ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

নাটোরে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে সেমিনার

নাটোর, ২৪ জানুয়ারি, ২০১৮ (বাসস) : শান্তিপূর্ণ কাজে পরমাণু শক্তির কার্যকর ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে নাটোরে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার শীর্ষক সেমিনার এবং স্কুলের শিক্ষার্থীদের অংশগ্রহণে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কেন্দ্রে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ড. আলী জুলকারনাইন বলেন, উন্নয়নের হাতিয়ার হিসেবে দেশের সমৃদ্ধির জন্যে বিজ্ঞান হচ্ছে মূল হাতিয়ার। এক্ষেত্রে পরমাণু শক্তির কার্যকর ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে দেশের উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। বিদ্যুৎ উৎপাদন, কৃষির উৎপাদন বৃদ্ধি, খাদ্য সংরক্ষণ, বর্জ্য শোধন, তেল ও গ্যাস অনুসন্ধান, টিস্যু ও বোন গ্রাফট তৈরি, বস্তুর গুণাগুন পরীক্ষা, হাইড্রোলজিক্যাল ও জিওলজিক্যাল সার্ভেসহ অসংখ্য কাজে বর্তমানে পরমাণু শক্তির ব্যবহার করে সুফল পাওয়া যাচ্ছে।
ড. আলী জুলকারনাইন আরো বলেন,বাংলাদেশে পরমাণু শক্তির কার্যকর ব্যবহার নিশ্চিত করতে সাভারে পরমাণু শক্তি গবেষণা কেন্দ্র, ঢাকা ও চট্টগ্রামে এটমিক এনার্জি সেন্টার, মংলায় রেডিয়েশন টেস্টিং সেন্টার, কক্সবাজারে খনিজ বালি আহরণ কেন্দ্রসহ সারাদেশে ১৫টি নিউক্লিয়ার মেডিসিন সেন্টার কাজ করছে।
নাটোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. চিত্রলেখা নাজনিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মুহাম্মদ মুনীরুজ্জামান ভূ্ঞাঁ। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং জেলা প্রশাসনের আয়োজনে সেমিনারে বক্তব্য রাখেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহকারী কিউরেটর এস এম আবু হান্নান।
শেষে জেলার বিভিন্ন হাইস্কুলের অংশগ্রহণে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিজয়ীরা জেলা থেকে পর্যায়ক্রমে বিভাগ ও জাতীয় পর্যায়ে অংশগ্রহণ ও বিজয়ী হওয়ার মাধ্যমে বিদেশে শিক্ষা সফরের সুযোগ পাবেন।