯ কোটি ৯৩ লাখ টাকা ব্যয় হয়েছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : গাজীপুর ও রংপুর মেট্রোপলিটন পুলিশ আইনের অনুমোদন মন্ত্রিসভায় * সরকার সশস্ত্র বাহিনীর আধুনিকায়নে সর্বাত্মক কার্যক্রম চালিয়ে যাচ্ছে : প্রধানমন্ত্রী * প্রধানমন্ত্রীর এএসওসিআইও-২০১৭ ডিজিটাল গভর্নমেন্ট এ্যাওয়ার্ড গ্রহণ    |    অর্থনীতি : ডিএসইতে লেনদেন বেড়েছে ১৯ শতাংশ   |   খেলাধুলার সংবাদ : হাসানের বিধ্বংসী বোলিং আর মালিকের দায়িত্বশীল ব্যাটিং জেতালো কুমিল্লাকে * ইউএসএইডের শুভেচ্ছা দূত হলেন মাহমুদুল্লাহ রিয়াদ *শেষদিনের উত্তেজনার পর ড্র হলো কোলকাতা টেস্ট   |   আবহাওয়া : আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে ১ম বর্র্ষ স্নাতক (সম্মান) ভর্তির ২য় রিলিজ স্লিপের আবেদন ২২ নভেম্বর শুরু * বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৪ ও ২৫ নভেম্বর   |    জাতীয় সংবাদ : ভারতের কংগ্রেস নেতা প্রিয় রঞ্জন দাসমুন্সির পরলোকগমন * আওয়ামী লীগের সংসদীয় দলের সভা আগামী বুধবার * বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে স্পেনের সহযোগিতার প্রশংসা স্পিকারের * ৭ মার্চ কেন ঐতিহাসিক জাতীয় দিবস নয় : জানতে চেয়েছে হাইকোর্ট   |    বিভাগীয় সংবাদ : সুনামগঞ্জে রোপা আমনের বাম্পার ফলন * মতলব উত্তরে সৌর সোলার বিদ্যুতের আলোতে জ্বলছে গ্রামীণ সড়ক বাতি *নাটোরে মা ও ছেলেকে কুপিয়ে হত্যার দায়ে যুবক গ্রেফতার * শাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ আজ   |    আন্তর্জাতিক সংবাদ : পাকিস্তানে ভ্যানের ওপর ট্রাক উল্টে নিহত ২০ * কলম্বিয়ায় বাস দুর্ঘটনায় নিহত ১৪ * নিউ ক্যালেডোনিয়া উপকূলে শক্তিশালী ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি *জার্মানীতে জোট গঠনের আলোচনা ভেস্তে যাওয়ায় মার্কেলের দুঃখ প্রকাশ   |    জাতীয় সংবাদ : নারীর প্রতি সহিংসতার সব অভিযোগ লিপিবদ্ধ হয় না : তথ্যমন্ত্রী * শাহজালালে কম্বলের ভেতর থেকে প্রায় ৭ কেজি স্বর্ণ জব্দ, আটক ১ * রাষ্ট্রদ্রোহ মামলায় তারেক রহমানসহ চারজনের বিরুদ্ধে অভিযোগ গঠন * ২১ আগস্ট হামলায় ব্যবহৃত গ্রেনেড সরবরাহের হোতা জঙ্গি মাজেদ ভাট   |   

পাকিস্তানে সুফি মাজারে আইএস এর হামলায় নিহত অন্তত ৭২, আহত ২৫০

করাচি, ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ (বাসস) : পাকিস্তানের দক্ষিণাঞ্চলের একটি জনপ্রিয় মাজারে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৭২ জন নিহত ও ২৫০ জন আহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে।
সিন্ধু প্রদেশের সেহওয়ান শহরের সুফি সাধক লাল শাহবাজ কালান্দারের মাজারে ভক্তদের ভিড়ের মধ্যে ঢুকে হামলাকারী তার শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়। খবর এএফপির।
প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এই হামলার নিন্দা জানিয়েছেন। ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
পাকিস্তান তালেবান, আইএস ও অন্যান্য জঙ্গিরা সাম্প্রতিক সময়ে দেশটিতে যে কয়টি বোমা হামলা চালিয়েছে এটি ছিল সেগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ।
পাকিস্তানের সবচেয়ে পুরনো মাজার এটি। দেশটির মাজারগুলোর মধ্যে এই মাজারটিকেই সবচেয়ে বেশি সংখ্যক লোক জিয়ারত করে।
বৃহস্পতিবার সন্ধ্যার পর মুসলিমদের পবিত্র দিবস জুম্মায় জিয়ারতের উদ্দেশ্যে এই মাজার প্রাঙ্গনে সবচেয়ে বেশি লোক জমায়েত হয়। আরবী ক্যালেন্ডার অনুযায়ী বৃহস্পতিবার সুর্যাস্তের পর থেকেই জুম্মা শুরু হয়।
সুফি সংস্কৃতির আচার ধামাল নাচ চলার সময় এ হামলা চালানো হয়।
স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হামলাকারী একটি গ্রেনেড ছোড়ার পর শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়।
এক প্রত্যক্ষদর্শী স্থানীয় গণমাধ্যমকে জানান, আমি মাজারের সব জায়গাতেই লাশ পড়ে থাকতে দেিেছ। আমি নারী ও শিশুদের লাশ দেখেছি।
অপর একজন ঘটনাস্থলে হুড়োহুড়ির বর্ণনা দেয়।
তিনি বলেন, মাজার প্রাঙ্গণটিতে কয়েক হাজার লোক আতঙ্কে চিৎকার কান্নাকাটি করছিল।
পাকিস্তানের বৃহত্তম অ্যাম্বুলেন্স সার্ভিস এদি ওয়েলফেয়ার ট্রাস্ট জানিয়েছে, নিহতদের মধ্যে ৪৩ জন পুরুষ, ৯ নারী ও ২০ শিশু রয়েছে।
পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, এই ঘটনায় আরো অন্তত ২৫০ জন আহত হয়েছে।
ওই এলাকার একমাত্র হাসপাতালটি ধারণক্ষমতার চেয়েও বেশি রোগী রয়েছে।
গুরুতর আহতদের আকাশপথে হাসপাতালে পৌঁছে দিতে রাতে চলাচলে সক্ষম নৌবাহিনীর হেলিকপ্টারগুলোকে পাঠানো হবে।

সম্পর্কিত সংবাদ