ঢাকা, সোমবার, এপ্রিল ২৩, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : পরমাণু পরীক্ষা বন্ধে উত্তর কোরীয় নেতার প্রতিশ্রতির প্রশংসা দক্ষিণ কোরীয় নেতার * গাজায় ইসরাইলি সৈন্যের গুলিতে আহত ফিলিস্তিনীর মৃত্যু * লিবিয়ার বেনগাজিতে সংঘর্ষে ২ জন নিহত * ভারতের মধ্যাঞ্চলে সড়ক দুর্ঘটনায় নিহত ৫   |    জাতীয় সংবাদ : কপিরাইট আইন সম্পর্কে সচেতনতা জরুরি : সংস্কৃতি মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : পিএফএ বর্ষসেরা খেলোয়াড় মনোনীত হলেন সালাহ * সাউদাম্পটনকে হারিয়ে এফএ কাপের ফাইনালে চেলসি *নেইমারের পিএসজি ত্যাগ করা উচিত : রিভালদো   |    জাতীয় সংবাদ : রাজধানীর পল্টনে দুই বাসের সংঘর্ষে নিহত ১ *১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে সংযুক্ত আরব আমিরাতে * বিএসসি বহরে নতুন জাহাজ বাংলার জয়যাত্রা আসছে জুলাইতে * পাহাড়ের ঢালে বসবাসকারী সকলকে অবিলম্বে সরিয়ে নিতে হবে : মায়া চৌধুরী   |   আবহাওয়া : দেশের কোথাও কোথাও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে   |   প্রধানমন্ত্রী : দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী   |    বিভাগীয় সংবাদ : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকায় সাইনবোর্ড স্থাপন * বিভিন্ন স্থানে জাতীয় পুষ্টি সপ্তাহ পালন   |    আন্তর্জাতিক সংবাদ : লিবিয়ায় ১১ শরণার্থীর লাশ উদ্ধার * প্যারাগুয়ের প্রেসিডেন্ট নির্বাচনে রক্ষণশীলদের জয় *সীমান্ত সংক্রান্ত বার্তা প্রচার বন্ধ দ.কোরিয়ার * প্রিন্স উইলিয়ামের স্ত্রী কেট হাসপাতালে * উত্তর কোরিয়ায় বাস দুর্ঘটনা : কমপক্ষে ৩২ চীনা নাগরিক নিহত   |   

কিত্তনখোলা নাটকের পর থেকে সেলিম আল দীনের বাংলা নাটকের শেকড় সন্ধান শুরু : স্মরণোৎসবে বক্তারা

ঢাকা, ১৩ জানুয়ারি, ২০১৮ (বাসস): নাট্যব্যাক্তিত্ব ও নাট্য গবেষক অধ্যাপক সেলিম আল দীনের দশম তিরোধান দিবস উপলক্ষে রাজধানী ঢাকায় শুরু হয়েছে সেলিম আল দীন স্মরণোৎসব।
শুক্রবার সকালে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সম্মেলন কক্ষে সেলিম আল দীন: আপন নাট্যভূমে প্রায় নিঃসঙ্গ সেমিনারের মধ্যেদিয়ে শুরু হয় এ স্মরণোৎসব।
ঢাকা থিয়েটার ও গ্রাম থিয়েটারের যৌথ উদ্যোগে তিন দিনব্যাপী এ উৎসব চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।
আজকের সেমিনারে সভাপতিত্ব করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক আফছার আহমেদ। মূলপ্রবন্ধ উপস্থাপন করেন নাট্যকার মাসুম রেজা।
আলোচনায় অংশ নেন স্মরণোৎসব কমিটির আহবায়ক নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, গবেষক রহমান চৌধুরী, ইউসুফ হাসান অর্ক, সাধনা আহমেদ, মাসউদ ইমরান মান্নু, সোহেল হাসান গালিব, আবু সাঈদ ভুলু, আলতাফ শাহনেওয়াজ প্রমুখ।
সেমিনারে প্রাবন্ধিক বলেন, কিত্তনখোলা নাটক রচনার ভেতর দিয়ে সেলিম আল দীনের বাংলা নাটকের শেকড় সন্ধান শুরু হয়। এর মাধ্যমে তিনি আপন নাট্যভূমি রচনাও শুরু করেন। কিত্তনখোলা থেকে শুরু করে তা প্রবাহিত হয় যৈবতী কন্যার মন অবধি। শেকড় সন্ধানী এসব নাটকের মধ্যদিয়ে তিনি সংলাপের পাশাপাশি নিয়ে আসেন কথাসাহিত্যিকের বর্ণনাভিত্তিক ধারা। সেলিম বলেন, চেতন-অবচেতনের অনেক কিছুই সংলাপের মাধ্যমে প্রকাশ করা সম্ভব নয়। এই অভাববোধ থেকেই তিনি বর্ণনামূলক নাট্যরীতির আশ্রয় নেন।
উৎসবে আরো আছে সেলিম আল দীনের নাটক প্রদশর্নী, তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা ও প্রয়াণ দিবস পালন।
আগামীকাল উৎসবের দ্বিতীয় দিন ১৩ জানুয়ারি শনিবার সন্ধ্যায় ঢাকা থিয়েটার প্রযোজিত ও সেলিম আল দীন রচিত নাটক নিমজ্জন মঞ্চায়িত হবে। নাটকটি নির্দেশনা দিয়েছেন নাসিরউদ্দন ইউসুফ।
সমাপনী দিন রোববার সেলিম আল দীনের দশম প্রয়াণ দিবসে উৎসব কমিটির পক্ষ থেকে সকাল দশটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে তার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। সন্ধ্যা সাতটায় বাংলা একাডেমিতে সেলিম আল দীন রচিত নাটক ধাবমান মঞ্চস্থ হবে। ঢাকা থিয়েটার প্রযোজিত এই নাটকের নির্দেশনায় রয়েছেন শিমূল ইউসুফ।