ঢাকা, বুধবার, জানুয়ারী ১৭, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিনোদন ও শিল্পকলা : বাচ্চাদের বই পড়ায় আগ্রহী করে তুলতে হবে : সংস্কৃতি মন্ত্রী   |    জাতীয় সংবাদ : আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি কার্পোরেশন উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী * বরেণ্য সঙ্গীতশিল্পী শাম্মী আক্তার আর নেই   |    জাতীয় সংবাদ : বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষায় নতুন মাত্রা যোগ করেছে : শিক্ষামন্ত্রী * সুন্দরবন অঞ্চল নিরাপদ রাখতে আরো ৪টি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী * ঝড়-বৃষ্টির মৌসুমে স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকিতে ৫ লক্ষাধিক রোহিঙ্গা শিশু : ইউনিসেফ   |   জাতীয় সংসদ : একই পরিবারের চারজন পরিচালক রাখার বিধান করে সংসদে ব্যাংক কোম্পানী সংশোধন বিল পাস * বিচারাধীন মামলা দ্রুত নিষ্পত্তিতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে : আইনমন্ত্রী * সরকারি শূন্য পদ দ্রুত পূরণের উদ্যোগ নেয়া হয়েছে : জন প্রশাসন মন্ত্রী   |   প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী বাংলাদেশ উন্নয়ন ফোরামের উদ্বোধন করবেন আগামীকাল * একনেকে ১৪ প্রকল্প অনুমোদন : তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে * আবুল খায়েরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   |   বিজ্ঞান ও প্রযুক্তি : ঢাকা শহরের ছাদ ব্যবহার করে ১ হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ উৎপাদন সম্ভব : নসরুল হামিদ   |    অর্থনীতি : নওগাঁয় রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ৬ মাসে ৯২ কোটি ৩০ লাখ টাকার ঋণ বিতরণ    |    জাতীয় সংবাদ : এই অঞ্চলের স্বাধীনতার নেতাদের হত্যার কারণ খুুঁজে বের করতে হবে : প্রণব মুখোপাধ্যায় * ২ বছরের মধ্যে রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্পন্নে রূপরেখা চূড়ান্ত * ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলা : আরো দুই আসামীর পক্ষে যুক্তিতর্ক পেশ    |   খেলাধুলার সংবাদ : পুলিশ বর্ষসেরা খেলোয়াড় দ্বীন ইসলাম, লতা পারভীন ও আকলিমা *মাঠে খারাপ আচরণের জন্য কোহলিকে জরিমানা   |   শিক্ষা : বাংলাদেশের জন্মের পেছনে ঢাবির অবদান রয়েছে : ঢাবি উপাচার্য   |    বিভাগীয় সংবাদ : জয়পুরহাটে বোরো ধানের চারা রক্ষা করতে পলিথিনে ঢেকে রাখার পরামর্শ * নীলফামারীতে কৃষক নেমেছে বোরো আবাদের মাঠে : লক্ষ্যমাত্রা ৮৪ হাজার হেক্টর জমি   |   আবহাওয়া : আগামীকাল থেকে দক্ষিণাঞ্চলের শৈতপ্রবাহ কেটে যেতে পারে   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রানজিট বিষয়ে সিঙ্গাপুর ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর * আফগানিস্তানে আইএসের ২১ যোদ্ধা নিহত * জাপানের জলসীমায় ভেসে আসা নৌকা থেকে ৮ জনের লাশ উদ্ধার * লিবিয়ার পশ্চিম উপকূল থেকে অবৈধ ৩৬০ শরণার্থী উদ্ধার   |   

দেশে প্রথমবারের মতো শুরু হলো জাতীয় যন্ত্রসঙ্গীত উৎসব

ঢাকা, ২ জানুয়ারি, ২০১৮ (বাসস) : দেশে প্রথমবারের মতো শুরু হলো জাতীয় যন্ত্রসঙ্গীত উৎসব ২০১৮।
গতকাল সন্ধ্যায় রাজধানীর শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে অর্কেস্ট্রার বৃন্দাবাদনে এবং আতশবাজি, ফানুস ও বেলুন উড়িয়ে সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর ১০ দিনব্যাপি এ উৎসবের উদ্বোধন করেন।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে উৎসবে বিশিষ্ট গীটার বাদক এনামুল কবীর বিশেষ অতিথি ছিলেন।
একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তৃতা প্রদান করেন সঙ্গীত গবেষক ও শিক্ষক কমল খালিদ।
অনুষ্ঠানে মন্ত্রী নূর বলেন, দেশে ক্রমাগত যন্ত্রসঙ্গীতের চর্চা কমে যাচ্ছে। বিদেশী যন্ত্রসঙ্গীতের আধিপত্যের কারণেই এমনটা ঘটছে উল্লেখ করে তিনি বলেন, এর কারণ অনুসন্ধানে সরকার নানা উদ্যোগ গ্রহণ করেছে এবং ও তা সমাধানেরও চেষ্টা চালিয়ে যাচ্ছে।
মন্ত্রী বলেন, দেশীয় বাদ্যযন্ত্রের ব্যবহার বৃদ্ধিতে সরকার ইতোমধ্যে জেলাওয়ারি যন্ত্রশিল্পীদের প্রশিক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে।
শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ১০ দিনব্যাপি এ উৎসবে দেশের ৬৪টি জেলার ১২শ যন্ত্রশিল্পী অংশগ্রহণ করছে। এছাড়া প্রতিদিনই জাতীয় পর্যায়ে শিল্পীদের পরিবেশনাও থাকবে।
তিনি বলেন, দেশীয় প্রায় ৬শ বাদ্যযন্ত্রের অধিকাংশের ব্যবহারই এখন বিলুপ্তির পথে। তা পুর্নউদ্ধারে একাডেমি এ উৎসবের আয়োজন করেছে।
গতকাল উৎসবের উদ্বোধনী সন্ধ্যায় জাতীয় পর্যায়ের শিল্পী এনামুল কবীর হাওয়াইন গীটার বাজিয়ে শোনান। বাংলাদেশ মিউজিক ফাউন্ডেশনের ( বিএমএফ) অর্কেস্ট্রা দল পরিবেশন করে ছন্দময় সুরের এক মায়াবী পরিবেশনা। এছাড়া চট্টগ্রাম, রংপুর ও নারায়নগঞ্জ জেলার শিল্পীরা বাদ্যযন্ত্রে তাদের নান্দনিক পরিবেশনা তুলে ধরেন।
মঙ্গলবার উৎসবের দ্বিতীয় দিনে জাতীয় পর্যায়ের শিল্পী ফিরোজ খান- সেতার, আবরার- বেহালা ও আজিজুল ইসলাম- বাঁশি বাজাবেন। অনুষ্ঠানে আরো থাকবে সুনামগঞ্জ, যশোর, রাজবাড়ী, নাটোর বরগুনা ও মেহেরপুরের শিল্পীদের পরিবেশনা।