ঢাকা, মঙ্গলবার, মে ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে * মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক * ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষার ফরম পূরণ ২৩ মে শুরু   |   প্রধানমন্ত্রী : বাগেরহাট-৩ আসনের উপনির্বাচনে হাবিবুন নাহার আওয়ামী লীগের প্রার্থী * যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের জন্য প্রধানমন্ত্রীর ইফতার * এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন   |    জাতীয় সংবাদ : রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ : আপিলের আদেশ কাল * খালেদা জিয়ার মুক্তির সঙ্গে আগামী জাতীয় নির্বাচনের কোন সম্পর্ক নেই : ড. হাছান মাহমুদ * বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : মুহিত   |   আবহাওয়া : নৌবন্দরসমূহে এক নম্বর সতর্কতা সংকেত   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের দক্ষিণাঞ্চলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু * পুতিনের সাথে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য রাশিয়া সফরে মোদি * মাদুরো বিরোধীদের উচিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা : ভেনিজুয়েলার বিরোধীদল * বাস-ট্রাকে সংঘর্ষে মধ্যপ্রদেশে নিহত ৯   |   খেলাধুলার সংবাদ : রোম মাস্টার্সের অষ্টম শিরোপা জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন নাদাল * চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের জন্য রিয়াল প্রস্তুত : জিদান   |   

আইটি খাতের ৯২ ম্যানেজারকে বিশ্বমানের প্রশিক্ষণ

ঢাকা, ২ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : দেশের আইটি খাতের ৯২ জন মিডল ম্যানেজারকে বিশ্বমানের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এ অনুষ্ঠানের প্রথম পর্বে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারিদের সার্টিফিকেট বিতরণ করা হয় এবং দ্বিতীয় পর্বে এসিএমপির পরবর্তী ব্যাচের প্রশিক্ষণের জন্য নির্বাচিত প্রায় ৩০০ জনকে প্রশিক্ষণের বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করা করা হয়।
অনুষ্ঠানে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান প্রশিক্ষণ গ্রহনকারিদের মধ্য থেকে ৩ জন শীর্ষ স্থান অধিকারিকে ক্রেস্ট বিতরণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইবিএর পরিচালক অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিষ্ট্রেশন (আইবিএ) বিভাগে চার মাস আগে চালু হওয়া এডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস (এসিএমপি) প্রোগ্রামের আওতায় প্রথম পর্যায়ে দেশের আইটি প্রতিষ্ঠানগুলোর ৯২ জন মধ্যম স্তরের কর্মকর্তার (মিডল ম্যানেজার) বিশ্বমানের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শেষ হয়েছে।
দেশের আইটি প্রতিষ্ঠানের ৫শ মধ্যম স্তরের কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে এলআইসিটি প্রকল্পের সহযোগিতায় আইবিএ এই প্রোগ্রাম চালু করে।
এসিএমপি প্রোগ্রামে প্রশিক্ষণের অন্তর্ভুক্ত বিষয়গুলো হচ্ছে- প্রজেক্ট ম্যানেজমেন্ট, পিপল ম্যানেজমেন্ট, বিজনেস ডভেলেপমন্টে এ্যান্ড কাস্টমার ম্যানেজমেন্ট, বিজনেস কমিউনিকেশন, ফিন্যান্স এ্যান্ড অ্যাকাউন্টিং, স্ট্রাটেজি
ম্যানেজমেন্ট, বিজনেস অ্যানালাইটিকস এবং সাইবার সিকিউরিটি।
এর আগে এসিএমপি প্রোগ্রাম চালুর লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের আওতায় আইবিএ এবং ইওয়াই এর মধ্যে গত বছরের ১০ আগস্ট একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
আর্নস্ট অ্যান্ড ইয়ং ঢাকা বিশ্বদ্যিালয়ের আইবিএ, আই আই এম আহমেদাবাদ এবং আই আই টি, দিল্লীর অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা এসিএমপি প্রোগ্রামের জন্য আন্তর্জাতিক মান সস্পন্ন কোর্স কারিকুলাম ও মডিউল তৈরি করে।