ঢাকা, শনিবার, মে ২৬, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হবে ৮ জুলাই * সুযোগ পেলে নারী নিজের কর্মক্ষেত্র তৈরীর মাধ্যমে স্বাবলম্বী হতে পারে : ড. শিরীন শারমিন * চীনের বিনিয়োগকারীরা বাংলাদেশকে বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে দেখছেন   |    অর্থনীতি : অর্থনীতি সমিতির ১২ লাখ ১৬ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ   |    জাতীয় সংবাদ : মাদক নির্মূলে সরকারের সিদ্ধান্ত সঠিক : আমু * মাদক ব্যবসার সঙ্গে জড়িত কেউই ছাড় পাবে না : সেতুমন্ত্রী * মাদক বিরোধী অভিযানে তথ্য মন্ত্রণালয় কাজ করছে : তথ্য প্রতিমন্ত্রী * স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন সিদ্ধান্তের মধ্যদিয়ে শেষ হলো বিশ্ব স্বাস্থ্য সম্মেলন   |   প্রধানমন্ত্রী : কাজী নজরুল বিশ্ববিদ্যালয় থেকে প্রধানমন্ত্রীর ডি. লিট ডিগ্রি গ্রহণ * নেতাজী সুভাষ বসু জাদুঘর পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : আন্ডারডগ নাইজেরিয়ার চোখ নক আউট পর্বে * জাপানে উষ্ণ অভ্যর্থনা পেলেন ইনিয়েস্তা *ইংল্যান্ড সিরিজ থেকে ছিটকে গেলেন পাকিস্তানী ব্যাটসম্যান বাবর   |    বিভাগীয় সংবাদ : মাগুরায় সড়ক দুর্ঘটনায় নিহত ২ * হবিগঞ্জে জনপ্রিয় হচ্ছে লাল জামরুল * নড়াইলে ৬ মাদক বিক্রেতাসহ ৩৪ জন আটক *জয়পুরহাটে কৃষি প্রণোদনার আওতায় আউস ধান রোপণ সম্পন্ন   |    আন্তর্জাতিক সংবাদ : উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠক এখনও হতে পারে : ট্রাম্প * ওমানের দক্ষিণাঞ্চলে ঘুর্ণিঝড় মেকুনুর আঘাতে হতাহত ৪   |   

এই আমার জীবন বিষয়ে দুই হাজার ছয়শত ছবি আঁকলো শিশু শিল্পীরা

ঢাকা, ২২ জানুয়ারি, ২০১৮ (বাসস) : জাপানে অনুষ্ঠেয় মিতস্যুবিসি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা) শীর্ষক উৎসবে চিত্রকলা প্রতিযোগিতার জন্য বাংলাদেশ থেকে দুই হাজার ছয়শ ছবি জমা পড়েছে।
এই আমার জীবন বিষয়ে দেশের ৬৩টি জেলার শিশু শিল্পীরা ছবিগুলো এঁকেছে। প্রতিযোগিতার জন্য সারাদেশ থেকে মোট সাড়ে ৫শ শিশু শিল্পী অংশগ্রহণ করেছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশব্যাপী শিশুদের মাঝে এই ছবি আঁকার প্রতিযোগিতার জন্য ছবি আহ্বান করলে এই ছবি জমা পড়ে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ৬৩টি জেলা শিল্পকলা একাডেমির শাখা অফিসের উদ্যোগে এই প্রতিযোগিতার জন্য ছবি সংগ্রহ করে। পরে ঢাকায় শিল্পকলা একাডেমিতে ছবিগুলো প্রেরণ করা হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগের পরিচালক শিল্পী মনিরুজ্জামান রোববার বাসসকে এই তথ্য জানান। তিনি জানান, জাপানের মিতস্যুবিসির এই উৎসব ও প্রতিযোগিতাটি বিশ্বে খুবই মর্যাদাপূর্ণ একটি আয়োজন। বাংলাদেশের অংশগ্রহণকারী শিশুশল্পীদের প্রাপ্ত ছবি নিয়ে একাডেমি প্রদর্শনীও করবে। ঢাকায় আগামী মার্চ মাসের তৃতীয় সপ্তাহে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বাংলাদেশে অংশগ্রহণকারী শিশুদের বাছাই চিত্রকর্মের ১০ দিনব্যাপী এই বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতার বাছাই ছবি জাপানে প্রেরণ করা হবে। জাপানের উৎসবে অংশগ্রহণের জন্য ছবি বাছাইসহ যাবতীয় প্রস্তুতির কাজ এগিয়ে চলছে।
শিল্পকলা একাডেমি থেকে বাসসকে জানানো হয়, এশিয়ার দেশসমূহের শিশুদের অঙ্কিত চিত্রকর্ম জাপানের দর্শকদের কাছে উপস্থাপন করার উদ্দেশ্যে ২০১৭-২০১৮ অর্থবছরের এই উৎসব জাপানে অনুষ্ঠিত হবে। উৎসবে প্রত্যেক অংশগ্রহণকারী দেশের একজন করে শিশুশিল্পীকে গ্র্যান্ড প্রিক্স প্রদান করা হবে। গ্র্যান্ড প্রিক্স পুরস্কারপ্রাপ্ত শিশুশিল্পী জাপান সফরের সুযোগ পাবে। এ ছাড়া প্রত্যেক দেশের আরো ৭ জন শিশুশিল্পীকে ৭টি করে পুরস্কার প্রদান করা হবে।
শিশুশিল্পীরা ছবি এঁকে তার রোজকার ডায়েরী (সচিত্র দিনলিপি) লিপিবদ্ধ করে ছবির সঙ্গে জমা দিয়েছে । প্রতিযোগিতায় ৬ থেকে ১২ বছর বয়সী শিশুরা অংশ নেয়।