ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : প্রেস কাউন্সিল পুরস্কার-২০১৮ পেলেন সাংবাদিক গাফফার চৌধুরীসহ ৫ জন *দেশে গণতন্ত্র ও সাংবিধানিক ধারা সংহত রাখতে আরো তৎপর হতে সাংবাদিকদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান   |   খেলাধুলার সংবাদ : টি-২০ সিরিজ হারলো বাংলাদেশ *সিলেটে অভিষেক স্মরণীয় করে রাখতে পারলো না বাংলাদেশ   |    জাতীয় সংবাদ : আগামীকাল ৪জি যুগে প্রবেশ করবে বাংলাদেশ * যুক্তরাজ্যের নিঃশর্তভাবে কার্গো নিষেধাজ্ঞা প্রত্যাহার * রোহিঙ্গা সমস্যা মোকাবেলায় যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার আশ্বাস   |    অর্থনীতি : গালফ ফুড ফেয়ারে ষষ্ঠবারের মতো প্রাণ * সানেমের তৃতীয় বার্ষিক অর্থনীতিবিদ সম্মেলন শুরু : রাজনৈতিক কারণে দক্ষিণ এশীয়ায় আঞ্চলিক বাণিজ্য বাড়ছে না   |   জাতীয় সংসদ : বিএনপি রাজনীতির বিষ বৃক্ষ : তথ্যমন্ত্রী *দেশের কারাগারসমূহে সাজাপ্রাপ্ত ১৫ হাজার ৯১৯ কয়েদি রয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী *   |   শিক্ষা : লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের ১০৩ জন কৃতি ছাত্র-ছাত্রীকে অ্যাওয়ার্ড প্রদান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রীর ইতালি সফর নিয়ে কাল সংবাদ সম্মেলন * প্রধানমন্ত্রী রাজশাহীতে ২৯টি প্রকল্প উদ্বোধন করবেন * চায়ের বহুমুখী ব্যবহারের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর   |   বিনোদন ও শিল্পকলা : গ্রন্থমেলায় তিন শতাধিত শিশু-কিশোর নতুন বই প্রকাশ    |    জাতীয় সংবাদ : বিএনপি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ রাজনৈতিক দল : ওবায়দুল কাদের *মধু উৎপাদন বৃদ্ধি ও মৌমাছির নতুন প্রজাতি উদ্ভাবনে গবেষণা করুন : কৃষিমন্ত্রী * মাতৃভাষা দিবসে শহীদ মিনারে যাতায়াতের রুট নির্ধারণ *প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে   |   আবহাওয়া : আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ইরানে বিমান বিধ্বস্ত হয়ে ৬৬ জন নিহত * লিবিয়ায় সরকারি বাহিনীর সামরিক মহড়া *মেক্সিকোয় ভূমিকম্প অঞ্চলে হেলিকপ্টার বিধ্বস্ত : নিহত ১৩ *তিব্বতের জোখাং মঠে অগ্নিকাণ্ড   |    বিভাগীয় সংবাদ : ভোলায় হাঁস পালনের মাধ্যমে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি *চাঁদপুরের ফরিদগঞ্জে ৯ বছরে বিদ্যুৎ পেয়েছে ৪৮ হাজার ৯৬৭ জন গ্রাহক * হবিগঞ্জে হাওরের উন্নয়নে ৫০ কোটি টাকার প্রকল্প গ্রহণ   |   

সারাদেশে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

ঢাকা, ৫ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : আজ সারাদেশে জাতীয় গ্রণ্থ দিবস পালিত হয়েছে। এর প্রেক্ষিতে বাংলাদেশ সংবাদ সংস্থার প্রতিবেদকরা প্রতিবেদন পাঠিয়েছেন। সেগুলো হলো:
ব্রাহ্মণবাড়িয়া : জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে আজ সোমবার ব্রাহ্মণবাড়িয়ায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে শহরের ওস্তাদ আলাউদ্দিন খাঁ পৌর মিলনায়তনের সামনে থেকে জেলা প্রশাসন ও জেলা সরকারী গ্রন্থাগার এর উদ্যোগে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলাউদ্দিন সঙ্গীতাঙ্গনে গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ সাহেদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক রেজওয়ানুর রহমান।
বিশেষ অতিথি ছিলেন মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর এস.এম. শফিকুল্লাহ, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক আল মামুন সরকার, সাহিত্য একাডেমীর সভাপতি কবি জয়দুল হোসেন। বক্তব্য রাখেন জেলা গ্রন্থাগারের লাইব্রেরীয়ান মোঃ সাইফুল ইসলাম, প্রেসক্লাব সাধারন সম্পাদক দীপক চৌধুরী বাপ্পী, পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক ওসমন গনি সজীব প্রমুখ।
নাটোর : বই পড়ি, স্বদেশ গড়ি এই প্রতিপাদ্য বিষয় নিয়ে নাটোরে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ সোমবার জেলা প্রশাসন ও সরকারী গণগ্রন্থাগার যৌথভাবে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করে।
জেলা প্রশাসক শাহিনা খাতুন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা কালচারার অফিসার শাহাদৎ হোসেন, নাটোর প্রেসক্লাবের সভাপতি জালাল উদ্দিন, রবীন্দ্র সংগীত সম্মিলন পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট খগেন্দ্র নাথ রায় প্রমুখ।
এরআগে শহরের মাদ্রাসা মোড় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা সরকারী গণগ্রন্থাগারে গিয়ে শেষ হয়।
গোপালগঞ্জ :গোপালগঞ্জে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন এ কর্মসূচীর আয়োজন করে। সোমবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সমানে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেলা গণ-গ্রন্থাগার চত্ত্বরে গিয়ে শেষ হয়।
পরে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আব্দুল জলিল, শেখ হাসিনা স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ হুমাইয়ারা আক্তার বক্তব্য রাখেন।
নড়াইল : বই পড়ি ,স্বদেশ গড়ি- এ শ্লোগানকে সামনে নিয়ে নড়াইলে পালিত হল জাতীয় গ্রন্থাগার দিবস। সোমবার জেলা প্রশাসন ও জেলা গণগ্রন্থাগারের আয়োজনে দিবসটি পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয় থেকে র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোঃ এমদাদুল হক চৌধুরি। এ সময় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক( রাজস্ব) কাজী মাহবুবুর রশীদ, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা ওয়ালিউর রহমান, নারীনেত্রী বেগম রাবেয়া ইউসুফ, আঞ্জুমান আরা, ইপি রানী বিশ^াস প্রমূখ।
ঝালকাঠি : বই পড়ি. স্বদেশ গড়ি- এ প্রতিপাদ্য নিয়ে ঝালকাঠিতে বই পাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকালে ঝালকাঠি জেলা সরকারি গণগ্রন্থাগার চত্বরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করে জেলা প্রশাসন ও জেলা সরকারি গণগ্রন্থাগার। প্রতিযোগিতায় শহরের দুটি সরকারি কলেজের ১০০জন শিক্ষার্থী অংশ নেয়। এদের মধ্য থেকে ২০জন বিজয়ী শিক্ষার্থীকে পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে বই ও সনদপত্র তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. হামিদুল হক। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম।
নওগাঁ : জেলায় শোভাযাত্রা, আলোচনাসভা ও পুরস্কার বিতরনের মধ্যে দিয়ে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। জেলা সরকারী গণগ্রন্থাগার এ কর্মসূচীর আয়োজন করে।
কর্মসূচীর অংশ হিসেবে সোমবার সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় শহীদমিনার চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান এতে নেতৃত্ব দেন। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক ধরে জেলা গণগ্রন্থাগার মিলনায়তনে এসে শেষ হয়। জেলার বিভিন্ন সরকারী কর্মকর্তা, বেসরকারী গ্রন্থাগার সমিতির নেতৃবৃন্দ এবং বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্রছাত্রীরা এই শোভাযাত্রায় অংশগ্রহণ করেন।
পরে সরকারী গণগ্রন্থাগার মিলনায়তনে বই পড়ি-স্বদেশ গড়ি- শিরোনামে এক আলোচনাসভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশসাক মোঃ মাহবুবুর রহমান। জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মোঃ শরিফুল ইসলাম খান, নওগাঁ সরকারী কলেজের অধ্যক্ষের প্রতিনিধি ড. মোঃ রফিকুল ইসলাম, সরকারী গণগ্রন্থাগারের লাইব্রেরিয়ান এস এম আশিফ ও নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মোঃ কায়েস উদ্দিন বক্তব্য রাখেন।
চুয়েট : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ প্রথমবারের মত বই পড়ি, স্বদেশ গড়ি স্লোগানে জাতীয় গ্রন্থাগার দিবস-২০১৮ পালিত হয়েছে। আজ সোমবার, চুয়েট কেন্দ্রীয় লাইব্রেরীর আয়োজনে পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। লাইব্রেরীয়ান জনাব মোঃ আব্দুর খালেক সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর, পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুর রহমান ভূঁইয়া, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. কৌশিক দেব এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক
ফেনী : আজ সারাদেশের মতো ফেনীতেও বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালী মুক্তিযোদ্ধা ভবন থেকে শুরু হয়ে কোর্ট বিল্ডিং চত্বরে গিয়ে শেষ হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কুল প্রদীপ চাকমা এর নেতৃত্বে অনুষ্ঠিত এ র‌্যলীতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রী, প্রশাসনিক ও শিক্ষা বিভাগের লোকজন অংশগ্রহণ করে।