ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

নাটোরে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারে চলছে প্রশিক্ষণ কার্যক্রম

নাটোর, ১১ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে দক্ষ মানব সম্পদ তৈরির লক্ষ্যে নাটোরে দেশের প্রথম শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারে চলছে প্রশিক্ষণ কার্যক্রম । ২০১৮ সালের মধ্যে পাঁচটি বিষয়ভিত্তিক ১৯টি প্রশিক্ষণ ব্যাচে মোট ৪৮০জনকে পর্যায়ক্রমে প্রশিক্ষণ প্রদান করা হবে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার, নাটোর স্থাপন শীর্ষক কর্মসূচীর আওতায় এক কোটি ৮ লক্ষ টাকা ব্যয়ে সীমানা প্রাচীর, অভ্যন্তরীন রাস্তা, বিদ্যুৎ ও স্যানেটারী কাজ সহযোগে পুরাতন জেলখানার তিনটি ভবন মেরামত ও আধুনিকায়ন কাজ সম্প্রতি সমাপ্ত হয়। এরমধ্যে দুইটি ভবন প্রশিক্ষণ কেন্দ্র এবং অপরটি ক্যান্টিন হিসেবে ব্যবহার করা হচ্ছে।
হাই-টেক পার্ক কর্তৃপক্ষের মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার এবং শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার কর্মসূচীর উপ পরিচালক এস এম আল মামুন জানান, দেশে সাতটি শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার নির্মাণ কর্মসূচী বাস্তবায়ন পরিকল্পনার আওতায় প্রথম শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার নাটোরে নির্মাণ করা হচ্ছে। পুরাতন জেলখানার মেরামত ও সংস্কার ছাড়াও একই আঙিনায় ৫ কোটি ৫ লক্ষ টাকা ব্যয়ে ছয় তলা ফাউন্ডেশন বিশিষ্ট শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টারের নতুন দ্বিতল ভবনের নির্মাণ কাজও চলছে যুগপৎভাবে। নির্মিতব্য এই ভবনের নির্মাণ কাজ চলতি অর্থ বছরের মধ্যে শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন নির্মাণ কাজ তদারককারী ইমাম মেহেদী।
প্রাথমিকভাবে জেলখানার মেরামত ও আধুনিকায়নকৃত প্রশিক্ষণ ভবনে উচ্চ মাধ্যমিক বা াতক পর্যায়ের শিক্ষার্থীরা গ্রাফিক্স ডিজাইন, কম্পিউটার হার্ডঅয়ার এন্ড নেটওয়ার্কিং ট্রাবলশ্যুটার, ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং ই-কমার্স ওয়েবসাইট ম্যানেজমেন্ট বিষয়ে প্রতিদিন তিন ঘন্টা করে মোট ১২০ ঘন্টার প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। প্রতি ব্যাচে ২৫ জন করে শিক্ষার্থী দুইটি ব্যাচে প্রশিক্ষণ গ্রহন করছেন। তবে ব্যতিক্রম ই-কমার্স ওয়েবসাইট ম্যানেজমেন্ট বিষয়ে ৩০জন প্রশিক্ষণার্থীর মোট ৭৮ ঘন্টার প্রশিক্ষণ ইতোমধ্যে শেষ হয়েছে। এ কেন্দ্রে শতকরা ৯০ শতাংশ সরকারী ভর্তুকিতে মোট ৪৮০ জন শিক্ষার্থীর প্রশিক্ষণ গ্রহণের সুযোগ থাকছে।
সদ্য প্রশিক্ষণ শেষ হওয়া ই-কমার্স ওয়েবসাইট ম্যানেজমেন্ট এর প্রশিক্ষক কাওসার আহমেদ জানান, প্রশিক্ষণ সমাপনকারী ৩০ প্রশিক্ষণার্থীর প্রত্যেকেই ভিন্ন ভিন্ন নামে তাদের ই-কমার্স সাইট খুলেছেন। এদের মধ্যে পাঁচজন অনলাইন ট্রেডে পণ্য বিপনন করেছেন। সাতজন উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্য বিপনন ব্যবন্থাপনার কাজ করছেন। মার্কেটিং এ অনার্সের শিক্ষার্থী খুরশীদা রহমান সাজ সপ ডট কম নামে নিজের হাতে তৈরি কুটির শিল্পের পণ্য বিপনন করছেন। গ্রাফিক্স ডিজাইনের প্রশিক্ষণার্থী মাহমুদ হাসান অনলাইন মার্কেটে গ্রাফিক্স ডিজাইন করে ইতোমধ্যে ১৮০ ডলার উপার্জন করেছেন। উপার্জনের পরিধি ক্রমশ: বাড়বে বলে জানান প্রশিক্ষক মোঃ শামিম আলী। ইন্টারনেট সংযোগে গতি বৃদ্ধি করা হলে প্রশিক্ষণার্থীদের কাজের গতিশীলতা আরো বাড়বে বলে মত প্রকাশ করেছেন ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট এর প্রশিক্ষক মোঃ মশিউর রহমান।
নতুন ভবন নির্মাণ কাজ শেষ হলে আগামী জুলাই মাস থেকে ফ্রিল্যান্সাররা এ সেন্টারে ইনকিউবেশন সুবিধা পাবেন। এককভাবে ১৫ জন পুরুষ এবং ১৪ জন মহিলা প্লাগ এন্ড প্লে পদ্ধতিতে ফ্রিল্যান্সিং কাজের জন্যে ইনকিউবেশন সুবিধা পাবেন। এছাড়া প্রতি সেলে পাঁচজন করে মোট ১০ টি ্প্রাতিষ্ঠানিক ইনকিউবেশন সেলে দলগত ফ্রিল্যান্সিং এর সুযোগ থাকবে।
হাই-টেক পার্ক কর্তৃপক্ষের মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার এবং শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার কর্মসূচীর উপ পরিচালক এস এম আল মামুন বাসসকে বলেন, সেন্টারের নির্ধারিত প্রশিক্ষণ শেষ হওয়ার পরও প্রশিক্ষণ চলমান রেখে সেন্টারের কার্যক্রমে আরো গতিশীলতা আনার লক্ষ্যে এই আঙিনায় একটি ডরমিটরি নির্মাণসহ বেশ কিছু উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের একটি প্রকল্প প্রস্তাবনা প্রণয়নের কাজও আমরা ইতোমধ্যে শুরু করেছি।