ঢাকা, বৃহস্পতিবার, জানুয়ারী ১৮, ২০১৮

সংবাদ শিরোনাম 

জাতীয় সংবাদ : মরতুজা আহমদ নতুন প্রধান তথ্য কমিশনার * মুন সিনেমা হলের মালিককে ৯৯ কোটি টাকা দেয়ার নির্দেশ   |   বিনোদন ও শিল্পকলা : ঝিনাইদহে ১৫ দিনব্যাপী যাত্রা উৎসব শুরু   |    বিভাগীয় সংবাদ : বরগুনায় দুদকর আয়োজনে শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা উপকরণ বিতরণ *জয়পুরহাটে প্রবীণদের কম্বল, বয়স্ক ভাতা, উপকরণ প্রদান *হবিগঞ্জে ১১ জন আসামি গ্রেফতার * ভোলায় ৫টি বদ্ধভূমির সংস্কার ও উন্নয়ন করা হচ্ছে   |   খেলাধুলার সংবাদ : পিএসজির আট গোলের বিশাল জয়ে নেইমারের চার গোল *কোপা ডেল রে : মেসির পেনাল্টি মিসে বার্সেলোনার হার   |   আবহাওয়া : দেশের কিছু স্থানে শৈত্যপ্রবাহ কেটে যেতে পারে   |    জাতীয় সংবাদ : বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আগামীকাল থেকে শুরু * নির্বাচন বন্ধের জন্য বিএনপিকে অভিযুক্ত করা উচিত * জ্ঞান ও প্রযুক্তি রপ্তানিতেও সক্ষমতা অর্জন করতে হবে : শিক্ষামন্ত্রী * শিশু আলপনা হত্যা মামলায় ২ আসামির ফাঁসির রায় বহাল   |   প্রধানমন্ত্রী : রংপুর সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ * প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে ২০ প্রতিষ্ঠানের অনুদান প্রদান * ওপেক বাংলাদেশের সঙ্গে সম্পর্ক সম্প্রসারণে আগ্রহী   |    আন্তর্জাতিক সংবাদ : কাজাখস্তানে বাস দুর্ঘটনায় ৫২ জন নিহত * নির্ধারিত সময়ে কম্বোডিয়ার নির্বাচন অনুষ্ঠিত হবে : কম্বোডিয়ার প্রধানমন্ত্রী * কান্দাহারে অনলাইনে শিক্ষা নিচ্ছে আফগান তরুণীরা   |   

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের ওপর তিন হাজার ছবি আঁকলো শিশু-কিশোররা

ঢাকা, ১৪ ডিসেম্বর, ২০১৭ ( বাসস) : জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ওপর সারাদেশের প্রায় তিন হাজার শিশু-কিশোররা ছবি এঁকেছে। ছবি আঁকার বিষয় ছিলো আমার ভাবনায় ৭ই মার্চ।
এ সব চিত্রকর্ম থেকে পুরস্কার পাওয়া অর্ধশতাধিক ছবি নিয়ে মহান বিজয় দিবস থেকে ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমিতে এক বিশেষ প্রদশর্নী শুরু হচ্ছে। প্রদর্শনী আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত চলবে। ১৬ ডিসেম্বর বিজয় দিবসে বিকেল তিনটায় এই প্রদশর্নী উদ্বোধন করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ । বাংলাদেশ শিশু একাডেমির উদ্যোগে ঢাকাসহ সারাদেশে একাডেমির ৭১টি শাখা অফিস আয়োজিত অনুষ্ঠানে তিন হাজার শিশু-কিশোররা এই চিত্রকর্মগুলো এঁকেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারএর অর্ন্তভূক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐহিত্যের স্বীকৃতি লাভ করায় বাংলাদেশ শিশু একাডেমি দেশব্যাপী এই ছবি আঁকার প্রতিযোগিতার আয়োজন করে।
বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক শিশু সাহিত্যিক আনজীর লিটন বাসসকে জানান, এই আয়োজনে দেশব্যাপী ব্যাপক সাড়া পাওয়া গেছে। একাডেমির এই কর্মসূচিতে ঢাকাসহ সারাদেশের একাডেমির ৭১টি শাখা অফিসে তিন হাজার একশত শিশু-কিশোর ছবি আঁকায় অংশ নেন। প্রতিটি শাখা অফিসে পুরস্কার পাওয়া ছবি এবং ঢাকায় আঁকা পুরস্কার পাওয়া ছবি থেকে বাছাই করা অর্ধশত চিত্রকর্ম নিয়ে বিজয় দিবসে ঢাকায় শিশু একাডেমিতে এক বিশেষ প্রদর্শনী শুরু হবে।
তিনি জানান, ঢাকায় দেড় শতাধিক এবং জেলা ও উপজেলার ৭০টি শাখা অফিসে এই প্রতিযোগিতায় প্রায় ২ হাজার ৯শত শিশু-কিশোর অংশ নেয়। মহিলা শিশু-বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় এই কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।