ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : পাঠদানের পাশাপাশি সরকারের সাফল্যের কথাও শিক্ষার্থীদের কাছে তুলে ধরার আহবান রেলপথ মন্ত্রীর * পদ্মাসেতু এখন দৃশ্যমান বাস্তবতা : ওবায়দুল কাদের * সুযোগ তৈরি করে দিলে তরুণ প্রজন্ম সক্ষমতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবে : স্পিকার   |   রাষ্ট্রপতি : রফতানি প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে উৎপাদনের গুণগতমান নিশ্চিত করুন : রাষ্ট্রপতি   |    অর্থনীতি : প্রত্যেক জেলায় ত্রাণ গুদাম নির্মাণ করা হবে   |   বিনোদন ও শিল্পকলা : ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নামলো * আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হলো কোরীয় ছবি জার্নি ইনটু দ্যা ড্রিম    |   শিক্ষা : উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বিশ্বমানে উন্নীত করতে সরকার কাজ করছে : নাহিদ   |    বিভাগীয় সংবাদ : মেহেরপুরে ৯ রাতব্যাপী যাত্রা উৎসব শুরু * নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার * শতভাগ বিদ্যুতায়নের পথে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ৬টি উপজেলা   |    জাতীয় সংবাদ : শুদ্ধভাবে বাংলা ভাষার চর্চা করুন : ইনু * রোহিঙ্গা সংকট মোকাবেলায় আরো সহায়তা প্রয়োজন : বিশ্বব্যাংক * বিএনপির কোন নীতি আদর্শ নেই : তোফায়েল *বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাত আগামীকাল    |   খেলাধুলার সংবাদ : মহাগুরুত্বপূর্ণ ম্যাচে আগামীকাল মুখোমুখি জিম্বাবুয়ে ও শ্রীলংকা *যুব বিশ্বকাপ : কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ভারত *বিএসপিএ নির্বাচনে মামুন সভাপতি-আনন্দ সাধারণ সম্পাদক   |   আবহাওয়া : নড়াইলে ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে পানি শোধনাগার   |    আন্তর্জাতিক সংবাদ : অচলাবস্থার মুখে যুক্তরাষ্ট্র সরকার * ফিলিপাইনে গাড়ি দুর্ঘটনায় নিহত ৭ * তুরস্কে বাস দুর্ঘটনায় নিহত ১১, আহত ৪৬ *নাইজারে বোকো হারামের হামলায় ৭ সৈন্য নিহত * সিউলে মোটেলে আগুন ধরিয়ে দেয়ায় ৫ জনের মৃত্যু   |   

বইয়ের প্রতি মানুষের আগ্রহ বাড়ানোর চেষ্টা চলছে : সংস্কৃতি মন্ত্রী

ঢাকা, ২৯ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বই পাঠের প্রতি কিভাবে মানুষের আগ্রহ বাড়ানো যায়, সে লক্ষ্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, সাধারণ মানুষকে গ্রন্থাগারের প্রতি আকৃষ্ট করার লক্ষ্যে সরকার ব্রিটিশ কাউন্সিলের সাথে কাজ করছে।
আজ সকালে রাজধানীর বাংলা মোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্র ভবনের ৮ম তলায় গড়ে তোলা আধুনিক ও মানসম্পন্ন বইয়ের সুপার স্টোর ঢাকা বাতিঘর এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, বিশিষ্ট শিক্ষাবিদ সিরাজুল ইসলাম চৌধুরী ও বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।
বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের সভাপতিত্বে বাতিঘর সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন প্রতিষ্ঠানটির কর্ণধার দীপংকর দাশ।
সংস্কৃতি মন্ত্রী বলেন, উন্নত বিশ্বের আদলে লাইব্রেরিকে নিত্য প্রয়োজনীয় সকল সুযোগ-সুবিধা সম্পন্ন ওয়ান স্টপ সেন্টারে পরিণত করা হবে, যাতে লাইব্রেরির প্রতি সকল শ্রেণি-পেশার মানুষের আগ্রহ বাড়ে।
তিনি বলেন, বইমেলাকে তথাকথিত জনসমাগম কেন্দ্রে পরিণত না করে এটিকে সত্যিকার অর্থে বইপ্রেমীদের একটি মিলনমেলায় পরিণত করার প্রচেষ্টা চালানো হচ্ছে। সে লক্ষ্যে এবার আমরা ১৬ জেলায় বিশেষ বইমেলা করার উদ্যোগ গ্রহণ করেছি। যেখানে রাজধানী ঢাকা থেকে ৭০-৮০টি প্রকাশনা সংস্থা অংশগ্রহণ করবে। তাছাড়া সারাদেশের গণগ্রন্থাগারসমূহকে প্রকৃত অর্থে সচল করার প্রচেষ্টা নেয়া হয়েছে।
মন্ত্রী বলেন, বইয়ের প্রতি আবেগ ও ভালোবাসা আছে বলেই বাতিঘর এর কর্ণধার দীপংকর দাশ এ মহাকর্মযজ্ঞ সাধন করতে পেরেছেন। সবাইকে বই কেনার আহবান জানিয়ে তিনি আরো বলেন, আমরা যদি প্রত্যেকে একটি করে বই কিনি তবেই বাতিঘর তার আলো ছড়াবে।
বইয়ের সুপার স্টোর বাতিঘর ২০০৫ সালে চট্টগ্রামের চেরাগী পাহাড় মোড়ে মাত্র ১০০ বর্গফুটের ছোট পরিসরে যাত্রা শুরু। প্রকাশনা সংস্থা হিসেবে বাতিঘরের পথচলা শুরু ২০০৯ সাল থেকে। ২০১২ সালে চট্টগ্রাম প্রেসক্লাব ভবনে প্রায় ৩০০০ বর্গফুটের বিস্তৃত পরিসরে পুরোনো জাহাজের আদলে সম্প্রসারিত হয় বাতিঘর। আর ঢাকার বাতিঘরের আভ্যন্তরীণ সাজসজ্জা মুঘল স্থাপত্য লালবাগ কেল্লার আদলে তৈরি করা হয়েছে। প্রায় ৫০০০ বর্গফুটের ওপর সুপরিসর এ বাতিঘরে এক হাজারেরও বেশী দেশি-বিদেশি প্রকাশনা সংস্থার শতাধিক বিষয়ের ওপর দশ হাজারের অধিক লেখকের লক্ষাধিক বইয়ের সংগ্রহ রয়েছে।