ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

বিভাগীয় সংবাদ : মুকসুদপুরে একই যন্ত্রের সাহায্যে এক সাথে ধানের চারা রোপণ ও দানাদার ইউরিয়া সার প্রয়োগ * মাগুরায় উচ্চ ফলনশীল সরিষার চাষ বেড়েছে * ভোলায় স্বাধীনতা জাদুঘর উদ্বোধনের অপেক্ষায় রয়েছে   |   রাষ্ট্রপতি : বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত * এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন   |    আন্তর্জাতিক সংবাদ : চিলিতে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প * কাবুলে হোটেলে হামলায় নিহত ৫ : আফগান গোয়েন্দা সংস্থা *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *   |   খেলাধুলার সংবাদ : নেইমারকে নিয়ে জিদানের আশাবাদ * হ্যাজার্ডের দুই গোলে চেলসির জয় * আইপিএল নিলামে অংশ নিবেন ৫৭৮ জন খেলোয়াড়   |   

রবীন্দ্রনাথের গান-কবিতা মানুষকে উজ্জীবিত করে : ড. গোলাম মুরশিদ

ঢাকা, ২৪ ডিসেম্বর, ২১০৭ (বাসস) : গবেষক ও সাহিত্যিক ড. গোলাম মুরশিদ বলেন, রবীন্দ্রনাথ এমন একজন কবি- যার সঙ্গে কাউকে তুলনা করা যায় না এবং কখনো তা করা যাবে না।
তিসি বলেন,তার গান শুধু গান নয় এবং তার কবিতা শুধু কবিতা নয়, তার গান কবিতা মানুষকে উজ্জীবিত করে। তিনি যখন গান লিখতে শুরু করেন তখন তিনি বলতেন, জানিনা আমার গান বা কবিতা মানুষ মনে রাখবে কি না। তবে আমার ছোট গল্প মনে রাখবে।
মুরশিদ বলেন, রবীন্দ্রনাথ যখন কবিতা, ছোটগল্প, উপন্যাস লেখা শুরু করেন তখন তিনি প্রায় দুবছরের বেশি সময় বিলেতে থাকেন এবং তিনি সে সময় স্কটিশ,আইরিশ ও অন্যান্য ফোক সংগীত শোনেন,যা ছিল কথা প্রধান গান এবং তারপর তিনি দেশে ফিরে আসেন,তখন তিনি কথা প্রধান গান লেখা শুরু করেন।
ড. গোলাম মুরশিদ জাতীয় জাদুঘর ও রক্ত করবীর যৌথ উদ্যোগে আয়োজিত রবীন্দ্রনাথের গান,নাটক,কবিতা ও গল্প নিয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।
জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে শুক্রবার রাতে অনুষ্ঠিত এই সভায় স্বাগত ভাষণ দেন জাতীয় জাদুঘরের কীপার কবি শিহাব শাহরিয়ার। অনুষ্ঠানের গ্রন্থনা করেছেন কবি ও প্রাবন্ধিক আবুল মোমেন। সংগীত পরিচালনা করেন শিল্পী শীলা মোমেন। আবৃত্তিতে অংশ নেন রাশেদ হাসান ও জিনাত ইসলাম।
কবিগুরুর গানের সাথে নৃত্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। নৃত্য এবং কবির লেখা বিভিন্ন ধরনের গান পরিবেশন করা হয়। ছিলো কবির চিঠি থেকে পাঠ। নাটক থেকে পাঠ। আবৃত্তির সাথে ছিল নৃত্য। রবীন্দ্র সংগীত পরিবেশন করেন সত্যজিৎ ঘোষ, শীলা মোমেন, পুরবী বড়ুয়া, লাকি দত্ত, জয়িতা চক্রবর্তী, সোমা রায়, শুভ্রতা দাশ, মৃত্তিকা সহিত্য, শমী সুহ্নদ, সৃষ্টি ও কাজী মাহতাব করিম।