ঢাকা, সোমবার, মে ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ কক্ষপথের অবস্থানে পৌঁছেছে * মুক্তিযোদ্ধার অসম্মানজনক দাফনের বিরুদ্ধে ব্যবস্থা : মোজাম্মেল হক * ৭১তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলন শুরু   |   শিক্ষা : জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স পরীক্ষার ফরম পূরণ ২৩ মে শুরু   |   প্রধানমন্ত্রী : যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, এতিম ও আলেম-ওলামাদের জন্য প্রধানমন্ত্রীর ইফতার * এইচবিআরআই খসড়ার চূড়ান্ত অনুমোদন   |    জাতীয় সংবাদ : রাজীবের পরিবারকে কোটি টাকা ক্ষতিপূরণ : আপিলের আদেশ কাল * খালেদা জিয়ার মুক্তির সঙ্গে আগামী জাতীয় নির্বাচনের কোন সম্পর্ক নেই : ড. হাছান মাহমুদ * বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন যেকোনো দেশের জন্যই অনুসরণীয় : মুহিত   |   আবহাওয়া : নৌবন্দরসমূহে এক নম্বর সতর্কতা সংকেত   |    আন্তর্জাতিক সংবাদ : ভারতের দক্ষিণাঞ্চলে নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু * পুতিনের সাথে অনানুষ্ঠানিক বৈঠকের জন্য রাশিয়া সফরে মোদি * মাদুরো বিরোধীদের উচিত নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করা : ভেনিজুয়েলার বিরোধীদল * বাস-ট্রাকে সংঘর্ষে মধ্যপ্রদেশে নিহত ৯   |   খেলাধুলার সংবাদ : রোম মাস্টার্সের অষ্টম শিরোপা জিতে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন নাদাল * চ্যাম্পিয়ন্স লীগের ফাইনালের জন্য রিয়াল প্রস্তুত : জিদান   |   

রাজধানীতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন শুরু

ঢাকা, ১৪ জানুয়ারি ২০১৮(বাসস): রাজধানীতে শনিবার তিন দিনব্যাপী আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন শুরু হয়েছে। এবারের সম্মেলনের মূল শ্লোগান হচ্ছে বিশ্বমানব হবি যদি কায়মনে বাঙালি হ।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার বিকেলে নগরীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে সম্মেলন উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সম্মেলন আয়োজক পরিষদের সভাপতি ইমেরিটাস অধ্যাপক ও বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান। এতে মন্ত্রীবর্গ,সংসদ সদস্যগণ,দেশ-বিদেশের কয়েকশত লেখক,কবি,সাহিত্যিকসহ বিভিন্নক্ষেত্রের বিশিস্টজনেরা উপস্থিত ছিলেন।
আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন পরিষদ এই সম্মেলন আয়োজন করেছে। সম্মেলন আয়োজনে সহায়তায় রয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও বাংলাদেশ সরকার। সম্মেলনের প্রথম দিনে উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে বিভিন্ন মঞ্চে বিকেল থেকে শুরু হয় অন্যান্য অনুষ্ঠানমালা। এতে ছিল চলচ্চিত্র প্রদশর্নী,নাটক,পুস্তক ও বিষয়ে বিভিন্ন পন্যের প্রদশর্নী ও মুক্ত আলোচনা।
সম্মেলন আয়োজক পরিষদের সাধারন সম্পাদক নাট্য ও চলচ্চিত্র ব্যাক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ আজ বাসসকে জানান,আগামীকাল ১৪ জানুয়ারি সম্মেলনের দ্বিতীয় দিনের অনুষ্ঠানমালা বাংলা একাডেমিতে শুরু হবে সকাল ১০টায়। দিনব্যাপী চলবে সম্মেলনের বিভিন্ন অধিবেশন। সকালে সাহিত্য বিষয়ে সেমিনারের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হবে। পরে রয়েছে মুক্ত আলোচনা। থাকবে দিনব্যাপী প্রদশর্নী। বিকেলে স্বরচিত কবিতা পাঠে অংশ নেবেন বিভিন্ন দেশের অতিথি কবিবৃন্দ। সন্ধ্যায় রয়েছে ঢাকা থিয়েটারের নাটক ধাবমানএর প্রদশর্নী। থাকবে আবৃত্তি অনুষ্ঠান ও আবহমান বাংলার গানের অনুষ্ঠান।
তিনি জানান, ১৫ জানুয়ারি সম্মেলনের শেষ দিনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীকে আমন্ত্রণ জানান হয়েছে। এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এদিন অন্যান্য কর্মসূচির মধ্যে থাকবে সেমিনার,নাটক,আবৃত্তি ও কবিতাপাঠের আসর এবং আবহমান বাংলার গানের অনুষ্ঠান।
নাসিরউদ্দিন ইউসুফ জানান,সম্মেলনে ভারত থেকে দুই শতাধিক কবি,লেখক ও সাহিত্যিকসহ প্রায় ছয়শতজন সাহিত্যিক-লেখক যোগ দিয়েছেন। এদের মধ্যে কানাডা,যুক্তরাষ্ট্র,জার্মানী ও জাপান থেকেও বাংলা ভাষার লেখকরাও রয়েছেন। সম্মেলনে মোট ছয়িিট সেমিনার ছাড়াও তিনদিনে সাহিত্য-সংস্কৃতির বিভিন্ন বিষয়ে মোট ৩০টি অধিবেশন থাকবে।