ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

আন্তর্জাতিক সংবাদ : নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী   |   

উদীচীর সাংস্কৃতিক সম্মেলন শুরু হচ্ছে কাল

ঢাকা, ২৭ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : দেশের প্রাচীনতম সাংস্কৃতি সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর আয়োজনে আগামীকাল ২৮ ডিসেম্বর ঢাকায় তিন দিনব্যাপী জাতীয় সাংস্কৃতিক সম্মেলন শুরু হবে।
এই সাংস্কৃতিক আসরের মূল শ্লোগান হচ্ছে দ্রোহে বিদ্র্রোহে বিপ্লবে গড়ি বিশ্ব সপ্তসুরে।
রাজধানীর কেন্দ্রীয় শহিদ মিনারে আগামীকাল বৃহস্পতিবার বিকেল তিনটায় সম্মেলন উদ্বোধন করবেন প্রবীণ কৃষকনেতা, সত্যেন সেনের সহচর ও লোকশিল্পী আবদুল হাশিম। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি থাকবেন অভিনেতা সৈয়দ হাসান ইমাম। সভাপতিত্ব করবেন উদীচীর সহসভাপতি অধ্যাপক বদিউর রহমান। ২৯ ডিসেম্বর কামাল লোহানী এবং ৩০ ডিসেম্বর গোলাম মোহাম্মদ ইদু অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
প্রতিদিন বিকেল তিনটা থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে উদীচীর বিভিন্ন জেলা ও উপজেলা শাখার শিল্পীরা সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবে। সম্মেলনের কর্মসূচিতে রয়েছে, গান, আবৃত্তি, নাটক, সেমিনার, নৃত্য, র‌্যালি।
উদীচীর উদীচীর কেন্দ্রীয় সংসদের সংগীত বিষয়ক সম্পাদক ও সম্মেলন কমিটির আহবায়ক সুরাইয়া পারভিন আজ বাসসকে জানান, সম্মেলনের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সারাদেশের শিল্পীরা ঢাকায় আসতে শুরু করেছে। কাল দুপুরের আগেই সব জেলার শিল্পী ও সংগঠকরা সম্মেলনে এনে পৌছবেন।
তিনি জানান, এবারের সম্মেলনের বিশেষ পরিবেশনার মধ্যে রয়েছে চাঁপাইনবাবগঞ্জের গম্ভীরা, সিলেটের ধামাইর, মাগুড়ার গ্রামীণ বিয়ে সংগীত, দিনাজপুরের নৃত্য, বান্দরবান সংসদ পরিবেশন করবে মারমাদের সংস্কৃতির গীতিনাট্য। সম্মেলনে উদীচীর ৩৫টি শাখার শিল্পীরা পরিবেশনায় অংশ নেবে।