ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষপর্ব পরীক্ষা আগামীকাল থেকে শুরু   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে ১৪তম স্কাউট সমাবেশের উদ্বোধন * দেশে দারিদ্র্যের হার শতকরা ১২ ভাগে নেমে এসেছে : মন্ত্রিপরিষদ সচিব * মাদারীপুরে সড়ক দুর্ঘটনায় স্বামী-স্ত্রী নিহত   |    জাতীয় সংবাদ : আওয়ামী লীগকে পুনরায় নির্বাচিত করুন : ডেপুটি স্পিকার *এডিবির প্রেসিডেন্ট আসছেন ২৭ ফেব্রুয়ারি * প্রশ্ন ফাঁস রোধে সকলের সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী   |   রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : এ বছর আরও ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে : নাসিম * বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

আইটি খাতের ৯২ ম্যানেজারকে বিশ্বমানের প্রশিক্ষণ

ঢাকা, ২ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : দেশের আইটি খাতের ৯২ জন মিডল ম্যানেজারকে বিশ্বমানের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আয়োজিত এ অনুষ্ঠানের প্রথম পর্বে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারিদের সার্টিফিকেট বিতরণ করা হয় এবং দ্বিতীয় পর্বে এসিএমপির পরবর্তী ব্যাচের প্রশিক্ষণের জন্য নির্বাচিত প্রায় ৩০০ জনকে প্রশিক্ষণের বিভিন্ন বিষয় সম্পর্কে অবহিত করা করা হয়।
অনুষ্ঠানে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান প্রশিক্ষণ গ্রহনকারিদের মধ্য থেকে ৩ জন শীর্ষ স্থান অধিকারিকে ক্রেস্ট বিতরণ করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইবিএর পরিচালক অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিষ্ট্রেশন (আইবিএ) বিভাগে চার মাস আগে চালু হওয়া এডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস (এসিএমপি) প্রোগ্রামের আওতায় প্রথম পর্যায়ে দেশের আইটি প্রতিষ্ঠানগুলোর ৯২ জন মধ্যম স্তরের কর্মকর্তার (মিডল ম্যানেজার) বিশ্বমানের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ শেষ হয়েছে।
দেশের আইটি প্রতিষ্ঠানের ৫শ মধ্যম স্তরের কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে এলআইসিটি প্রকল্পের সহযোগিতায় আইবিএ এই প্রোগ্রাম চালু করে।
এসিএমপি প্রোগ্রামে প্রশিক্ষণের অন্তর্ভুক্ত বিষয়গুলো হচ্ছে- প্রজেক্ট ম্যানেজমেন্ট, পিপল ম্যানেজমেন্ট, বিজনেস ডভেলেপমন্টে এ্যান্ড কাস্টমার ম্যানেজমেন্ট, বিজনেস কমিউনিকেশন, ফিন্যান্স এ্যান্ড অ্যাকাউন্টিং, স্ট্রাটেজি
ম্যানেজমেন্ট, বিজনেস অ্যানালাইটিকস এবং সাইবার সিকিউরিটি।
এর আগে এসিএমপি প্রোগ্রাম চালুর লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের আওতায় আইবিএ এবং ইওয়াই এর মধ্যে গত বছরের ১০ আগস্ট একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
আর্নস্ট অ্যান্ড ইয়ং ঢাকা বিশ্বদ্যিালয়ের আইবিএ, আই আই এম আহমেদাবাদ এবং আই আই টি, দিল্লীর অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা এসিএমপি প্রোগ্রামের জন্য আন্তর্জাতিক মান সস্পন্ন কোর্স কারিকুলাম ও মডিউল তৈরি করে।