ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

রাষ্ট্রপতি : বাংলাদেশের সঙ্গে ভারতের চমৎকার সম্পর্ক রয়েছে : রাষ্ট্রপতি   |    বিভাগীয় সংবাদ : দিনাজপুরে নাশকতার মামলায় ৪ জেএমবি সদস্যের জামিন আবেদন নামঞ্জুর   |   জাতীয় সংসদ : বঙ্গবন্ধু সেতুতে ডুয়েলগেজ রেললাইনসহ পৃথক রেল সেতু নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে : প্রধানমন্ত্রী * আগামী বাজেটে বেসরকারি বিদ্যালয়ের এমপিও অন্তর্ভুক্তির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিবে : প্রধানমন্ত্রী *সকল জেলায় হাইটেক পার্ক স্থাপন করা হবে : প্রধানমন্ত্রী   |   জাতীয় সংসদ : সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি অত্যন্ত যত্নশীল : প্রধানমন্ত্রী * ২০০৯ সাল থেকে অদ্যাবধি রেলওয়ের বিভিন্ন পদে ১০ হাজার ৩৯১ জনকে নিয়োগ দেয়া হয়েছে : রেলপথ মন্ত্রী * কিছু রাজনীতিবিদ নির্বাচন এলে বক্রপথে ক্ষমতায় যাবার স্বপ্ন দেখে : প্রধানমন্ত্রী   |   শিক্ষা : শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে : শিক্ষামন্ত্রী   |   বিনোদন ও শিল্পকলা : প্রাচ্যনাটের অ্যাকটিং স্কুলের নতুন নাটক নৈশভোজ মঞ্চস্থ হলো   |    আন্তর্জাতিক সংবাদ : ট্রাম্পের স্বাস্থ্যগত জটিলতা নেই : চিকিৎসক   |   প্রধানমন্ত্রী : উন্নত দেশগুলোকে বাংলাদেশের পাশে দাঁড়ানোর আহবান প্রধানমন্ত্রীর   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কমবে   |   খেলাধুলার সংবাদ : মিরপুর স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচে শ্রীলংকাকে ২৯১ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে *আমাদের পেস বোলাররাই সেরা : রুবেল   |    জাতীয় সংবাদ : ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বন্ধে সরকারের কোন হাত নেই : ওবায়দুল কাদের *ঢাকা উত্তর সিটির উপ-নির্বাচন স্থগিত * নবম ওয়েজ বোর্ডে সাংবাদিকদের স্বার্থ গুরুত্ব পাবে: তারানা হালিম * আপিল শুনানির কার্যতালিকায় যুদ্ধাপরাধী আজহার-কায়সার-সুবহানের মামলা   |    আন্তর্জাতিক সংবাদ : ফিলিস্তিনের জন্য জাতিসংঘ সংস্থা থেকে বরাদ্দকৃত অর্থ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের * মিয়ানমারে রাখাইন বৌদ্ধদের ওপর পুলিশের হামলা ॥ নিহত ৭ * পেরুর সাবেক প্রেসিডেন্টের হাসপাতাল ত্যাগ * মেক্সিকোয় গণকবর থেকে ৩২টি লাশ উদ্ধার    |   

উৎসবমুখর পরিবেশে বাংলা একাডেমির বার্ষিক সভা অনুষ্ঠিত

ঢাকা, ৩০ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : বাংলা একাডেমির সাধারণ পরিষদের চল্লিশতম বার্ষিক সভা আজ একাডেমির প্রাঙ্গণে নানা কর্মসূচি পালনের মধ্যদিয়ে অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে একাডেমি প্রাঙ্গণ লেখক,সাহিত্যিক,গবেষক, বুদ্ধিজীবীসহ সমাজের বিভিন্ন অঙ্গণের ব্যাক্তিবর্গের উপস্থিতিতে উৎসবমুখর হয়ে ওঠে।
সকাল দশটায় একাডেমির নজরুল মঞ্চে শিল্পী মানজারুল ইসলাম চৌধুরীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর শিল্পীদের সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে সাধারণ সভার মূল কার্যক্রম শুরু হয়। পরে কোরআন ,গীতা,ত্রিপিটক ও বাইবেল থেকে পাঠ করা হয়।
শুরুতে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ২০১৬-২০১৭ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন। একাডেমির সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন ২০১৭-২০১৮ সালের বাজেট অবহিত পেশ করেন। পরে বার্ষিক প্রতিবেদন ও বাজেটের ওপর এগারজন সদস্য আলোচনায় অংশ নেন। পুরো অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমর সভাপতি ইমেরিটাস অধ্যাপক এম আনিুসজ্জামান।
বার্ষিক সভায় পেশকরা প্রতিবেদনের ওপর আলোচনায় বিভিন বক্তা বাংলা একাডেমিকে দেয়া সরকারী বাজেট বৃদ্ধি করার আহবান জানিয়ে বলেন, জাতীয় মননের প্রতীক এই একাডেমির কার্যক্রম বেড়েছে। প্রকাশনার সংখ্যাও বাড়ছে। বক্তারা ভাষা আন্দোলনের ওপর গ্রন্থ প্রকাশের জন্য একাডেমি কর্তৃপক্ষকে নজর দেওয়ার আহবান জানান।
সদস্যদের বিভিন্ন প্রশ্নের জবাবে মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, বাংলা একাডেমি প্রকাশিত গ্রন্থ দেশের বাইরেও ব্যাপকভাবে সমাদৃত হচ্ছে। একুশের গ্রন্থমেলা করার জন্য দুই কোটি টাকার প্রয়োজন হয়। এবারই প্রথম বারের মতো সরকারের কাছে মেলার জন্য বরাদ্দ চাওয়া হয়েছে। অর্থমন্ত্রী এ ব্যাপারে আশ্বাস দিয়েছেন। সরকারী বরাদ্দ পাওয়া গেলে গ্রন্থমেলার আয়োজন আরও ব্যাপক আকারে করা যাবে।
অধ্যাপক আনিসুজ্জামান বলেন, যুগের চাহিদা অনুসারে বাংলা একাডেমির কার্যক্রম ক্রমেই বাড়ছে। মেধা ও মননকে কাজে লাগিয়ে এই প্রতিষ্ঠান আগামী দিনগুলোতেও এর মর্যাদা ও সুনামকে অক্ষুন্ন রেখে এগিয়ে যাবে। তিনি লেখক,গবেষক,সংস্কৃতিসেবী ও সাহিত্যিকদের একাডেমির সৃষ্টিশীল কাজে সহায়তা কামনা করেন।
দ্বিতীয় অধিবেশনে বাংলা একাডেমি ঘোষিত পাঁচটি পুরস্কার প্রাপকদের প্রদান করেন একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান। সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার ২০১৭ পেয়েছেন আহমেদ রফিক, , মযহারুল ইসলাম কবিতা পুরস্কার-২০১৭ পেয়েছেন কবি রুবী রহমান,, সাদত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১৭ পেয়েছেন সাইফুদ্দিন চৌধুরী ও শহিদ আলম, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার ২০১৭ পেয়েছেন আলী আসগর এবং হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার পেয়েছেন জায়েদ ফরিদ।
এ ছাড়া সাতজনককে বাংলা একাডেমি সন্মানসূচক ফেলোশিপ ২০১৭ প্রাদন করা হয়।