ঢাকা, শনিবার, এপ্রিল ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : রাখাইন প্রদেশে সহিংসতা বন্ধ করতে কমনওয়েলথের আহ্বান   |   রাষ্ট্রপতি : কিশোরগঞ্জের ব্যবসায়ী আবদুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক   |    আন্তর্জাতিক সংবাদ : কিউবায় কাস্ত্রো পরিবারের বাইরে নেতৃত্ব : দিয়াজ-কানেলের কাছে ক্ষমতা হস্তান্তর   |   বিনোদন ও শিল্পকলা : সাতছড়ি জাতীয় উদ্যানে পর্যটকদের নতুন আকর্ষণ এ্যাডভেঞ্চার ট্রি   |    জাতীয় সংবাদ : উন্নয়নে নারীর ভূমিকা অব্যাহত রাখতে সাম্প্রদায়িক অপশক্তি রুখতে হবে : ইনু * আইডব্লিউএম ও সিসিকের মধ্যে চুক্তি স্বাক্ষর * নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনাকে আবারো ক্ষমতায় আনতে হবে : শিল্পমন্ত্রী * কুড়িগ্রামের সোনারহাট স্থলবন্দর চালু হবে : নৌ পরিবহন মন্ত্রী   |   খেলাধুলার সংবাদ : আমি এখনো বুড়ো হয়ে যাইনি : গেইল * গেইলের সেঞ্চুরিতে সাকিবের হায়দারাবাদকে প্রথম হারের স্বাদ দিলো পাঞ্জাব * টাইম-এর একশ প্রভাবশালীর তালিকায় কোহলি   |    বিভাগীয় সংবাদ : গাজীপুরে মিরের বাজারে বাস-ট্রাক মুখোমুখি সংঘর্ষে নিহত এক : আহত ৩ * বরগুনায় ধারাবাহিক ভাবে সূর্যমুখীর চাষ চলছে * জনস্বাস্থ্য রক্ষায় নিরাপদ পোল্ট্রি ফার্ম ব্যবস্থার ওপর গুরুত্বারোপ   |   প্রধানমন্ত্রী : কমনওয়েলথ উচ্চ পর্যায়ের গ্রুপে আরো প্রতিনিধি অন্তর্ভুক্ত করার পরামর্শ প্রধানমন্ত্রীর * টাইম ম্যাগাজিনে বিশ্বের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা * রাণী এলিজাবেথের সঙ্গে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বিনিময়   |    আন্তর্জাতিক সংবাদ : যুক্তরাষ্ট্রের আলাবামায় ৮৩ বছর বয়সী ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর * বিমান রানওয়ে থেকে ছিটকে পড়ায় কাঠমান্ডু বিমানবন্দর বন্ধ ঘোষণা * দেশে অস্থিরতার কারণে ব্রিটেন সফর সংক্ষিপ্ত করলেন দ.আফ্রিকার নেতা   |   

ঐতিহ্যবাহী বয়নশিল্পের প্রদর্শনী শুরু জাতীয় জাদুঘরে

ঢাকা, ২০ ডিসেম্বর, ২০১৭ (বাসস) : উল, কটন আর পাটের বাহারি রংয়ের সুতার বয়নের মাধ্যমে সৃষ্টি নানন্দিক শিল্পকর্মের প্রদর্শনী শুরু হয়েছে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী মিলনায়তনে। মঙ্গলবার বিকেলে শিল্পী তাজুল ইসলামের ৯ দিনব্যাপি এ প্রদর্শনী ও কর্মশালার উদ্বোধন করেন বিশিষ্ট শিল্প সমালোচক ও লেখক অধ্যাপক নজরুল ইসলাম। প্রদর্শনীতে শিল্পীর দৃষ্টিনন্দন শতাধিক শিল্পকর্ম রয়েছে।
প্রায় ৫শ বছরের পুরনো এ বয়ন শিল্প মূলত রংপুরের ঐতিহ্য। এক সময় শতরঞ্জীতেই সীমিত ছিল এ শিল্পের কারুকাজ। সুধী মহলে এর কদর বাড়ায় এখন শতরঞ্জীর বাইরেও বিশাল আকারের ক্যানভাসে উঠে এসেছে এ শিল্পকর্ম।
জাদুঘরের এ প্রদর্শনীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি বিশাল ক্যানভাসের উপর সুনিপুণ দক্ষতায় তুলে এনেছেন শিল্পী তাজুল ইসলাম। এর বিনিময় মূল্য তিনি ধরেছেন ২০ লাখ টাকা।
এছাড়া এ প্রদর্শনীতে আরো আছে হাতি, ফুল, বীরের ঘোড়া, স্বর্গের রাণী, মা ও শিশু, স্যামা, জননী, এক নদী রক্ত পেরিয়ে, উৎসবসহ নানা শিরোনামের শিল্পকর্ম। এসবের বিনিময় মূল্য সর্বনি ১০ হাজার থেকে সর্বোচ্চ ১৫ লাখ টাকা পর্যন্ত।
জাতীয় জাদুঘর এবং ট্যাপেস্ট্রি এ্যান্ড পেইন্টিং স্টুডিওর যৌথ আয়োজনে অনুষ্ঠিত এ প্রদর্শনীতে সম্মানিত অতিথি ছিলেন জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সভাপতি ও খ্যাতিমান শিল্পী হাশেম খান এবং শিল্পী সালাউদ্দিন আহমেদ। জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফের সভাপতিত্বে স্বাগত বক্তৃতা প্রদান করেন কীপার ড. শিহাব শাহরিয়ার।
নজরুল ইসলাম বলেন, বয়ন শিল্পে আমাদের দেশের বিখ্যাত শিল্পী রশীদ চৌধুরীর যোগ্য শিষ্য হলেন তাজুল ইসলাম। অকালে রশীদ চৌধুরী চলে যাওয়ায় এ শিল্পের অপূরণীয় ক্ষতি হয়েছে। জীবদ্দশায় রশীদ চৌধুরী আমাদের লোকজ সংস্কৃতির নানা উপসর্গ এ বয়নশিল্পের মাধ্যমে তুলে এনেছিলেন। যেমন- বিভিন্ন বাদ্যযন্ত্র, ধর্মীয় প্রতীক, পাখি, ফুল, গ্রাম বাংলায় ব্যবহৃত নানা তৈজসপত্র ইত্যাদি। জাতীয় সংসদের দেয়ালেও এ শিল্পীর বিশাল এক ট্যাপেস্ট্রি শোভা পাচ্ছে।
শিল্পী হাশেম খান বলেন, রশীদ চৌধুরীর যোগ্য শিষ্য তাজুল ইসলাম তাঁর (রশীদ) তেল রংয়ে আঁকা ১০টি চিত্রকর্মকে সুনিপুণ দক্ষতায় ট্যাপেস্ট্রিতে (বয়ন শিল্প) প্রতিস্থাপন করেছেন। একটি শিল্পকর্ম এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে হুবহু প্রতিস্থাপন করা খুবই দূরহ কাজ, যা শিল্পী তাজুল বেশ দক্ষতার সাথেই সম্পন্ন করতে পেরেছেন। এ জন্য তাকে ধন্যবাদ।
বয়নশিল্পের এ প্রদর্শনী ও কর্মশালা চলবে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ থেকে সন্ধ্যা ৭টা এবং শুক্রবার বিকাল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত খোলা।