ঢাকা, সোমবার, জানুয়ারী ২২, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : সরকারের ধারাবাহিকতা বজায় রাখতে হবে : তথ্য প্রতিমন্ত্রী তারানা * ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৩তম জন্মবার্ষিকী আজ

ঢাকা, ২৯ ডিসেম্বর ২০১৭ (বাসস): শিল্পাচার্য জয়নুল আবেদীনের ১০৩তম জন্মবার্ষিকী আজ শুক্রবার। বাংলাদেশের আধুনিক চিত্রকলার পথিকৃত এই শিল্পীর জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা,ময়মনসিংহসহ বিভিন্ন স্থানে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে।
শিল্পাচার্য জয়নুল আবেদীন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকেই তাঁর আঁকাআঁকির ওপর ব্যাপক উৎসাহ ছিলো। ১৯৩৮ সালে তিনি এসএসসি পাস করেন। এ বছরই তিনি বাড়ি থেকে পালিয়ে গিয়ে কলকাতা সরকারি আর্টস স্কুল অ্যান্ড কলেজে গিয়ে ভর্তি হন। সে সময় থেকেই তিনি চিত্রকলায় মনোনিবেশ করেন। কলকাতায় পড়াকালে ব্যাপকহারে ছবি আঁকেন নানা বিষয়ে। এই কলেজ থেকেই ১৯৩৮ সালে ড্রয়িং অ্যান্ড পেইন্টিংয়ে স্নাতক করেন। তখনই তিনি শিল্পী হিসেবে খ্যাতিলাভ করেন। এর পর ঢাকায় এসে প্রতিষ্ঠা করেন ইন্সটিটিউট অব আর্টস অ্যান্ড ক্র্যাপ্টস। পরে তিনি এই প্রতিষ্ঠানকে চারু ও কারুকলা কলেজে উন্নীত করেন। বর্তমানে এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারু ও কারুকলা ইন্সটিটিউিট। ১৯৪৮ সাল থেকে ১৯৬৬ সাল পর্যন্ত শিল্পী এই মহাবিদ্যালয়ে প্রতিষ্ঠাতা অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন।
শিল্পী জয়নুল আবেদীন চিত্রকলায় অসাধারণ অবদানের জন্য শিল্পাচার্য উপাধি লাভ করেন। তার চিত্রকর্মই প্রথম বাংলাদেশের চিত্রকর্মকে বিশ্বের বিভিন্ন দেশে পরিচিতি ঘটায়। তার উল্লেখযোগ্য চিত্রকর্মের মধ্যে রয়েছে দুর্ভিক্ষ চিত্রমালা, সংগ্রাম, সাঁওতাল রমনী, ঝড়, বিদ্রোহী, কাক, সাধারণ নারী। এ ছাড়া তাঁর আঁকা খ্যাতিমান চিত্রকর্ম ৬৫ ফুট দীর্ঘ নবান্ন । এটি তিনি ১৯৭০ সালে গ্রামবাংলার উৎসব নিয়ে আঁকেন।
দেশ স্বাধীনের পর তিনি সরকারের সহযোগিতায় ১৯৭৫ সালে নারায়ণগঞ্জের সোনারাগাঁওয়ে প্রতিষ্ঠা করেন লোকশিল্প জাদুঘর এবং একই বছর ময়মনসিংহে প্রতিষ্ঠা করেন ময়মনসিংহ জয়নুল সংগ্রহশালা। শিল্পীর চিত্রকর্ম সংগ্রহ রয়েছে শাহবাগে জাতীয় জাদুঘরে ৮০৭টি, বেঙ্গল ফাউন্ডেশনে ৫০০ চিত্রকর্ম, শিল্পীর পরিবারের কাছে শতাধিক চিত্রকর্ম সংগ্রহ রয়েছে। এ ছাড়া পাকিস্তানের বিভিন্ন স্থানে শিল্পীর অসংখ্য চিত্রকর্ম সংগ্রহ রয়েছে।
শিল্পাচার্য জয়নুল আবেদীন ১৯৭৬ সালের ২৮ মে ইন্তেকাল করেন।