ঢাকা, সোমবার, মে ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে * মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক * ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষার ফরম পূরণ ২৩ মে শুরু   |   প্রধানমন্ত্রী : যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের জন্য প্রধানমন্ত্রীর ইফতার * এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন   |    জাতীয় সংবাদ : রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ : আপিলের আদেশ কাল * খালেদা জিয়ার মুক্তির সঙ্গে আগামী জাতীয় নির্বাচনের কোন সম্পর্ক নেই : ড. হাছান মাহমুদ * বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : মুহিত   |   আবহাওয়া : নৌবন্দরসমূহে এক নম্বর সতর্কতা সংকেত   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের দক্ষিণাঞ্চলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু * পুতিনের সাথে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য রাশিয়া সফরে মোদি * মাদুরো বিরোধীদের উচিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা : ভেনিজুয়েলার বিরোধীদল * বাস-ট্রাকে সংঘর্ষে মধ্যপ্রদেশে নিহত ৯   |   খেলাধুলার সংবাদ : রোম মাস্টার্সের অষ্টম শিরোপা জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন নাদাল * চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের জন্য রিয়াল প্রস্তুত : জিদান   |   

প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো

ঢাকা, ১৮ জানুয়ারি, ২০১৮ (বাসস) : রাজধানীর গ্রুপ থিয়েটার প্রাচ্যনাট পরিচালিত প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং আ্যন্ড ডিজাইনর ৩৩তম ব্যাচর সমাপনী অনুষ্ঠানে সনদ বিতরণ উপলক্ষে আলোচনা সভা ও শিক্ষার্থীদের অভিনয়ে মঞ্চস্থ করা হয়েছে নাটক নৈশভোজ।
শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলাম বলেন, বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে একটা খারাপ প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে,তা হচ্ছে পাঠের ক্ষেত্রে অনীহা। পাঠ্যবইয়ের বাইরে সকল শিক্ষার্থীদের মেধা ও জ্ঞান অর্জনের জন্য নানা বিষয়ে অবশ্যই পাঠ করতে হবে। এই কাজটি করছে প্রাচ্যনাট স্কুল।
তিনি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও আমরা শিক্ষার্থীদের পাঠ্যাভ্যাস গড়ে তুলছি। জাহাঙ্গীরনগরকে সাংস্কৃতিক নগরী হিসেবে গড়ে তোলার ইচ্ছা থেকে আমরা এই কাজ করছি। তিনি বলেন, আমাদের নাটক এগিয়ে যাচ্ছে। সেই সঙ্গে বর্তমান প্রজন্মের যুবক-যুবতীরাও এ ক্ষেত্রে নিরজেদের সম্পৃক্ত করছেন। এটা খুবই আশার কথা।
প্রাচ্যনাটের ক্রিয়েটিভ ডিরেক্টর,অভিনেতা ও নাট্যকার আজাদ আবুল কালামের সভাপতিত্বে মঙ্গলবার রাতের এই আলোচনায় আরও অংশ নেন তির্যক নাট্য সংসদের প্রধান সমন্বয়ক নাট্যকার আহমেদ ইকবাল হায়দার ও নৈশভোজ নাটকের নির্দেশক মিতুল রহমান। ৩৩তম ব্যাচের শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন অধ্যাডক ড. ফারাজানা ইসলাম। পরে মনোজ মিত্র রচিত নাটক নৈশভোজ মঞ্চস্থ হয়। নাটকটিতে বিদায়ী ব্যাচের অভিনেতারা অত্যন্ত দক্ষতার সঙ্গে অভিনয় করে প্রদশর্নীটি দর্শকদের উপভোগ্য করে তোলেন। দুঘন্টার নাটকটি হচ্ছে প্রাচ্যনাট স্কুলের ৩০তম নাটক।