ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী   |   

নওগাঁ সদর উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত ঘোষণা

নওগাঁ, ১০ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : সদর উপজেলাকে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে। দেশের অন্য ১০টি উপজেলার মত নওগাঁ সদর উপজেলাকে শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই উপজেলার ২১৫টি গ্রামে সবগুলো গ্রাম এখন বিদ্যুতায়নের আওতায় এসেছে। পুরো উপজেলায় বিদ্যুৎ সংযোগ গ্রহীতার সংখ্যা ১ লাখ ২ হাজার ৪৯৩টি।
এ উপলক্ষে রোববার সকাল ১০টা থেকে নওগাঁ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সদর আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল মালেক, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য সরকারের যুগ্ম সচিব মো. আতাউল হক মোল্লা, জেলা প্রশাসক ড. মো. আমিনুর রহমান, পুলিশ সুপার মো. ইকবাল হোসেন, পাওয়ার ডিভিশনের উপ-প্রধান শাহ মো. হেলাল উদ্দিন, সাবেক এমপি বেগম শাহিন মনোয়ারা হক, জেলা পর্যায়ের সকল কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, সাংবাদিকসহ পল্লী বিদ্যুৎ সমিতি ও বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সকল পর্যায়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
নওগাঁ সদর উপজেলায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ বিভাগ মোট ৫৩ হাজার ৮০৭টি এবং পল্লী বিদ্যুৎ সমিতি ৪৮ হাজার ৬৮৬টি বৈদ্যুতিক সংযোগ প্রদান করেছে।
পল্লী বিদ্যুৎ সমিতি নওগাঁ-১-এর জেনারলে ম্যানেজার এনামুল হক প্রামাণিক জানিয়েছেন, এই সমিতি কর্তৃক নওগাঁ উপজেলায় ২১৫টি গ্রামে মোট সংযোগ প্রদান করেছে ৪৮ হাজার ৬৮৬টি। এর মধ্যে আবাসিক সংযোগ ৪৫ হাজার ১৪৬টি, বাণিজ্যিক সংযোগ ১ হাজার ৭২৮টি, সেচ সংযোগ ৭৪৬টি, শিল্প সংযোগ ৪৯৩টি এবং সিআই সংযোগ ৫৭৩টি। এই বৈদ্যুতিক সংযোগ প্রদানে মোট ব্যয় হয়েছে ১২৭ কোটি ৮৬ লাখ টাকা।
এ সংযোগ প্রদানে মোট লাইন নির্মিত হয়েছে ৮৫২ দশমকি ৪৫ কিলোমিটার। উপকেন্দ্রের সংখ্যা একটি যার মোট ক্ষমতা ২০ এমভিএ। এই এলাকার মোট বিদ্যুৎ চাহিতা ১৩ মেগাওয়াট।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. রুহুল করিম জানিয়েছেন, এই বিভাগের আওতায় নওগাঁ সদর উপজেলায় মোট সংযোগ প্রদান করা হয়েছে ৫৩ হাজার ৮০৭টি সংযোগ। এ জন্য বৈদ্যুতিক লাইন নির্মাণ করা হয়েছে ২৩৭ কিলোমিটার। মোট উপকেন্দ্রের সংখ্যা ২টি যার ক্ষমতা ৭০ এমভিএ। এখানে বিদ্যুতের চাহিদা ২১ মেগাওয়াট।