ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ২০, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট অবসানে প্রধানমন্ত্রী মিয়ানমারের ওপর ভারতের চাপ প্রয়োগ কামনা করেছেন   |    জাতীয় সংবাদ : স্বাধীনতা পুরস্কারের জন্য ১৬ জন মনোনীত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় আসামী পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন অব্যাহত * রাজধানীসহ সারাদেশে র‌্যাবের নিরাপত্তা জোরদার   |   রাষ্ট্রপতি : পিএসসির প্রতি জনগণের আস্থা অর্জনে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান * দুটি বিলে রাষ্ট্রপতির সম্মতি * ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস : রাষ্ট্রপতি   |   বিনোদন ও শিল্পকলা : ওবায়দুল কাদেরের বই মাটি ও মানুষের কথা মেলায় এসেছে *সাহিত্য, প্রকাশনা ও পাঠক সৃষ্টিতে অমর একুশে গ্রন্থমেলার অবদান অনন্য : লেখকবৃন্দ   |    জাতীয় সংবাদ : আদালতের রায়ে নির্বাচনের যোগ্যতা হারালে কিছুই করার নেই : ওবায়দুল কাদের * কাল মহান একুশে ফেব্রুয়ারি * গৌরীপুরে বাসের ধাক্কায় অটোরিকশার ৪ যাত্রী নিহত * বঙ্গবন্ধু যেভাবে সর্বস্তরে বাংলা ভাষা চালুর পরিকল্পনা করেছিলেন   |   খেলাধুলার সংবাদ : আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে রশিদ-বুমরাহ *ফিলিস্তিনে ফিফা বিশ্বকাপ ট্রফি *রশীদ খানের বোলিংয়ে আবারো জিম্বাবুয়েকে হারিয়েছে আফগানিস্তান   |   প্রধানমন্ত্রী : ২১ বিশিষ্ট নাগরিককে প্রধানমন্ত্রীর একুশে পদক প্রদান * আমাদের ঐতিহ্য-সংস্কৃতিকে যথাযথ মর্যাদা দিতে হবে : প্রধানমন্ত্রী * একুশের চেতনা ও মুক্তিযুদ্ধের মূল্যবোধকে ধারণ করে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী   |   আবহাওয়া : রাত এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে   |    বিভাগীয় সংবাদ : চুয়াডাঙ্গা সাহিত্য সম্মাননা পদক পাচ্ছেন ইবি শিক্ষক ড. রবিউল *বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে তিন দিনব্যাপী উৎসব শুরু   |    আন্তর্জাতিক সংবাদ : জেরুজালেম প্রশ্নে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে জাতিসংঘে যাচ্ছেন ফিলিস্তিনি নেতা * ফিলিপাইনে ডায়রিয়ায় ১০ জনের মৃত্যু * সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিমান হামলা : ১শ বেসামরিক নাগরিক নিহত   |   

সংগীত সন্ধ্যায় শিল্পী রেবেকা সুলতানা মুগ্ধ করলেন শ্রোতাদের

ঢাকা, ২৩ জানুয়ারি ২০১৮ (বাসস): এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলো যারা, আমরা তোমাদের ভুলব না এই কালজীয় গানের শিল্পী রেবেকা সুলতানা একক সংগীত সন্ধ্যায় গান পরিবেশন করে মুগ্ধ করলেন শ্রোতাদের।
জাতীয় জাদুঘরের উদ্যোগে আয়োজিত গানের আসরে শিল্পী রেবেকা সুলতানার গাওয়া বিভিন্ন ঘরানার গানের সুরের মুর্ছনায় বিমোহিত হন বিপুল শ্রোতা।
শিল্পী প্রথমেই গেয়ে শোনান মহান মুক্তিযুদ্ধের শহীদদের স্বরণে মুক্তির মন্দির সোপানো তলে,কত প্রাণ হলো বলিদান, লেখা আছে অশ্রু জলে। পরে জবে তুলসি তলায় প্রিয় সন্ধ্যা বেলায়সহ তিনটি নজরুল সংগীত, দুয়ারে আইসাছে পালকি, তুমি ডেকে লও সেই দেশেসহ পরে একটার পর একটা দেশগান, রবীন্দ্র সংগীত, লোকগীতি, আধুনিক, লালন, হাছন রাজার গান পরিবেশন করেন।
জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে রোববার রাতের এই সংগীত সন্ধ্যা নগরীর বিশিষ্টজনসহ প্রচুর শ্রোতা উপভোগ করেন। জাদুঘরের নিয়মিত সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ হিসেবে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুরুতে শিল্পীকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানানো হয় জাতীয় জাদুঘরের পক্ষ থেকে।
শিল্পী রেবেকা সুলতানা গান শুরুর আগে সংক্ষিপ্ত কথামালায় বলেন, আমাদের পারিবারিক পরিবেশ ছিল সংস্কৃতি চর্চার অনুকূলে। বাবা শখ করে বেহালা বাজাতেন। গানে আগ্রহ ছিল তার। আমাদের আত্মীয়-স্বজনদের মধ্যেও সংগীত রসিক অনেকে। এই পরিবেশই আমাকে ও বোনদের সংগীত চর্চায় উৎসাহিত করেছে। তিনি পরিবারের সবাইকে স্বরণ করেন।
জাতীয় জাদুঘরের কিপার ড. শিহাব শাহরিয়ার শিল্পীর পরিচিতি তুলে ধরে বলেন, পরিবাারে বড় বোন হিসেবে রেবেকা প্রথমে গান গাওয়া শুরু করেন। পরে তার অনুজ বোনেরার এ জগতে সামিল হয়ে খ্যাতিমান শিল্পী হয়েছেন দেশে। নজরুল গীতি শিল্পী হিসেবে তিনি টেলিভিশন ও বেতারে শুরু থেকে গান করেন। পরে নিয়মিত বেতার-টিভিতে এবং দেশে ও দেশের বাইরেও তার সুনাম ছড়িয়ে পড়ে। পরবর্তীতে শিল্পী বিভিন্ন ঘরানার গানেও কণ্ঠ দেন। কূটনৈতিক স্বামীর চাকুরীর সুবাদে শিল্পী নেপাল, অস্ট্রেলিয়া, সুইডেন, আবুধাবি,লিবিয়া, তিউনিশিয়াসহ বিভিন্ন দেশে প্রবাস জীবনেও ওইসব দেশে সংগীত পরিবেশন করে খ্যাতিলাভ করেন।