ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

মসলিনের ঐহিত্য উদ্ধারের কাজ চলছে : আলোচনায় বক্তারা

ঢাকা, ২৬ ডিসেম্বর ২০১৭ (বাসস) : মসলিন শিল্প আমাদের চারশত বছরের পুরনো ঐহিত্য এবং গৌরবের। এই শিল্পের গৌরব ফিরিয়ে আনতে তুলাগাছ চাষ করে পুনরায় সুতা উৎপাদনের চেষ্টা চলছে। সকলে একত্রে কাজ করলে দুই বছরের মধ্যে এই ঐতিহাসিক পণ্য পুনরুজ্জীবিত করা সম্ভব।
আজ সকালে বাংলাদেশ জাতীয় জাদুঘরের উদ্যোগে আয়োজিত মসলিন পুনরুজ্জীবন : সমস্যা ও সম্ভাবনা শীর্ষক এক সেমিনারে বক্তারা এই অভিমত ব্যক্ত করেন।
সেমিনারে মূল প্রবন্ধে দৃক পিকচার লাইব্রেরী (বেঙ্গল মসলিন) লিমিটেডের নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম বলেন, যদিও অন্যান্য কিছু অঞ্চলে মসলিন উৎপাদিত হতো, কিন্তু বাংলার মসলিনের চাহিদা ছিল বিশ্বব্যাপী। দৃক মসলিনের কাজে নিয়োজিত রয়েছে। এই শিল্পের তুলা গাছের চাষ হয় না প্রায় ১৮০ বছর হলো। পুনরায় এই তুলা গাছ চাষের চেষ্টা করা হচ্ছে এবং এর ফলাফল হচ্ছে ৪০০ কাউন্টের শাড়ি উৎপাদন ।
জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান মুশতাক হাসান মুহ: ইশতিয়াক। আলোচনায় অংশ নেন লোকশিল্প গবেষক শ্রী চন্দ্র শেখর সাহা, হস্তশিল্প গবেষক রুবী গজনবী, তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক ড. মো. ফরিদউদ্দিন, বাংলাদেশ তাঁত বোর্ডের সদস্য মো. মিজানুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী। সভাপতিত্ব করেন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক ড. লুৎফর রহমান।
শ্রী চন্দ্র শেখর সাহা বলেন, মসলিন হারিয়ে গিয়েছিল এবং পুনরায় এই শিল্পকে সরকারীভাবেই উদ্ধারের চেষ্টা চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই শিল্পকে পুনরায় সচল করার নির্দেশ দিয়েছেন।
ড. ফরিদউদ্দিন বলেন, মসলিনের ঐহিত্য বাংলার গর্বের বিষয়। হারিয়ে গেলেও মসলিন উৎপাদন এবং বাজারজাত করতে সরকার একটি প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পটির কাজ চলছে। তুলা গাছ চাষের সম্ভাবনাও দেখা দিয়েছে।
মুশতাক হাসান ইফতিখার বলেন, জামদানির মতো মসলিনও এ দেশের পণ্য যথাসম্ভব দ্রুত পুনরুজ্জীবন করতে শিল্প মন্ত্রণালয় সহায়তা করছে। আমাদের তুলা গাছ চাষে নজর দিতে হবে। বাজার দখলের চেষ্টা করতে হবে।
ড. লুৎফর রহমান বলেন, ৪০০ বছরের পুরনো এই শিল্পকে সচল করতে গবেষনা চলছে। এই কাজ দ্রুত শেষ করে আমাদের মসলিনের হারানো গৌরব পুনরুজ্জীবন ঘটাতে হবে।