ঢাকা, শুক্রুবার, এপ্রিল ২৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : ওবায়দুল কাদেরের সাথে বিএফইউজে নেতৃবৃন্দের সাক্ষাৎ * বিদেশী শক্তি কাউকে ক্ষমতায় বসাতে পারেনা : ওবায়দুল কাদের * তরুণ প্রজন্মই গড়ে তুলবে সম্ভাবনার বাংলাদেশ : স্পিকার * চট্টগ্রাম-কুনমিং রুটে ফ্লাইট চলাচলে চীনের আগ্রহ   |    অর্থনীতি : ৫ লাখ ২৬ হাজার নতুন করদাতা সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন   |   রাষ্ট্রপতি : এ কে ফজলুল হকের রাজনৈতিক প্রজ্ঞা আগামী প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে : রাষ্ট্রপতি * অনিবার্য কারণে রাষ্ট্রপতির টুঙ্গিপাড়া সফর স্থগিত   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর ব্যাংকক ত্যাগ * শেরে বাংলা সাধারণের অধিকার আদায়ে সোচ্চার ছিলেন : প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : দুমৌসুম পর বিসিএলের শিরোপা জিতলো প্রাইম ব্যাংক সাউথ জোন   |    জাতীয় সংবাদ : সরকার শিগগিরই আরো ৪,৫০০টি কমিউনিটি ক্লিনিক স্থাপন করবে * গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনকে জাতীয় নির্বাচনের মতোই গুরুত্ব দিচ্ছে ইসি :সিইসি * মেধা সম্পদের সুরক্ষায় খুব শীঘ্রই জাতীয় মেধাসম্পদ নীতি চূড়ান্ত হচ্ছে : শিল্পমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : হবিগঞ্জে কালবৈশাখী : বজ্রপাতে স্কুল ছাত্রের মৃত্যু   |    আন্তর্জাতিক সংবাদ : সামরিক ডিমার্কেশন লাইনে শুক্রবার মুন ও কিমের সাক্ষাত : সিউল *পম্পেওর নাম নিশ্চিত করতে যাচ্ছে মার্কিন সিনেট   |   

সাইবার নিরাপত্তায় ডিজিটাল স্বাক্ষর জরুরী : সেমিনারে বিশেষজ্ঞরা

ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : অধিকতর সাইবার নিরাপত্তায় পাবলিক কী ইনফ্রাস্ট্রাকচার (পিকেআই) সিস্টেমে ডিজিটাল স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।
তারা বলেন, ই- টেন্ডারিং, ই-কমার্স, অনলাইন ব্যাংকিং লেনদেন ও ম্যাসেজিংসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতের লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল স্বাক্ষরের বিকল্প নেই।
আজ দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে তথ্য ও যোগাযোগ বিভাগ আয়োজিত সাইবার নিরাপত্তা বিধানে পিকেআই(ডিজিটাল স্বাক্ষরের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রযুক্তি বিশেষজ্ঞরা এসব কথা বলেন।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পিকেআই ফোরামের সভাপতি এ কেএম শামসুদ্দোহা। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক ড. জুলফিকার আহমেদ। সেমিনারে সভাপতিত্ব করেন ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (সিসিএ) আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন। সেমিনারে প্রযুক্তি বিশেষজ্ঞ মো: মারুফ আহমেদ ও দোহাটেক-এর মাসুদ হোসেন বাংলাদেশে সাইবার অপরাধের ধরন, প্রতিকার এবং নিরাপত্তা বিধানে ব্যবহারকারীর করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
অধ্যাপক ড. জুলফিকার আহমেদ বলেন,আইসিটি এ্যাক্ট বাস্তবায়নে আরো সক্ষমতা ও সচেতনতা বাড়ানো দরকার। পাশাপাশি প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য একটি সুস্পষ্ট নীতিমালা তৈরি করা জরুরী।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থপ্রতিম দেব বলেন, ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করলে সব ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব। প্রতিনিয়ত তথ্য ও প্রযুক্তি ব্যবহারে দেশ এগিয়ে যাচ্ছে, একই সঙ্গে সাইবার নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে।
সেমিনারে বিশ্ববিদ্যালয় শিক্ষক,সাংবাদিক,সরকারি কর্মকর্তা, আইন-শৃংখলা বাহিনীর প্রতিনিধি, ব্যাংকার, প্রযুক্তিবিদ, ও এনজিও কর্মীসহ বিভিন্ন পেশার অর্ধশতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।