ঢাকা, রবিবার, ফেব্রুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

আবহাওয়া : আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : মেক্সিকোয় ভূমিকম্প অঞ্চলে হেলিকপ্টার বিধ্বস্ত : নিহত ১৩   |    বিভাগীয় সংবাদ : লোহাগড়ায় ইউপি চেয়ারম্যান হত্যা ঘটনায় মামলা দায়ের : গ্রেফতার ২ * হবিগঞ্জে হাওরের উন্নয়নে ৫০ কোটি টাকার প্রকল্প গ্রহণ   |   

বরগুনায় স্থানীয়ভাবে নির্মিত ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: ব্যাপক জনপ্রিয়

বরগুনা, ২ ফেব্রুয়ারি ২০১৮ (বাসস) : জেলার সাংস্কৃতিক অঙ্গনের তরুণ শিল্পীরা নির্মাণ করেছে দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। একটির নাম বতর-দ্য সিজনএবং অপরটি দ্য নাইট গার্ড। দ্বিতীয় চলচ্চিত্রে নামভূমিকায় অভিনয় করেছেন বরগুনার পুলিশ সুপার বিজয় বসাক। প্রযোজনা সংস্থা মাটিয়ালের ব্যানারে সদ্য নির্মিত দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দুটি দর্শকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে হবে। গত ২৫ ও ২৬ জানুয়ারি সিনেমা দুটির প্রদর্শনীতে ছিলো উপচেপড়া ভিড়। মাটিয়াল কর্তৃপক্ষ জানিয়েছে, জেলার বাকী পাঁচটি উপজেলাতে পর্যায়ক্রমে চলচ্চিত্র দুটো ২ ফেব্রুয়ারি শুক্রবার ছবি দুটি বরগুনার শিল্পকলা একাডেমী মিলনায়তনে প্রদর্শন করাদেখানো হবে।
ছবি দুটির কাহিনী সংলাপ, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তরুণ নির্মাতা অমৃতাভ মিহির। তিনি জানান, ভিন্ন ধরনের গল্প নিয়ে সাজানো হয়েছে বতর-দ্য সিজন ছবিটি। ছবিতে বালুর জাহাজের সালাম সরদার পুরো বছরই এ ঘাট থেকে ওই ঘাটে কাটায়। ঘাটে ঘাটে নারী সান্নিধ্য ছিলো সালাম সরদারের প্রধান নেশা। ঘাটের কাজ শেষে বিয়ে করা নারীদের ফেলে চলে যেতো অন্য কোন ঘাটে। সে রকমই ১৬ বছর আগে সরদারের ফেলে যাওয়া ফুলবানুর গল্প নিয়েই সাজানো হয়েছে বতর-দ্য সিজন ছবিটি। এতে মূল ভূমিকায় অভিনয় করেছেন মুশফিক আরিফ ও তানিয়া। অন্যান্য চরিত্রে ছিলেন পংকজ দেবনাথ, সুদীপা এবং মিম।
হারানো প্রেমের গল্প নিয়ে নির্মাণ করা হয়েছে দ্য নাইট গার্ড। ছবির গল্পটি এ রকম একটি কলোনিতে প্রতিদিনই চুরির ঘটনা ঘটতো। পুলিশ কোনভাবেই চুরির রহস্য উদঘাটন করতে পারেনি। তবে ওই কলোনির একটি ফ্ল্যাট ছাড়া সকল বাসাতেই চুরি হয়েছে। কিন্তু একজন নাইট গার্ড ছিলো। পুলিশ জানতে পারে নাইট গার্ড শুধু একটা বাসাই পাহাড়া দিতো। একদিন পুলিশ নাইট গার্ডকে থানায় ডেকে নিয়ে যায়। থানায় নেওয়ার পর পূর্ব পরিচিত বিশ্ববিদ্যালয়ের বড় ভাই শিমুলকে দেখে ওসি থমকে দাঁড়ায়। ওসি জানতে চায় কি করে একজন বিশ্ববিদ্যালয় পড়য়া মেধাবী ছাত্র নাইট গার্ড হলো? নাইট গার্ড শিমুলের হারানো প্রেমের সেসব স্মৃতি নিয়েই ছবিটি নির্মিত হয়েছে। ছবিটির নাম ভূমিকায় অভিনয় করেছেন বরগুনার পুলিশ সুপার বিজয় বসাক বিপিএম, পিপিএম। অন্যান্য চরিত্রে অভিনয় করেন তোফায়েল আহমেদ, সানজিদা মিলা, জাহাঙ্গীর কবির খোকন, ডেভিড সিকদার ও েহা।
মাটিয়ালের ব্যবস্থাপনা পরিচালক মুশফিক আরিফ জানান, ছবি দুটি নির্মাণে সকল সৌখিন শিল্পী-কলাকুশলী ছিল বরগুনার নাট্যাঙ্গনের। নির্মাণ কাজে সর্বোচ্চ ভালো চেষ্টা করা হয়েছে। বরগুনায় সিনেমা হলগুলো বন্ধ পড়ে থাকায় দীর্ঘদিন পর বড় পর্দায় ছবি দেখতে পেরে দর্শকরা খুব খুশি। দর্শকদের এমন চাহিদা থাকলে নিয়মিত আরো ভাল মানের ছবি নির্মাণ করা হবে।