ঢাকা, বৃহস্পতিবার, এপ্রিল ১৯, ২০১৮

সংবাদ শিরোনাম 

প্রধানমন্ত্রী : বাণিজ্য ব্যবস্থাকে অধিকতর টেকসই করতে কমনওয়েলথের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান * নীল অর্থনীতির সুফল পেতে প্রযুক্তি ও গবেষণা বিনিময়ের আহ্বান প্রধানমন্ত্রীর * প্রত্যাশা পূরণে চাই কমনওয়েলথ সংস্কার : প্রধানমন্ত্রী   |   প্রধানমন্ত্রী : রোহিঙ্গা সংকট মোকাবেলায় শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করলেন জাস্টিন ট্রুডো * ব্রিটেনের রাণী এলিজাবেথের ২৫তম সিএইচওজিএম উদ্বোধন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর যোগদান * লন্ডনে প্রধানমন্ত্রীর ১৩ গুরুত্বপূর্ণ ফাইলে স্বাক্ষর   |    জাতীয় সংবাদ : দেশের প্রয়োজন সৎ ব্যবসায়ী উদ্যোক্তা : তথ্যমন্ত্রী * প্রবাসীদের ভোটার করার ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব প্রধান সমস্যা : সিইসি * মৌলভীবাজারে আগর শিল্পপার্ক স্থাপন করা হবে : আমু   |   রাষ্ট্রপতি : পাঁচটি বিলে রাষ্ট্রপতির সম্মতি   |    অর্থনীতি : অর্থবছরের প্রথম ৮ মাসে যুক্তরাষ্ট্রে রফতানিতে ১.৬২ শতাংশ প্রবৃদ্ধি * সিএনজি-থ্রী হুইলার্স করের আওতায় আসছে   |    জাতীয় সংবাদ : উৎসব কেন্দ্রিক পর্যটন গড়ে তোলা এখন সময়ের দাবি : বিমান ও পর্যটনমন্ত্রী * এক মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা শুরু : মোজাম্মেল হক * ২০২০ সালের মধ্যে দেশের বনাঞ্চল ২০ শতাংশে উন্নীত করা হবে   |    আন্তর্জাতিক সংবাদ : আর্মেনিয়ায় সরকার বিরোধী বিক্ষোভকারী আটক   |    আন্তর্জাতিক সংবাদ : রাসায়নিক অস্ত্র বিশেষজ্ঞদের নিরাপত্তা বিষয়ে সিরিয়া ও রাশিয়ার সাথে জাতিসংঘের আলোচনা * ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ২ জনের মৃত্যু, আহত ২১ *উ.কোরিয়ায় আটক জাপানী নাগরিকদের দেশে ফিরিয়ে আনতে সহযোগিতার অঙ্গীকার ট্রাম্পের   |   খেলাধুলার সংবাদ : শনিবার শুরু হচ্ছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল *আইপিএল : রানার অলরাউন্ড নৈপুণ্যে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো কলকাতা    |    বিভাগীয় সংবাদ : বানিয়াচংয়ে বাস খাদে, আহত ১০ * জয়পুরহাটে শিশু খাদ্য আইন ও বিধিমালা বিষয়ক অবহিতকরণ সভা *ভোলায় ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা * নকলায় কৃষি ইকোপার্ক গড়ে উঠেছে   |   

বীরশ্রেষ্ঠ স্মরণে প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণ, এ মাসেই ইউটিউবে মুক্তি

ঢাকা, ১৯ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরকে নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র ক্যাপ্টেন জাহাঙ্গীর স্মরণে নির্মাণ করলেন তরুণ চলচ্চিত্র নির্মাতা প্রাচ্য পলাশ।
সম্প্রতি প্রায় ২৫ মিনিট দৈর্ঘ্যর এ প্রামাণ্য চলচ্চিত্রটির চিত্রগ্রহণ সম্পন্ন করা হয়েছে। এ্যাডভান্স মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মাণাধীন এ প্রামাণ্য চলচ্চিত্রটি গ্রন্থণা করেছেন মাহবুব হক।
নির্মাতা প্রাচ্য পলাশ জানান, পোস্ট প্রোডাকশনের কাজ শেষে চলতি ডিসেম্বরই ইউটিউব ভিত্তিক স্মার্ট চ্যানেল প্রাকৃত টিভিতে প্রামাণ্যচিত্রটি মুক্তি দেওয়া হবে।
তিনি বলেন, বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরকে ঘিরে যেসব স্থাপনা বা প্রতিষ্ঠান নির্মিত হয়েছে, সেগুলো শুধু রাষ্ট্রীয় বা সামাজিক দায় মোচনের জন্য নয়- এসবের পেছনে অগণিত দেশপ্রেমিক জনতার প্রবল আকুতি ও ভালোবাসা মিলিত রয়েছে। মূলত দেশপ্রেমিক জনতার সে ভালোবাসাকে সম্মান জানাতেই প্রামাণ্য চলচ্চিত্র ক্যাপ্টেন জাহাঙ্গীর স্মরণে নির্মাণ করা হয়েছে বলেও তিনি জানান।
মাহবুব হক জানান, বাংলার অদম্য সাহসী সূর্যসন্তান ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর ১৯৭১ সালে পশ্চিম পাকিস্তান থেকে পালিয়ে এসে সাত নম্বর সেক্টরের সাব সেক্টর কমা-ার হিসাবে যুদ্ধে অংশগ্রহণ করেন। চাঁপাইনবাবগঞ্জ দখলের অপারেশনে নেতৃত্বদানকালে ১৪ ডিসেম্বর ভোরে শত্রুপক্ষের গুলিতে বিদ্ধ হয়ে তিনি শহীদ হন। তাঁর এ বীরোচিত আত্মদানকে সম্মান প্রদর্শন ও উর্ধ্বে তুলে ধরতেই পুরস্কার-সম্মাননা প্রদান ও বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছে।
তিনি বলেন, মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য সর্বোচ্চ সামরিক পদক বীরশ্রেষ্ঠ তাঁকে প্রদান করা হয়েছে। ঢাকা সেনানিবাসের প্রধান ফটকটি বীরশ্রেষ্ঠ শহীদ জাহাঙ্গীর গেট নামকরণ করা হয়েছে। ২০০৮ সালের ২১ মে পরিবার ও স্থানীয় জনতার মতামতের ভিত্তিতে আগরপুর ইউনিয়ন পরিষদের নাম মহিউদ্দিন জাহাঙ্গীরনগর ইউনিয়ন করা হয়েছে। বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার রহিমগঞ্জ গ্রামে নির্মিত হয়েছে বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর, বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর হাইস্কুল, দোয়ারিকা ও শিকারপুরে দুটি ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ সেতু, গঠিত হয়েছে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর ফাউ-েশন। এছাড়া চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা নদীতে শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর বীরশ্রেষ্ঠ সেতু, স্বরূপনগরে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর কলেজ, রেহাইচরে বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর স্মৃতিস্তম্ভ, ঐতিহাসিক ছোট সোনামসজিদ প্রাঙ্গণে সমাধী ও সোনামসজিদ বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর অনক ডিগ্রী কলেজ, গোলাপের হাটে বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর কলেজ, রাজশাহীতে বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সরণী, চাঁপাইনবাবগঞ্জ পৌরপার্কে শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর মুক্তমঞ্চ নির্মিত হয়েছে।
এ বীরশ্রেষ্ঠর স্মরণে দেশব্যাপি সে সকল স্থাপনা ও প্রতিষ্ঠান গড়ে তোলা হয়েছে তার অনেকগুলোই এ প্রামাণ্যচিত্রে তুলে আনা হয়েছে বলে নির্মাতা জানান।