ঢাকা, রবিবার, জানুয়ারী ২১, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : আখেরি মোনাজাতের মধ্য দিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত   |    আন্তর্জাতিক সংবাদ : চিলিতে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প * কাবুলে হোটেলে হামলায় নিহত ৫ : আফগান গোয়েন্দা সংস্থা *যুক্তরাষ্ট্রের ফেডারেল সরকারের অর্থায়নে সোমবার ভোট *   |   খেলাধুলার সংবাদ : নেইমারকে নিয়ে জিদানের আশাবাদ * হ্যাজার্ডের দুই গোলে চেলসির জয় * আইপিএল নিলামে অংশ নিবেন ৫৭৮ জন খেলোয়াড়   |   

বীরশ্রেষ্ঠ স্মরণে প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ, এ মাসেই ইউটিউবে মুক্তি

ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরকে নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র ক্যাপ্টেন জাহাঙ্গীর স্মরণে নির্মাণ করলেন তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশ।
সম্প্রতি প্রায় ২৫ মিনিট দৈর্ঘ্যর এ প্রামাণ্য চলচ্চিত্রটির চিত্রগ্রহণ সম্পন্ন করা হয়েছে। এ্যাডভান্স মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মাণাধীন এ প্রামাণ্য চলচ্চিত্রটি গ্রন্থণা করেছেন মাহবুব হক।
নির্মাতা প্রাচ্য পলাশ জানান, পোস্ট প্রোডাকশনের কাজ শেষে চলতি ডিসেম্বরই ইউটিউব ভিত্তিক স্মার্ট চ্যানেল প্রাকৃত টিভিতে প্রামাণ্যচিত্রটি মুক্তি দেওয়া হবে।
তিনি বলেন, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরকে ঘিরে যেসব স্থাপনা বা প্রতিষ্ঠান নির্মিত হয়েছে, সেগুলো শুধু রাষ্ট্রীয় বা সামাজিক দায় মোচনের জন্য নয়- এসবের পেছনে অগণিত দেশপ্রেমিক জনতার প্রবল আকুতি ও ভালোবাসা মিলিত রয়েছে। মূলত দেশপ্রেমিক জনতার সে ভালোবাসাকে সম্মান জানাতেই প্রামাণ্য চলচ্চিত্র ক্যাপ্টেন জাহাঙ্গীর স্মরণে নির্মাণ করা হয়েছে বলেও তিনি জানান।
মাহবুব হক জানান, বাংলার অদম্য সাহসী সূর্যসন্তান ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর ১৯৭১ সালে পশ্চিম পাকিস্তান থেকে পালিয়ে এসে সাত নম্বর সেক্টরের সাব সেক্টর কমা-ার হিসাবে যুদ্ধে অংশগ্রহণ করেন। চাঁপাইনবাবগঞ্জ দখলের অপারেশনে নেতৃত্বদানকালে ১৪ ডিসেম্বর ভোরে শত্রুপক্ষের গুলিতে বিদ্ধ হয়ে তিনি শহীদ হন। তাঁর এ বীরোচিত আত্মদানকে সম্মান প্রদর্শন ও উর্ধ্বে তুলে ধরতেই পুরস্কার-সম্মাননা প্রদান ও বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে।
তিনি বলেন, মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য সর্বোচ্চ সামরিক পদক বীরশ্রেষ্ঠ তাঁকে প্রদান করা হয়েছে। ঢাকা সেনানিবাসের প্রধান ফটকটি বীরশ্রেষ্ঠ শহীদ জাহাঙ্গীর গেট নামকরণ করা হয়েছে। ২০০৮ সালের ২১ মে পরিবার ও স্থানীয় জনতার মতামতের ভিত্তিতে আগরপুর ইউনিয়ন পরিষদের নাম মহিউদ্দিন জাহাঙ্গীরনগর ইউনিয়ন করা হয়েছে। বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার রহিমগঞ্জ গ্রামে নির্মিত হয়েছে বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর, বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর হাইস্কুল, দোয়ারিকা ও শিকারপুরে দুটি ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ সেতু, গঠিত হয়েছে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর ফাউ-েশন। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ সেতু, স্বরূপনগরে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর কলেজ, রেহাইচরে বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর স্মৃতিস্তম্ভ, ঐতিহাসিক ছোট সোনামসজিদ প্রাঙ্গণে সমাধী ও সোনামসজিদ বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর অনক ডিগ্রী কলেজ, গোলাপের হাটে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর কলেজ, রাজশাহীতে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সরণী, চাঁপাইনবাবগঞ্জ পৌরপার্কে শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর মুক্তমঞ্চ নির্মিত হয়েছে।
এ বীরশ্রেষ্ঠর স্মরণে দেশব্যাপি সে সকল স্থাপনা ও প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে তার অনেকগুলোই এ প্রামাণ্যচিত্রে তুলে আনা হয়েছে বলে নির্মাতা জানান।