ঢাকা, শুক্রুবার, ফেব্রুয়ারী ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি   |    জাতীয় সংবাদ : বিএনপি বিপর্যয়ের মুখে অপ্রাসঙ্গিক কথাবার্তা বলছে : হানিফ * সরকারের ভিত কারো কথায় নড়ে না : ইনু * ময়মনসিংহে বাস খাদে পড়ে ৪ জনের প্রাণহানি, আহত ২০   |   আবহাওয়া : সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে   |   খেলাধুলার সংবাদ : আইসিসির অনুমোদন পেল কানাডার টি-২০ লীগ * কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক, কোচ ও বোর্ড সভাপতির পদত্যাগ   |    আন্তর্জাতিক সংবাদ : পদত্যাগ করছেন অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী * আর্জেন্টিনার রুশ দূতাবাস থেকে ৪০০ কিলো কোকেন উদ্ধার * মধ্যপ্রাচ্য শান্তি প্রস্তাব প্রায় প্রস্তুত : জাতিসংঘে মার্কিন দূত   |   

প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো

ঢাকা, ১৮ জানুয়ারি, ২০১৮ (বাসস) : রাজধানীর গ্রুপ থিয়েটার প্রাচ্যনাট পরিচালিত প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং আ্যন্ড ডিজাইনর ৩৩তম ব্যাচর সমাপনী অনুষ্ঠানে সনদ বিতরণ উপলক্ষে আলোচনা সভা ও শিক্ষার্থীদের অভিনয়ে মঞ্চস্থ করা হয়েছে নাটক নৈশভোজ।
শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলাম বলেন, বর্তমান প্রজন্মের শিক্ষার্থীদের মধ্যে একটা খারাপ প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে,তা হচ্ছে পাঠের ক্ষেত্রে অনীহা। পাঠ্যবইয়ের বাইরে সকল শিক্ষার্থীদের মেধা ও জ্ঞান অর্জনের জন্য নানা বিষয়ে অবশ্যই পাঠ করতে হবে। এই কাজটি করছে প্রাচ্যনাট স্কুল।
তিনি বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও আমরা শিক্ষার্থীদের পাঠ্যাভ্যাস গড়ে তুলছি। জাহাঙ্গীরনগরকে সাংস্কৃতিক নগরী হিসেবে গড়ে তোলার ইচ্ছা থেকে আমরা এই কাজ করছি। তিনি বলেন, আমাদের নাটক এগিয়ে যাচ্ছে। সেই সঙ্গে বর্তমান প্রজন্মের যুবক-যুবতীরাও এ ক্ষেত্রে নিরজেদের সম্পৃক্ত করছেন। এটা খুবই আশার কথা।
প্রাচ্যনাটের ক্রিয়েটিভ ডিরেক্টর,অভিনেতা ও নাট্যকার আজাদ আবুল কালামের সভাপতিত্বে মঙ্গলবার রাতের এই আলোচনায় আরও অংশ নেন তির্যক নাট্য সংসদের প্রধান সমন্বয়ক নাট্যকার আহমেদ ইকবাল হায়দার ও নৈশভোজ নাটকের নির্দেশক মিতুল রহমান। ৩৩তম ব্যাচের শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন অধ্যাডক ড. ফারাজানা ইসলাম। পরে মনোজ মিত্র রচিত নাটক নৈশভোজ মঞ্চস্থ হয়। নাটকটিতে বিদায়ী ব্যাচের অভিনেতারা অত্যন্ত দক্ষতার সঙ্গে অভিনয় করে প্রদশর্নীটি দর্শকদের উপভোগ্য করে তোলেন। দুঘন্টার নাটকটি হচ্ছে প্রাচ্যনাট স্কুলের ৩০তম নাটক।