ঢাকা, বুধবার, মে ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : শিল্প প্রবৃদ্ধি অব্যাহত রাখতে দেশী বিদেশী বিনিয়োগ বাড়াতে হবে : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |    অর্থনীতি : রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পদক পেলেন রানার গ্রুপের চেয়ারম্যান   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শুক্রবার কলকাতা যাচ্ছেন * একনেকে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অনুমোদন   |   আবহাওয়া : ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে আরও ২ থেকে ৩ দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে    |    বিভাগীয় সংবাদ : লোহাগড়া ইতনা গণহত্যা দিবস আগামীকাল * নাটোরে দুই জেএমবি সদস্য গ্রেফতার   |    জাতীয় সংবাদ : বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি স্বাক্ষরিত * রাজীবের ভাইদের ক্ষতিপূরণে আদেশ স্থগিত, তদন্তের নির্দেশ * স্থায়ী প্রতিনিধির সঙ্গে মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের সৌজন্য সাক্ষাৎ   |    আন্তর্জাতিক সংবাদ : করাচিতে হিটস্ট্রোকে ৬৫ জনের মৃত্যু * পুতিন ও মোদি কৌশলগত অংশীদারিত্ব নিয়ে আলোচনা করেছেন : লাভরভ *রাশিয়ায় দাবানলে ২৩ হাজার হেক্টর বনাঞ্চল ধ্বংস   |   

সিলেটে পক্ষকালব্যাপী বইমেলার শুরু

সিলেট, ২ ফেব্রুয়ারি, ২০১৮ (বাসস) : শুরু হয়েছে পক্ষকালব্যাপী সিলেট বইমেলা। নগরীর চৌহাট্টাস্থ সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে বৃহস্পতিবার বিকেলে মেলার উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত লোকসংগীত শিল্পী সুষমা দাস।
সিলেট সিটি করপোরেশনের সহযোগিতায় তৃতীয়বারের মতো আয়োজিত সিলেট বইমেলার প্রথম দিনেই ছিল মানুষের উপচেপড়া ভিড়।
বিকেলে নৃত্যশিল্পী বিপুল শর্মার নির্দেশনায় ছন্দ নৃত্যালয়-এর শিল্পীদের ভাষার গানের সঙ্গে নৃত্য পরিবেশনার মাধ্যমে মেলা আনুষ্ঠানিকতা শুরু হয়।
সাংবাদিক সুমনকুমার দাশের সঞ্চলনায় উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শুভেন্দু ইমাম, কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা ও সিলেট কমার্স কলেজের অধ্যক্ষ কবি ড. মোস্তাক আহমাদ দীন।
উদ্বোধনী পর্ব শেষে প্রথম আলো বন্ধুসভা সাহিত্য পুরস্কার ২০১৮ তুলে দেওয়া হয় কবি ও শিশুসাহিত্যিক তুষার করর হাতে।
পরে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করেন একুশে পদকপ্রাপ্ত শিল্পী সুষমা দাস, বাউল বশিরউদ্দিন সরকার প্রমুখ। এ সময় রবীন্দ্রসংগীত শিল্পী রানা কুমার সিনহার নেতৃত্বে আনন্দ লোকর শিল্পীরাও সংগীত পরিবেশন করেন।
এবারের মেলায় ঢাকা ও সিলেটের ২০টি প্রকাশনা সংস্থা এবং বইয়ের বিপণন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এগুলো হলো- ঢাকার প্রথমা, কথা প্রকাশ, উৎস প্রকাশন, অন্বেষা প্রকাশন, রোদেলা প্রকাশন, জয়তী, এক রঙা ঘুড়ি ও শব্দমালা, সিলেটের চৈতন্য, নাগরী, শ্রীহট্ট প্রকাশ, বাসিয়া প্রকাশনী, ঘাস প্রকাশন, পায়রা প্রকাশ, প্রাকৃত প্রকাশ, প-লিপি প্রকাশন, চট্টগ্রামের দাঁড়িকমা প্রকাশনী এবং সিলেটের বই বিপণন প্রতিষ্ঠান জসিম বুক হাউস, শাকিল বুক সেন্টার ও সিলেট বুক সেন্টার।
মেলায় বিশেষ ছাড়ে প্রকাশনা সংস্থাগুলো বই বিক্রি করছে। প্রতিদিন বেলা তিনটা থেকে রাত আটটা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে। প্রতিদিন রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান, সাহিত্য আড্ডা ও নতুন বইয়ের মোড়ক উন্মোচনসহ বিভিন্ন অনুষ্ঠান। মেলায় লেখকদের আড্ডার জন্য তৈরি করা হয়েছে লেখক কুঞ্জ।