ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

শিক্ষা : ঢাবি সিনেটে ২৫জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশ   |   জাতীয় সংসদ : কৃষি কাজে ভূ-গর্ভস্থ পানি ব্যবস্থাপনা বিল-২০১৮ সংসদে পাস * সরকার ১৭৮টি নদী খনন করার পরিকল্পনা গ্রহণ করেছে : শাজাহান খান * প্রত্যেক বিভাগীয় শহরে বিশেষায়িত হৃদরোগ হাসপাতাল স্থাপন করা হবে : স্বাস্থ্যমন্ত্রী   |    জাতীয় সংবাদ : ঢাকা ইউএইকে আরো বাংলাদেশী শ্রমিক নিয়োগের আহ্বান জানাবে * বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে এডিবি বৃহৎ অংশীদার : খন্দকার মোশাররফ * আগামীকাল সরস্বতী পূজা   |    অর্থনীতি : দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ৫৪ কোম্পানির শেয়ার * রাশিয়ায় তৈরি পোশাক রপ্তানিতে ডিউটি ও কোটা ফ্রি সুবিধা চাইলেন বাণিজ্যমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : জ্ঞানার্জনে ব্রতী হয়ে দেশ গঠনে আত্মনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর * এস এম আতিউর রহমানের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক * ভূমির মালিকানা পার্বত্য চট্টগ্রামবাসীরই থাকবে : প্রধানমন্ত্রী    |    বিভাগীয় সংবাদ : সরস্বতী পূজা উপলক্ষে জেলার বিভিন্ন স্থানে বসেছে প্রতিমার হাট * মাগুরায় অস্বচ্ছল ও অসুস্থ ব্যক্তির মাঝে অনুদানের চেক বিতরণ * রংপুরকে আধুনিক সিটি কর্পোরেশন হিসেবে গড়ে তুলতে চাই : নবনির্বাচিত মেয়র   |   রাষ্ট্রপতি : শিক্ষাবিদ নুরুল হকের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক * সম্প্রীতির ঐতিহ্যকে সুদৃঢ় করতে নিজ-নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে : রাষ্ট্রপতি * বঙ্গভবন থেকে রাষ্ট্রপতির আখেরি মোনাজাতে অংশগ্রহণ    |    জাতীয় সংবাদ : নির্বাচন নিয়ে বিএনপি কী রূপরেখা দেয় সেটার অপেক্ষায় আছি : ওবায়দুল কাদের * সহায়ক সরকারের প্রস্তাব বিএনপির চক্রান্তের রাজনীতির অংশ : তথ্যমন্ত্রী * আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : আফগানিস্তানে অতর্কিত হামলায় সরকারপন্থী ১৮ মিলিশিয়া নিহত *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের এক বছর ॥ হাজারো নারীর বিক্ষোভ   |   খেলাধুলার সংবাদ : জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা * জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারালো শ্রীলংকা *আইপিএলে এলিট তালিকায় সাকিব *অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে রাফায়েল নাদাল   |   

ঐতিহ্যবাহী বয়নশিল্পের প্রদর্শনী শুরু জাতীয় জাদুঘরে

ঢাকা, ২০ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : উল, কটন আর পাটের বাহারি রংয়ের সুতার বয়নের মাধ্যমে সৃষ্টি নানন্দিক শিল্পকর্মের প্রদর্শনী শুরু হয়েছে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনে। মঙ্গলবার বিকেলে শিল্পী তাজুল ইসলামের ৯ দিনব্যাপি এ প্রদর্শনী ও কর্মশালার উদ্বোধন করেন বিশিষ্ট শিল্প সমালোচক ও লেখক অধ্যাপক নজরুল ইসলাম। প্রদর্শনীতে শিল্পীর দৃষ্টিনন্দন শতাধিক শিল্পকর্ম রয়েছে।
প্রায় ৫শ বছরের পুরনো এ বয়ন শিল্প মূলত রংপুরের ঐতিহ্য। এক সময় শতরঞ্জীতেই সীমিত ছিল এ শিল্পের কারুকাজ। সুধী মহলে এর কদর বাড়ায় এখন শতরঞ্জীর বাইরেও বিশাল আকারের ক্যানভাসে উঠে এসেছে এ শিল্পকর্ম।
জাদুঘরের এ প্রদর্শনীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি বিশাল ক্যানভাসের উপর সুনিপুণ দক্ষতায় তুলে এনেছেন শিল্পী তাজুল ইসলাম। এর বিনিময় মূল্য তিনি ধরেছেন ২০ লাখ টাকা।
এছাড়া এ প্রদর্শনীতে আরো আছে হাতি, ফুল, বীরের ঘোড়া, স্বর্গের রাণী, মা ও শিশু, স্যামা, জননী, এক নদী রক্ত পেরিয়ে, উৎসবসহ নানা শিরোনামের শিল্পকর্ম। এসবের বিনিময় মূল্য সর্বনি ১০ হাজার থেকে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত।
জাতীয় জাদুঘর এবং ট্যাপেস্ট্রি এ্যান্ড পেইন্টিং স্টুডিওর যৌথ আয়োজনে অনুষ্ঠিত এ প্রদর্শনীতে সম্মানিত অতিথি ছিলেন জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি ও খ্যাতিমান শিল্পী হাশেম খান এবং শিল্পী সালাউদ্দিন আহমেদ। জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফের সভাপতিত্বে স্বাগত বক্তৃতা প্রদান করেন কীপার ড. শিহাব শাহরিয়ার।
নজরুল ইসলাম বলেন, বয়ন শিল্পে আমাদের দেশের বিখ্যাত শিল্পী রশীদ চৌধুরীর যোগ্য শিষ্য হলেন তাজুল ইসলাম। অকালে রশীদ চৌধুরী চলে যাওয়ায় এ শিল্পের অপূরণীয় ক্ষতি হয়েছে। জীবদ্দশায় রশীদ চৌধুরী আমাদের লোকজ সংস্কৃতির নানা উপসর্গ এ বয়নশিল্পের মাধ্যমে তুলে এনেছিলেন। যেমন- বিভিন্ন বাদ্যযন্ত্র, ধর্মীয় প্রতীক, পাখি, ফুল, গ্রাম বাংলায় ব্যবহৃত নানা তৈজসপত্র ইত্যাদি। জাতীয় সংসদের দেয়ালেও এ শিল্পীর বিশাল এক ট্যাপেস্ট্রি শোভা পাচ্ছে।
শিল্পী হাশেম খান বলেন, রশীদ চৌধুরীর যোগ্য শিষ্য তাজুল ইসলাম তাঁর (রশীদ) তেল রংয়ে আঁকা ১০টি চিত্রকর্মকে সুনিপুণ দক্ষতায় ট্যাপেস্ট্রিতে (বয়ন শিল্প) প্রতিস্থাপন করেছেন। একটি শিল্পকর্ম এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে হুবহু প্রতিস্থাপন করা খুবই দূরহ কাজ, যা শিল্পী তাজুল বেশ দক্ষতার সাথেই সম্পন্ন করতে পেরেছেন। এ জন্য তাকে ধন্যবাদ।
বয়নশিল্পের এ প্রদর্শনী ও কর্মশালা চলবে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ থেকে সন্ধ্যা ৭টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত খোলা।