ঢাকা, শুক্রুবার, জানুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিজ্ঞান ও প্রযুক্তি : এখন থেকে দেশেই উৎপাদন হবে কম্পিউটার   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে সরকারি বাহিনীর অভিযানে ৮ জঙ্গি নিহত * ক্যালিফোর্নিয়ায় ১৩ শিশুকে আটকে রাখা দম্পতিকে আদালতে তোলা হচ্ছে * মুক্ত হওয়ার এক মাস পর ইরাকে আইএসের হুমকি * অস্ট্রেলিয়ার উলুরুর কাছে হেলিকপ্টার বিধ্বস্ত : আহত ৪   |    জাতীয় সংবাদ : বেসরকারি মেডিকেল কলেজের নীতিমালাকে আইনে রূপান্তরিত করার প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর * মেধাসম্পদের অনলাইন নিবন্ধন সেবা চালু * জ্ঞানভিত্তিক সমাজ ও দেশপ্রেমিক মানুষ গড়ার তাগিদ দিলেন শিক্ষামন্ত্রী   |   জাতীয় সংসদ : ডিসেম্বর নাগাদ পদ্মা সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হবে : সেতু মন্ত্রী * ছয় মাসে ১২২.৬৪ একর রেলভূমি দখলমুক্ত করা হয়েছে : রেলপথ মন্ত্রী * দেশে সাক্ষরতার হার শতকরা ৭১ ভাগ : পরিকল্পনামন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীকে সেনাবাহিনীর এসডব্লিউও কর্তৃক বাস্তবায়নাধীন দুটি প্রকল্প সম্পর্কে অবহিতকরণ   |    জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ * রিট করেছে বিএনপি, দোষ পড়েছে আওয়ামী লীগের : ওবায়দুল কাদের * প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ মর্যাদার আসনে অধিষ্ঠিত হয়েছে : তোফায়েল আহমেদ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার * হাথুরুসিংহের পরিকল্পনা ভুলে গেছে বাংলাদেশ : মাশরাফি * শ্রীলংকার বিপক্ষেও জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ * বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন কোহলি   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা * ট্রাম্পের এক বছরে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্পর্কোন্নয়নে ব্যর্থ   |   

১৯৭১ সালে বঙ্গবন্ধুর নির্দেশে দেশ চলেছে এবং তাঁর নির্দেশেই মুক্তিযুদ্ধ হয়েছে : সংস্কৃতি মন্ত্রী

ঢাকা, ৪ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, ১৯৭১ সালের মার্চ মাস থেকেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে দেশ চলেছে এবং তাঁর নির্দেশেই মুক্তিযুদ্ধ হয়েছে।
১৯৭১ সালের ১৪ মার্চ পুলিশের অস্ত্র কেড়ে নেয়ার মধ্যদিয়ে নীলফামারী জেলায় (তৎকালীন মহকুমা) মুক্তিযুদ্ধ শুরু হয়েছিল উল্লেখ করে তিনি বলেন, তখন তারা কালুঘাটের কোন ঘোষণার জন্য অপেক্ষা করেননি।
তাহলে সেদিন কার নির্দেশে তারা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পরেছিলেন (?) এমন এক প্রশ্ন তুলে, মন্ত্রী নিজেই আবার এর উত্তরে বলেন, সে নির্দেশ এসেছিল সোহরাওয়ার্দী উদ্যানের (তৎকালীন রেসকোর্স ময়দান) ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ থেকে, আর সে নির্দেশ দিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু। সেদিন তিনি বলেছিলেন-প্রত্যেক ঘরে ঘরে দূর্গ গড়ে তোল। যার যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করতে হবে..। বঙ্গবন্ধুর ওই নির্দেশেই বাঙালী সেদিন মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পরেছিল, কালুঘাটের ঘোষণায় নয়।
আজ দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মোবাইল কোম্পানী রবির বিজয় ইতিহাস অ্যাপ চালুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার, শেরেবাংলা একে ফজলুল হকের নাতি একে ফায়াজুল হক। আরো বক্তৃতা করেন রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতার উদ্দিন আহমেদ ও অ্যাপের তত্ত্বাবধায়ক খন্দকার আশরাফুল হক।
অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের ১৫ বীরাঙ্গণা উপস্থিত ছিলেন। তাদের পক্ষে বীরাঙ্গণা ও মুক্তিযোদ্ধা হনুফা ৭১এ তার উপর ঘটে যাওয়া লোমহর্ষক নির্যাতনের ঘটনা অশ্রুসিক্ত নয়নে বর্ণনা করেন। রবির পক্ষ থেকে এ অনুষ্টানে উপস্থিত প্রত্যেক বীরাঙ্গণাকে ২৫ হাজার টাকা করে সম্মানী প্রদান করা হয়।
১৩ বছরের শিশুরাও ৭১এ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিল উল্লেখ করে সংস্কৃতি মন্ত্রী বলেন, তখন ওই শিশু মুক্তিযোদ্ধাদের জিজ্ঞাসা করেছিলাম, তোরা কেন যুদ্ধে এসেছিস, কার নির্দেশে এসেছিস? উত্তরে তারা দেশ স্বাধীন করার কথা, ভালো থাকার কথা বলেছিল এবং বঙ্গবন্ধু নির্দেশে যুদ্ধে এসেছে এ কথাও তারা বলেছিল।
নূর বলেন, এতেই বোঝা যায়, ওই সময় একমাত্র বঙ্গবন্ধুর নির্দেশেই বাংলাদেশে সবকিছু ঘটেছে। অন্য কারো কোন নির্দেশে কেউ কিছুই করেনি।
রবির কর্মকর্তাগণ জানান, বিজয় ইতিহাস অ্যাপএর মাধ্যমে রবি ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার পেছনের গৌরবময় ইতিহাসকে তুলে ধরার উদ্যোগ নিয়েছে। এই অ্যাপের মাধ্যমে ২, ৫, ১০, ২০, ৫০, ১০০ ও ৫০০ টাকার নোট স্ক্যান করলে যথাক্রমে ১৯৫২র ভাষা আন্দোলন, ১৯৫৪র যুক্তফ্রন্টের নির্বাচন, ১৯৫৮র সামরিক শাসন জারি, ১৯৬২র শিক্ষা আন্দোলন, ১৯৬৬র ৬ দফা আন্দোলন, ১৯৬৯এর গণঅভ্যূত্থান এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অডিও-ভিজ্যুয়াল ইতিহাস জানান যাবে। তবে এ জন্য অ্যাপটি মোবাইল, লেপটপ বা কম্পিউটারে আপলোড করতে হবে। এ অ্যাপে সাভার জাতীয় স্মৃতিসৌধের প্রতিটি স্তম্ভের অর্থকে ফুটিয়ে তোলা হয়েছে।
এ অ্যাপের জন্য দেশের প্রচলিত টাকাকে বেছে নেয়ার কারণ প্রসঙ্গে রবি জানায়, সব টাকাতেই জাতীয় স্মৃতিসৌধের ছবি আছে, আর ধনী-গরীব সবার কাছেই টাকা থাকে। এ জন্য টাকাকে বেছে নেয়া হয়েছে। এছাড়া স্বাধীনতা অর্জনের গৌরবময় ইতিহাসকে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতেও রবি টাকাকে বেছে নিয়েছে বলে জানায়। তবে অ্যাপটি মোবাইলে আপলোড করা থাকলে, তরুণ প্রজন্ম তাদের মোবাইল দিয়ে উল্লেখিত যে কোন টাকা স্ক্যান করলেই স্বাধীনতা সংগ্রামের ইতিহাস জানতে পারবে।