ঢাকা, শুক্রুবার, মে ২৫, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : রোহিঙ্গা শিশুদের রক্ষায় বিশ্ব সম্প্রদায়ের পদক্ষেপ নেয়া প্রয়োজন : প্রিয়াঙ্কা * পাঁচ জেলার নামের ইংরেজি বানান বাংলা উচ্চারণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণকরণ করে প্রজ্ঞাপন জারি   |   প্রধানমন্ত্রী : জুলিও কুরি শান্তি পদক বাংলাদেশের জন্য প্রথম আন্তর্জাতিক সম্মান প্রাপ্তি : প্রধানমন্ত্রী   |   রাষ্ট্রপতি : প্রধান বিচারপতির ইফতারে রাষ্ট্রপতির যোগদান * কবি নজরুলের অবিনশ্বর উপস্থিতি বাঙালি জাতির প্রাণশক্তিকে চিরকাল জাগরিত রাখবে : রাষ্ট্রপতি * রাষ্ট্রপতি কাল নজরুল জন্মবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করবেন   |   প্রধানমন্ত্রী : বাংলাদেশের কাছ থেকে বিশ্বের শিক্ষা নেয়া উচিত : প্রিয়াঙ্কা * প্রধানমন্ত্রী কলকাতা যাচ্ছেন আগামীকাল * নজরুল চর্চার মাধ্যমে নতুন প্রজন্ম নিজেদের সমৃদ্ধ করবে : শেখ হাসিনা    |    জাতীয় সংবাদ : প্রতিটি বাড়ি উৎপাদনের কেন্দ্রবিন্দু করা হবে : এলজিআরডি মন্ত্রী * শেখ হাসিনার হাত ধরে দেশ আবারো গণতন্ত্র ও বিস্ময়কর উন্নয়নের পথে হাঁটছে : তথ্যমন্ত্রী   |    আন্তর্জাতিক সংবাদ : ইয়েমেনী দ্বীপে ঘূর্ণিঝড় মেকেনুর আঘাত, ৭ জন নিখোঁজ * ভেনিজুয়েলার ২ কূটনীতিককে বহিষ্কারের নির্দেশ যুক্তরাষ্ট্রের * মালয়েশিয়ায় দ্বিতীয়বারের মতো জিজ্ঞাসাবাদের জন্য দুর্নীতি দমন সংস্থায় নাজিব   |    জাতীয় সংবাদ : মাদকের বিরুদ্ধে সামাজিক অবস্থান সুদৃঢ় করতে হবে: স্বরাষ্ট্রমন্ত্রীর * ঢাকায় বিধবা ভাতা প্রদান করা হবে : সমাজকল্যাণমন্ত্রী * ঈদ উপলক্ষে রেলের সার্বিক প্রস্তুতি : অগ্রিম টিকেট বিক্রি ১ জুন শুরু * বার কাউন্সিল নির্বাচনের আনুষ্ঠানিক ফল শনিবার    |   শিক্ষা : জয়পুরহাটে প্রাথমিক পর্যায়ে ৫ কোটি ৭১ লাখ টাকা উপবৃত্তি বিতরণ   |   খেলাধুলার সংবাদ : নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো *রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো   |   শিক্ষা : রোমেরোর ইনজুরি নিয়ে হতাশ মাশচেরানো *নেইমারের মাদ্রিদে আসার বিষয়টি নাকচ করে দিয়েছেন রোনাল্ডো   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে এবার ১০ কোটি টাকার লিচু কেনা-বেচা হবে *সুনামগঞ্জে জুলাই মাসেই টেক্সটাইল ডিপ্লোমা ইনস্টিটিউটের নির্মাণ কাজ শুরু * নাটোরে আম সংগ্রহ কার্যক্রম শুরু আগামীকাল *কাজ করে যাচ্ছে কেরানীগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট অফিস   |   

গ্রন্থমেলায় শিশুপ্রহর মুখর হয়ে উঠলো

ঢাকা,২ ফেব্র্রুয়ারি, ২০১৮ (বাসস) : আজ সকাল থেকে একুশের গ্রন্থমেলা প্রাঙ্গণ শিশু-কিশোরদের কলকাকলিতে ছিল মুখরিত। এবারের মেলার প্রথম শিশু প্রহর ছিল আজ। শত শত শিশুকিশোর কুয়াশার ভিড়ে অভিবাবকদের সঙ্গে মেলায় এসেছে।
মেলার গেট খোলা হয় এগারটার পর পরই। লাইনে দাঁড়িয়ে থাকা অসংখ্য শিশুকিশোর ও অভিবাবকরা সারিবদ্ধভাবে মেলাঙ্গণে প্রবেশ করেন। বারটার মধ্যে সোহরাওয়ার্দী উদ্যানের মেলায় ও বাংলা একাডেমিতে বিপুল শিশু-কিশোর ওতাতদের অভিবাবকদের সমাগম ঘটে। শিশুরা ঘুরে ঘুরে বই দেখছে। ছবি তুলছে। খেলছে। বড়দের সঙ্গে মেলার নানা বিষয় নিয়ে শিশুরা কথাও বলছে। বই কিনে দেওয়ার আবদার করছে। অনেকে বইও কিনছে।
মেলায় আজ থেকে বিক্রিও শুরু হয়েছে। বারটার পর থেকেই বই কিনতে শুরু করে অনেকে। লোকজনও বাড়তে থাকে। দর্শনার্থীদের জন্য বাংলা একাডেমির দুটি ক্যান্টিন চালু হয়েছে। বয়রা তলায় খোলা হয়েছে কয়েকটি লিটলম্যাগ স্টল। ধীরে ধীরে মেলার পুর্ণাঙ্গ রুপ পাচ্ছে।
এদিকে আজ সকাল থেকেই মেলায় আসতে থাকে বই বোঝাই করা যানবাহন। মাচা গাড়ি,ঠেলাগাড়ি,প্রাইভেট ঝিপসহ বিভিন্ন যানবাহনে বই আনার ধুম পড়েছে। বই বোঝাই অগণিত গাড়ির মেলার ভেতরে ঢুকে বই খালাস করতে দেখা যায়। সকাল ১১ টা থেকে দুপুর এটা পর্যন্ত ছিল শিশু প্রহর। দুপুর দুটা থেকে সকল দশনার্থীরা প্রবেশ করে।
মেলার প্রথম শিশু প্রহরে সিসিমপুর মঞ্চে চতুর্থ শ্রেনির ছাত্র অনীল বাশারের নতুন দুটি বইয়ের প্রকাশনা উৎসবে মেতেছিল একদল শিশু। এটাই এবারের মেলায় প্রথম শিশুগ্রন্থের প্রকাশনা উৎসব। শিশুরা ঘুরলো,নাচল। গাইলো অনেকে গান। পরে খেলাধুলা করে যোগ দেয় অনীল বাশারের দুই নতুন বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে। সোহরাওয়ার্দী উদ্যানের মেলাঙ্গণে সিসিমপুর মঞ্চের এই উৎসবে প্রধান অতিথি ছিলেন কথাশিল্পী আনিসুল হক। বিশেষ অতিথি ছিলেন কবি হালিম আজাদ,কথাশিল্পী মোস্তফা কামাল,গবেষক আফজালুল বাশার,সাংবাদিক শাহনাজ বেগম ও সিসিমপুরের ব্যবস্থাপক খলিলুর রহমান। তারা অলীন বাশারের পালোয়ানের হার ও ভূতের টিউশনি বই দুটির মোড়ক উন্মোচন করেন। বই দুটি প্রকাশ করেছে ফড়িং ও জ্ঞান বিতান।
আনিসুল হক বলেন,এটা বিস্ময়কর ও আনন্দের যে,চতুর্থ শ্রেণির একজন মেধাবী ছাত্রর এক সঙ্গে দুটি বই বের হলো। এর আগে অলীনের আরও তিনটি বই বের হয়েছে। তিনি অলীনের পরিবারের সদস্যদের বলেন,অলীনের জীবন ও কর্ম নিয়ে বিশ্বরেকর্ড করা প্রতিষ্ঠানে আপনারা দেবেন। কম বয়সে লেখালেখির রেকের্ড অলীন এগিয়ে রয়েছে। তিনি শিশুদের অলীন বাশারের মতো বই পড়া,বই লেখায় মনোযোগ হবার আহবান জানান। অন্যান্য বক্তারা অলীনের লেখালেখি অব্যাহত রাখার আহবান জানান। অনুষ্ঠানে অলীন বাশার তার জন্য সবাইকে দোয়া করার অনুরোধ করে বললো, আমি কি বলব। লিখে যাব। আমার জন্য সবাই দোয়া করেন।
অনুষ্ঠানে সিসিমপুরের ব্যবস্থাপক খলিলুর রহমান শিশুদের উদ্দেষে বলেন,মহান একুশের ফেব্রুয়ারির দিনে সাকল থেকে এই মঞ্চে সিসিমপুরের বন্ধুরা তোমাদের সাথে আনন্দ করবে। তিনি সকল শিশুদের একুশের দিনে আসার আহবান জানান।