ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |   বিনোদন ও শিল্পকলা : বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিনদিনব্যাপী উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে স্কাউটিং বিষয়ক ওরিয়েন্টেশন কোর্স অনুষ্ঠিত *চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল * জয়পুরহাটে অমর একুশে উদযাপনে কর্মসূচি গ্রহণ *সিলেট নগরীর বর্জ্য ব্যবস্থাপনায় গ্রীন ভ্যালিসহ নতুন পরিকল্পনা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু   |   

শুদ্ধভাবে জাতীয় সঙ্গীত চর্চাকে অনুপ্রাণিত করতে চলছে প্রতিযোগিতা

ঢাকা, ৬ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : শুদ্ধভাবে জাতীয় সংগীত চর্চাকে অনুপ্রাণিত করতে দেশব্যাপী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে দলগত জাতীয় সংগীত প্রতিযোগিতা চলছে।
এরই ধারাবাহিকতায় আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সমবেতভাবে জাতীয় সংগীত পরিবেশিত হবে। এ লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সমন্বয় ও সংস্কারের সভাপতিত্বে একটি কমিটি কাজ করছে।
শুদ্ধভাবে জাতীয় সংগীত পরিবেশনা নিশ্চিত করতে ইতিমধ্যে শিল্পকলা একাডেমি অনুমোদিত জাতীয় সংগীতের সিডি/সফ্ট ভার্সন (অডিও এবং টেক্সট) মন্ত্রিপরিষদ বিভাগ ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে এবং জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সিডি সরবরাহ করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ ইতিমধ্যে প্রতিযোগিতার বিষয়ে নির্দেশাবলি সংবলিত একটি পরিপত্র জারী করেছে।
২০ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত স্কুল, কলেজ ও মাদ্রাসা পর্যায়ে আন্তঃশ্রেণি প্রতিযোগিতা শেষ হয়েছে। এক থেকে সাত ফেব্রুয়ারি ইউনিয়ন পর্যায়ে প্রতিযোগিতা শেষে ১০ থেকে ১৫ ফেব্রুয়ারি উপজেলা পর্যায়ে, ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি জেলা পর্যায়ে এবং পাঁচ থেকে ১১ মার্চ বিভাগীয় পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ১৫ থেকে ২০ মার্চ পর্যন্ত চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সালাম গ্রহণকালে একযোগে সারাদেশে ও প্রবাসে জাতীয় সংগীত পরিবেশন করা হবে।