ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর গভীর শ্রদ্ধা নিবেদন   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট অবসানে প্রধানমন্ত্রী মিয়ানমারের ওপর ভারতের চাপ প্রয়োগ কামনা করেছেন   |    জাতীয় সংবাদ : স্বাধীনতা পুরস্কারের জন্য ১৬ জন মনোনীত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামী পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত * রাজধানীসহ সারাদেশে র‌্যাবের নিরাপত্তা জোরদার   |   রাষ্ট্রপতি : পিএসসির প্রতি জনগণের আস্থা অর্জনে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান * দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি * ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস : রাষ্ট্রপতি   |   বিনোদন ও শিল্পকলা : ওবায়দুল কাদেরের বই মাটি ও মানুষের কথা মেলায় এসেছে *সাহিত্য, প্রকাশনা ও পাঠক সৃষ্টিতে অমর একুশে গ্রন্থমেলার অবদান অনন্য : লেখকবৃন্দ   |    জাতীয় সংবাদ : আদালতের রায়ে নির্বাচনের যোগ্যতা হারালে কিছুই করার নেই : ওবায়দুল কাদের * কাল মহান একুশে ফেব্রুয়ারি * গৌরীপুরে বাসের ধাক্কায় অটোরিকশার ৪ যাত্রী নিহত * বঙ্গবন্ধু যেভাবে সর্বস্তরে বাংলা ভাষা চালুর পরিকল্পনা করেছিলেন   |   খেলাধুলার সংবাদ : আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে রশিদ-বুমরাহ *ফিলিস্তিনে ফিফা বিশ্বকাপ ট্রফি *রশীদ খানের বোলিংয়ে আবারো জিম্বাবুয়েকে হারিয়েছে আফগানিস্তান   |   প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান * আমাদের ঐতিহ্য-সংস্কৃতিকে যথাযথ মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী * একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ধারণ করে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |    বিভাগীয় সংবাদ : চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল *বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিন দিনব্যাপী উৎসব শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : জেরুজালেম প্রশ্নে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে জাতিসংঘে যাচ্ছেন ফিলিস্তিনি নেতা * ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু * সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলা : ১শ বেসামরিক নাগরিক নিহত   |   

গ্রন্থমেলায় শিশুপ্রহর মুখর হয়ে উঠলো

ঢাকা,২ ফেব্র্রুয়ারি, ২০১৮ (বাসস) : আজ সকাল থেকে একুশের গ্রন্থমেলা প্রাঙ্গণ শিশু-কিশোরদের কলকাকলিতে ছিল মুখরিত। এবারের মেলার প্রথম শিশু প্রহর ছিল আজ। শত শত শিশুকিশোর কুয়াশার ভিড়ে অভিবাবকদের সঙ্গে মেলায় এসেছে।
মেলার গেট খোলা হয় এগারটার পর পরই। লাইনে দাঁড়িয়ে থাকা অসংখ্য শিশুকিশোর ও অভিবাবকরা সারিবদ্ধভাবে মেলাঙ্গণে প্রবেশ করেন। বারটার মধ্যে সোহরাওয়ার্দী উদ্যানের মেলায় ও বাংলা একাডেমিতে বিপুল শিশু-কিশোর ওতাতদের অভিবাবকদের সমাগম ঘটে। শিশুরা ঘুরে ঘুরে বই দেখছে। ছবি তুলছে। খেলছে। বড়দের সঙ্গে মেলার নানা বিষয় নিয়ে শিশুরা কথাও বলছে। বই কিনে দেওয়ার আবদার করছে। অনেকে বইও কিনছে।
মেলায় আজ থেকে বিক্রিও শুরু হয়েছে। বারটার পর থেকেই বই কিনতে শুরু করে অনেকে। লোকজনও বাড়তে থাকে। দর্শনার্থীদের জন্য বাংলা একাডেমির দুটি ক্যান্টিন চালু হয়েছে। বয়রা তলায় খোলা হয়েছে কয়েকটি লিটলম্যাগ স্টল। ধীরে ধীরে মেলার পুর্ণাঙ্গ রুপ পাচ্ছে।
এদিকে আজ সকাল থেকেই মেলায় আসতে থাকে বই বোঝাই করা যানবাহন। মাচা গাড়ি,ঠেলাগাড়ি,প্রাইভেট ঝিপসহ বিভিন্ন যানবাহনে বই আনার ধুম পড়েছে। বই বোঝাই অগণিত গাড়ির মেলার ভেতরে ঢুকে বই খালাস করতে দেখা যায়। সকাল ১১ টা থেকে দুপুর এটা পর্যন্ত ছিল শিশু প্রহর। দুপুর দুটা থেকে সকল দশনার্থীরা প্রবেশ করে।
মেলার প্রথম শিশু প্রহরে সিসিমপুর মঞ্চে চতুর্থ শ্রেনির ছাত্র অনীল বাশারের নতুন দুটি বইয়ের প্রকাশনা উৎসবে মেতেছিল একদল শিশু। এটাই এবারের মেলায় প্রথম শিশুগ্রন্থের প্রকাশনা উৎসব। শিশুরা ঘুরলো,নাচল। গাইলো অনেকে গান। পরে খেলাধুলা করে যোগ দেয় অনীল বাশারের দুই নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে। সোহরাওয়ার্দী উদ্যানের মেলাঙ্গণে সিসিমপুর মঞ্চের এই উৎসবে প্রধান অতিথি ছিলেন কথাশিল্পী আনিসুল হক। বিশেষ অতিথি ছিলেন কবি হালিম আজাদ,কথাশিল্পী মোস্তফা কামাল,গবেষক আফজালুল বাশার,সাংবাদিক শাহনাজ বেগম ও সিসিমপুরের ব্যবস্থাপক খলিলুর রহমান। তারা অলীন বাশারের পালোয়ানের হার ও ভূতের টিউশনি বই দুটির মোড়ক উন্মোচন করেন। বই দুটি প্রকাশ করেছে ফড়িং ও জ্ঞান বিতান।
আনিসুল হক বলেন,এটা বিস্ময়কর ও আনন্দের যে,চতুর্থ শ্রেণির একজন মেধাবী ছাত্রর এক সঙ্গে দুটি বই বের হলো। এর আগে অলীনের আরও তিনটি বই বের হয়েছে। তিনি অলীনের পরিবারের সদস্যদের বলেন,অলীনের জীবন ও কর্ম নিয়ে বিশ্বরেকর্ড করা প্রতিষ্ঠানে আপনারা দেবেন। কম বয়সে লেখালেখির রেকের্ড অলীন এগিয়ে রয়েছে। তিনি শিশুদের অলীন বাশারের মতো বই পড়া,বই লেখায় মনোযোগ হবার আহবান জানান। অন্যান্য বক্তারা অলীনের লেখালেখি অব্যাহত রাখার আহবান জানান। অনুষ্ঠানে অলীন বাশার তার জন্য সবাইকে দোয়া করার অনুরোধ করে বললো, আমি কি বলব। লিখে যাব। আমার জন্য সবাই দোয়া করেন।
অনুষ্ঠানে সিসিমপুরের ব্যবস্থাপক খলিলুর রহমান শিশুদের উদ্দেষে বলেন,মহান একুশের ফেব্রুয়ারির দিনে সাকল থেকে এই মঞ্চে সিসিমপুরের বন্ধুরা তোমাদের সাথে আনন্দ করবে। তিনি সকল শিশুদের একুশের দিনে আসার আহবান জানান।