ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পাঠদানের পাশাপাশি সরকারের সাফল্যের কথাও শিক্ষার্থীদের কাছে তুলে ধরার আহবান রেলপথ মন্ত্রীর * পদ্মাসেতু এখন দৃশ্যমান বাস্তবতা : ওবায়দুল কাদের * সুযোগ তৈরি করে দিলে তরুণ প্রজন্ম সক্ষমতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবে : স্পিকার   |   রাষ্ট্রপতি : রফতানি প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে উৎপাদনের গুণগতমান নিশ্চিত করুন : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : প্রত্যেক জেলায় ত্রাণ গুদাম নির্মাণ করা হবে   |   বিনোদন ও শিল্পকলা : ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো * আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হলো কোরীয় ছবি জার্নি ইনটু দ্যা ড্রিম    |   শিক্ষা : উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করতে সরকার কাজ করছে : নাহিদ   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে ৯ রাতব্যাপী যাত্রা উৎসব শুরু * নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার * শতভাগ বিদ্যুতায়নের পথে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ৬টি উপজেলা   |    জাতীয় সংবাদ : শুদ্ধভাবে বাংলা ভাষার চর্চা করুন : ইনু * রোহিঙ্গা সংকট মোকাবেলায় আরো সহায়তা প্রয়োজন : বিশ্বব্যাংক * বিএনপির কোন নীতি আদর্শ নেই : তোফায়েল *বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত আগামীকাল    |   খেলাধুলার সংবাদ : মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আগামীকাল মুখোমুখি জিম্বাবুয়ে ও শ্রীলংকা *যুব বিশ্বকাপ : কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত *বিএসপিএ নির্বাচনে মামুন সভাপতি-আনন্দ সাধারণ সম্পাদক   |   আবহাওয়া : নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার   |    আন্তর্জাতিক সংবাদ : অচলাবস্থার মুখে যুক্তরাষ্ট্র সরকার * ফিলিপাইনে গাড়ি দুর্ঘটনায় নিহত ৭ * তুরস্কে বাস দুর্ঘটনায় নিহত ১১, আহত ৪৬ *নাইজারে বোকো হারামের হামলায় ৭ সৈন্য নিহত * সিউলে মোটেলে আগুন ধরিয়ে দেয়ায় ৫ জনের মৃত্যু   |   

সাইবার নিরাপত্তায় ডিজিটাল স্বাক্ষর জরুরী : সেমিনারে বিশেষজ্ঞরা

ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : অধিকতর সাইবার নিরাপত্তায় পাবলিক কী ইনফ্রাস্ট্রাকচার (পিকেআই) সিস্টেমে ডিজিটাল স্বাক্ষরের ওপর গুরুত্বারোপ করেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।
তারা বলেন, ই- টেন্ডারিং, ই-কমার্স, অনলাইন ব্যাংকিং লেনদেন ও ম্যাসেজিংসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাতের লেনদেনের ক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে ডিজিটাল স্বাক্ষরের বিকল্প নেই।
আজ দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে তথ্য ও যোগাযোগ বিভাগ আয়োজিত সাইবার নিরাপত্তা বিধানে পিকেআই(ডিজিটাল স্বাক্ষরের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রযুক্তি বিশেষজ্ঞরা এসব কথা বলেন।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ পিকেআই ফোরামের সভাপতি এ কেএম শামসুদ্দোহা। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক ড. জুলফিকার আহমেদ। সেমিনারে সভাপতিত্ব করেন ইলেকট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রক (সিসিএ) আবুল মানসুর মোহাম্মদ সারফ উদ্দিন। সেমিনারে প্রযুক্তি বিশেষজ্ঞ মো: মারুফ আহমেদ ও দোহাটেক-এর মাসুদ হোসেন বাংলাদেশে সাইবার অপরাধের ধরন, প্রতিকার এবং নিরাপত্তা বিধানে ব্যবহারকারীর করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
অধ্যাপক ড. জুলফিকার আহমেদ বলেন,আইসিটি এ্যাক্ট বাস্তবায়নে আরো সক্ষমতা ও সচেতনতা বাড়ানো দরকার। পাশাপাশি প্রযুক্তি ব্যবহারকারীদের জন্য একটি সুস্পষ্ট নীতিমালা তৈরি করা জরুরী।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থপ্রতিম দেব বলেন, ডিজিটাল স্বাক্ষর ব্যবহার করলে সব ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব। প্রতিনিয়ত তথ্য ও প্রযুক্তি ব্যবহারে দেশ এগিয়ে যাচ্ছে, একই সঙ্গে সাইবার নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে।
সেমিনারে বিশ্ববিদ্যালয় শিক্ষক,সাংবাদিক,সরকারি কর্মকর্তা, আইন-শৃংখলা বাহিনীর প্রতিনিধি, ব্যাংকার, প্রযুক্তিবিদ, ও এনজিও কর্মীসহ বিভিন্ন পেশার অর্ধশতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।